ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

স্বস্তির মেলায় হঠাৎ ছন্দপতন

আদিত্য আরাফাত, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৬
স্বস্তির মেলায় হঠাৎ ছন্দপতন ছবি: দীপু মালাকার/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইমেলা থেকে: শুক্রবার ছিলো সাপ্তাহিক ছুটির দিন। শনিবার সরকারি ছুটির সাথে যোগ হয়েছিলো বসন্ত।

আর রোববার ভালোবাসা দিবস থাকায় টানা তিনদিন চাঙা ছিলো অমর একুশে গ্রন্থমেলা।

মেলার ১৫তম দিনটি তাই স্বস্তিকর পরিবেশেই শুরু হয়েছিলো। বেলা ৩টায় মেলায় দুয়ার খোলার পর লোক সমাগম বাড়তে থাকে। তবে সে সমাগম গত তিনদিনের মতো ছিলো না। দর্শনার্থীরা জানিয়েছেন, এ তিন দিন পর একটু স্বস্তিতে ঘুরেছেন তারা।

স্বস্তির এ মেলায় বিকেলে একটু ছন্দপতন ঘটে। ব-দ্বীপ প্রকাশনীর স্টলে পুলিশ অভিযান চালায়। ইসলাম ধর্মের অনুভূতিতে আঘাত হানার অভিযোগে ওই প্রকাশনীর স্টলটি বন্ধ করে দেয় পুলিশ। একইসঙ্গে তারা ওই প্রকাশনীর বেশ কয়েকটি বই জব্দ করে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, বিশেষ করে ফেসবুক থেকে পুলিশ জানতে পারে, ব-দ্বীপ থেকে প্রকাশিত প্রবন্ধ সংকলন ‘ইসলাম বিতর্ক’ বইটিতে ইসলাম ধর্মের অনুভূতিতে আঘাত হানার মতো লেখা আছে। বইটি সম্পাদনা করেছেন শামসুজ্জোহা মানিক।

এসময় স্টলে থাকা ‘ইসলাম বিতর্ক’ বইটির ছয় কপি পুলিশ জব্দ করে। এছাড়া ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মতো লেখা আছে কি না তা অনুসন্ধান করতে একই প্রকাশনী থেকে আরও পাঁচটি বই জব্দ করেছে পুলিশ।

হূমায়ূন আহমেদের শেষ দিনগুলি’ জব্দ
আদালতে মামলা দায়েরের পরিপ্রেক্ষিতে ‘হূমায়ূন আহমেদের শেষ দিনগুলি’ নামে একটি বই জব্দ করেছে টাস্কফোর্স।
বাংলাপ্রকাশ প্রকাশনী থেকে প্রকাশিত বইটি লিখেছেন বিশ্বজিৎ সাহা। অভিযানে অংশ নেওয়া পুলিশের এসআই মামুনুর রশীদ জানান, বইটি নানা ভুল তথ্য আছে, এই মর্মে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন আদালতে মামলা করেছেন, যা আদালতে বিচরাধীন। এ পরিপ্রেক্ষিতেই বইটি জব্দ করা হয়েছে।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক প্রকাশনীর এক প্রতিনিধি জানান, শাওনের উকিলের নোটিশের ভিত্তিতে বইটি জব্দ করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত এর পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়নি। মামলা চলাকালে বইয়ের প্রকাশনা বাতিলের সিদ্ধান্ত বাংলা একাডেমি কর্তৃপক্ষ নিতে পারে কি না, এ বিষয়ে নিয়ে প্রশ্ন তোলেন তিনি।

বাংলা একাডেমির ই-তথ্যকেন্দ্র উদ্বোধন
সন্ধ্যায় বাংলা একাডেমির ই-তথ্য কেন্দ্রের উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। উদ্বোধন শেষে তিনি বলেন, এই ই-তথ্যকেন্দ্রের মাধ্যমে মেলায় আসা পাঠকরা মেলার যাবতীয় তথ্য জানতে পারবেন। বাংলা একাডেমির তথ্যকেন্দ্রে রয়েছে এই ই-তথ্য কেন্দ্র। এই উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন বইমেলার সদস্য সচিব জালাল আহমেদ, একাডেমির সচিব মো. আনোয়ার হোসেন প্রমুখ।

নতুন বই
বাংলা একাডেমির তথ্যমতে সোমবার (১৫ ফেব্রুয়ারি) নতুন বই এসেছে ৮৪টি। এরমধ্যে গল্প ১৫, উপন্যাস ৭, প্রবন্ধ ৪, কবিতা ২৯, শিশু সাহিত্য ১, জীবনী ১, মুক্তিযুদ্ধ ২, ভ্রমণ ১, ইতিহাস ১, রাজনীতি ১, ধর্মীয় ২, সায়েন্সফিকশন ৪ ও অন্যান্য ১৬টি বই।

উল্লেখযোগ্য বইয়ের মধ্যে অন্যপ্রকাশ থেকে জ্যোতিপ্রকাশ দত্তের ‘সেরা দশ গল্প’, ঐতিহ্য থেকে মোহাম্মদ জালাল উদ্দিন বিশ্বাস অনূদিত ‘বাবরনামা’, একই প্রকাশনী থেকে কায়জার সর্দারের ‘ভুল সর্দারের চিঠি’, তুষার আবদুল্লাহ ‘তোমাকে পাঠ করিব’, বইপত্র প্রকাশনী থেকে রুদ্র মিজানের কবিতার বই ‘আমিই চাষ করেছি প্রথম প্রেম’, অবসর থেকে বরেন চক্রবর্তীর ‘রাশিয়ার শিল্প-সাহিত্য : পাখির চোখে দেখা’,  ইতি প্রকাশন এনেছে আনিসুল হকের ‘গল্পের ডালি,’ জাতীয় গ্রন্থকেন্দ্র এনেছে আমিরুল মানিকের ‘খবরের ফেরিওয়ালা’, সময়  এনেছে শাহাবুদ্দিন নাগরীর ‘পুলিশ লাশটি গুম করতে চেয়েছিলো’, অনণ্যা এনেছে মঞ্জুরে মওলার ‘সামান্য মানুষ আমি’, আবিষ্কার এনেছে হাসান হাফিজের ‘পাখির চোখে দেখা,’ সময় এনেছে আবু রায়হানের পুঁথি পাঠের আসর’।

মূল মঞ্চের আয়োজন
সোমবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশে জীবনানন্দ দাশ চর্চা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আবু হেনা মোস্তফা এনাম। আলোচনায় অংশগ্রহণ করেন প্রভাতকুমার দাস, রুবী রহমান, মুহাম্মদ সামাদ, ফয়জুল লতিফ চৌধুরী ও পিয়াস মজিদ। সভাপতিত্ব করেন আহমদ রফিক।

প্রাবন্ধিক বলেন, ‘বাংলাদেশে জীবনানন্দ চর্চা আজ এক পরিণত পর্যায়ে উন্নীত। আবদুল মান্নান সৈয়দ যেমন তাঁর অপ্রকাশিত- অগ্রন্থিত কবিতা ও অন্যান্য রচনা সংগ্রহ ও সংকলন করেছেন ঠিক তেমনি আজকের তরুণতর কবি-লেখক-গবেষকরা জীবনানন্দকে অন্বেষার প্রয়াস চালিয়ে যাচ্ছেন নানামাত্রিকভাবে। ’

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি সংগঠন ‘ক’জনা’। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী শামা রহমান, নীলোৎপল সাধ্য, চঞ্চল খান, রোকাইয়া হাসিনা, জলি রহমান, ফারহানা ফেরদৌসী তানিয়া, ইবনে খালদুন রাজন, মো. মফিজুর রহমান, ফারহানা আক্তার শার্লি ও ক্যামেলিয়া সিদ্দিকা।

মঙ্গলবার মূলমঞ্চের আয়োজন
মেলার ১৬তম দিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘মাহমুদ নূরুল হুদা জন্মশতবর্ষিকী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এতে প্রবন্ধ উপস্থাপন করবেন স্বরোচিষ সরকার। আলোচনায় অংশগ্রহণ করবেন নেহাল করিম, শামসুজ্জাহান নূর ও হাশেম সূফী। সভাপতিত্ব করবেন ড. এনামুল হক। এছাড়া প্রতিদিনকার মতো সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৬
এডিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।