ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

প্রভাষ আমিনের খেলাধুলা বিষয়ক গদ্যের বই ‘স্পোর্টিংলি’

সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
প্রভাষ আমিনের খেলাধুলা বিষয়ক গদ্যের বই ‘স্পোর্টিংলি’

বইমেলা থেকে: বইমেলায় পাওয়া যাচ্ছে ক্রীড়া সাংবাদিক ও লেখক প্রভাষ আমিনের খেলাধুলা বিষয়ক গদ্যের বই ‘স্পোর্টিংলি’। বইটি প্রকাশ করেছে আদর্শ।

বিনিময় মূল্য ২০০ টাকা। পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যান অংশে আদর্শের ৫৭৫-৫৭৬ নম্বর স্টলে। বইটি উৎসর্গ করা হয়েছে মাশরাফি বিন মুর্তজাকে।

উৎসর্গপত্রে লেখা হয়েছে- ‘সুযোগ থাকলে আমি প্রয়োজনে মাশরাফিকে বাংলাদেশের আজীবন নন-প্লেয়িং ক্যাপ্টেন করে রাখতাম। মাঠে-ড্রেসিংরুমে মাশরাফির উপস্থিতিটাই বদলে দেয় দলের মনোবল। এমন একজন ক্রিকেটার বাংলাদেশেই জন্মেছেন বলে আমরা গর্বিত। ’

খেলাধুলাটা কেন গুরুত্বপূর্ণ? জানতে চাইলে খেলাধুলা বিষয়ে লেখালেখি করা প্রভাষ আমিন বলেন, মানুষের শরীর ও মনের সুস্থতার জন্য খেলা দরকার, এটা তো আমরা সবাই জানি, কিন্তু মানি না। আমাদের অভিভাবকরা খেলাধুলাকে মনে করেন সময় নষ্ট। বাংলাদেশের অনেক তারকা ক্রিকেটার ছেলেবেলায় খেলার জন্য বাবা-মায়ের অনেক মার খেয়েছেন। অনেকের ব্যাট কেটে ফেলা হয়েছে। আবার সাকিব আল হাসান এক লাখ ডলারে পাকিস্তানে খেলতে যাচ্ছেন, এটা শুনে আমার এক সহকর্মী বললেন, তার ছেলেকে লেখাপড়া না করিয়ে শুধু ক্রিকেট খেলাবেন। শুনে আমার ভালো লাগেনি। কারণ তার আগ্রহে ক্রিকেটের প্রতি বা খেলাধুলার প্রতি ভালোবাসা ছিল না, ছিল ডলারের প্রতি লোভ।

তিনি বলেন, সন্তানের হাত থেকে ব্যাট কেড়ে নেওয়াও যেমন ঠিক নয়। আবার টাকা কামানোর মেশিন বানাতে সব ছেড়ে সারা দিন ক্রিকেটে ফেলে রাখাটাও ঠিক নয়। বাংলাদেশে ক্রিকেটে গ্ল্যামার, অর্থের ঝনঝনানি দেখে অভিভাবকরা সন্তানদের সাকিব-মাশরাফি বানাতে ব্যাকুল হয়ে যান। কিন্তু সবাই সাকিব-মাশরাফি হবেন না। সবাই ক্রিকেটারাও হবেন না। শুধু যে সাকিব বা মাশরাফি হওয়ার জন্যই খেলতে হবে, তা নয়। খেলাটা হতে হবে আনন্দের জন্য, চিত্তের তৃপ্তির জন্য, সুস্থ থাকার জন্য।

বইটির ভূমিকা লিখেছেন বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক মোস্তফা মামুন।

বইয়ে স্থান পাওয়া লেখাগুলো হলো- অ্যাশ আর ম্যাশকে ফিরিয়ে দাও, হায় আশরা-fool!, ভালো ক্রিকেটারকে আগে ভালো মানুষ হতে হবে, প্রিয় সাকিব: ক্রিকেটের সঙ্গে একটু বিনয়ও শিখতে হবে, দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো‘ ফিরে এসো শুদ্ধ সাকিব, ইটস নট ক্রিকেট, অবৈধ নয় অননুমোদিত, এবার হোক ভারত-বধ কাব্য, বাংলাদেশের নৈতিক জয়, প্রিয়-অপ্রিয় ভারত: ছাড় হবে না একচুলও, তবু মাথা নোয়াবার নয়, এক গুলিতে দুই শিকার, তখন তোদের কী হবে রে কালিয়া, স্পোর্টিংলি নাও, ভয়ডরহীন ক্রিকেট, ধন্যবাদ সাকিব আল হাসান, এই মুহূর্তে দরকার সৌম্যের মতো সরকার, হায় চালনি বলে সুইকে তোর পাছায় কেন ছিদ্র, পাকিস্তানের সঙ্গে বন্ধুতা নয়, ফুটবল-স্মৃতি, আপনি ব্রাজিল না আর্জেন্টিনা?, সুন্দর ফুটবল দেখার অপেক্ষায়, অন্ধরাই আজ সবচেয়ে বেশি চোখে দেখে, নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ, এতই যদি দ্বিধা, মধ্যবর্তী ফাইনাল চাই, ক্রীড়া সাংবাদিকতার বিবর্তন, শুভ জন্মদিন উৎপল কৃষ্ণ এবং প্রেমবিষয়ক একটি গরু রচনা।

এ বইটিসহ ঘরে বসে বইমেলার যেকোন বই পেতে ভিজিট করুন rokomari.com-এ। অথবা কল করুন 16297 নম্বরে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad