ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বিরুপাক্ষ পালের ‘সিডনির পথে পথে’

যা লেখা হয়েছে সবই আমাদের বাস্তবতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
যা লেখা হয়েছে সবই আমাদের বাস্তবতা ছবি: দীপু/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: প্রবাস জীবনে মধ্যবিত্তের নানা টানাপড়েনের গল্প 'সিডনির পথে পথে'। সিডনিতে কাটানো সময়গুলোর অভিজ্ঞতাকে সাহিত্যের রূপ দিয়েছেন অর্থনীতিবিদ বিরুপাক্ষ পাল।



রোববার (১৪ ফেব্রুয়ারি) মেলার ১৪তম দিনে বিকেল ৫টায় বাংলা একাডেমির শামসুর রাহমান সেমিনার কক্ষে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

তিনি বলেন, বইটিতে যা লেখা হয়েছে সবই আমাদের বাস্তবতা। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জীবনের বৈপরীত্য স্পষ্টভাবে উঠে এসেছে। যারা পড়বে ভালো লাগবে তাদের। দু’দিকের পরিস্থিতি মিলিয়ে নিতে পারবেন তারা।

বক্তব্যে লেখক বিরুপাক্ষ বলেন, এখানে প্রবাসে থাকা মানুষদের জীবনের কিছু ছবি উঠে এসেছে।

প্রবাসী সাহিত্যিক পূরবী বসু বলেন, এটি কোনো ভ্রমণকাহিনী নয়, স্মৃতিকথাও নয়, বরং অভিবাসনের প্রক্রিয়া ও পরবর্তী অভিজ্ঞতার সাহিত্য। অনেক দুঃখের, কষ্টের কথাগুলো বিরুপাক্ষ লিখেছেন অনেক সুন্দর করে।

বইটিতে একটি গিন্নি চরিত্র রয়েছে, যিনি অভাব-অনটনেও মধ্যবিত্তের সম্মানের দিকটি মাথায় রাখেন। গার্বেজে ফেলে দেওয়া অন্যের পুরনো সামগ্রী নিজেদের প্রয়োজনে তুলে আনা, সে সময়ের লজ্জা খুব সাবলীলভাবে উঠে এসেছে।

একজন অর্থনীতিবিদ হয়েও বিরুপাক্ষ বইটি লিখেছেন সাধারণ মানুষের মতো, সাধারণ মানুষের জন্য। '

বিশেষ অতিথি আলী ইমাম বলেন, প্রবাসে মধ্যবিত্তের জীবনের নানাদিক, জীবনযাপনের লড়াই, টিকে থেকে একটু একটু করে প্রতিষ্ঠিত হওয়ার গল্প উঠে এসেছে বইটিতে।

সভাপতি হিসেবে উপস্থিত বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বলেন, বইটি প্রবাস সাহিত্যে নতুন সম্পদ হিসেবে যোগ হলো। চমৎকার লেখনীতে জীবনের নানা কষ্টও জীবনের অংশ হিসেবে নান্দনিকভাবে উঠে এসেছে।

বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। প্রকাশক মাজহারুল ইসলাম বলেন, এটি একটি দৈনিকে খণ্ড খণ্ড হয়ে প্রকাশিত লেখার সমষ্টি এ বই। সবার ভালো লাগবে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
এসকেএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।