ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

বাউল গানে মাতলো মেলা প্রাঙ্গণ

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
বাউল গানে মাতলো মেলা প্রাঙ্গণ ছবি: দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: মেলার ১৭তম দিনে এসে প্রাণ ফিরে পেলো মূল মঞ্চের সংগীত আয়োজন। কম-বেশি প্রতিদিনের দর্শক ভিড় পেছনে ঠেলে বাউল গানে মাতলেন সংগীতপ্রেমীরা।


 
বুধবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মেলার মূলমঞ্চে যথারীতি ছিল সংগীত আয়োজন। এদিনের বিষয় ছিল ফোক ও বাউল গান। যাতে মেলা শেষ হওয়ার আগ মুহূর্ত পর্যন্ত উপচে পড়া ভিড় দেখা যায়। নির্ধারিত আসনের পরও দাঁড়িয়ে গান উপভোগ করেন মেলায় আগতরা। সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় আয়োজন, চলে টানা রাত ৮টা পর্যন্ত।

বিশেষ করে ‘আরশী নগর বাউল সংঘের’ আয়োজনে সংগীত পরিবেশনা মুগ্ধ করে দর্শকদের। গান করেন মানবান আনোয়ার শাহ, বাউল শরীফ শাহ, সুবাস সাই এবং বিমল সাঁই।

বাংলা একাডেমির উপ-পরিচালক (সংগীত বিভাগ) নূর নাহার মুক্তা বাংলানিউজকে বলেন, আজকের আয়োজনে ভিড় দেখে আমরা বেশ খুশি। মূলত বাউল এবং ফোক গান হওয়াতে মানুষের আগ্রহ এতোটা বেশি লক্ষ্য করা গেছে বলে মনে করি।

তিনি বলেন, অনুষ্ঠান শুরু হয় দেশাত্মবোধক দু’টি গানের সঙ্গে নৃত্যের সমন্বয়ে। এরপর একে একে কয়েকজন শিল্পী সংগীত পরিবেশন করেন। যার মধ্যে আরশী নগর বাউল সংঘের কয়েকজন রয়েছেন।

প্রথমে নৃত্য পরিবেশন করে মো. মাসুম হুসাইনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘পরম্পরা নৃত্যালয়’। তারপর আরশী নগর ছাড়াও একে একে সংগীত পরিবেশন করেন শিল্পী সাইদুর রহমান বয়াতি, হাসান মাহমুদ, বিমান চন্দ্র বিশ্বাস, অনিমা মুক্তি গোমেজ, টুটুল বাউল, সেলিনা আলম, আবুল কালাম আজাদ, আফরোজা খান মিতা, সাজেদা ইসলাম ফাতেমী, শান্তা সরকার, মো. মুরাদ হোসেন এবং মোহাম্মদ মারুফ হোসেন।

বাংলাদেশ সময় ২১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৬
আইএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।