ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় মাহফুজা হিলালীর দুই প্রবন্ধের বই

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
মেলায় মাহফুজা হিলালীর দুই প্রবন্ধের বই

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় এসেছে মাহফুজা হিলালীর দুটি প্রবন্ধের বই। একটি সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে, আরেকটি মানিক বন্দোপাধ্যায়ে জীবন ও সমাজ নিয়ে বিশ্লেষণ।




সাহিত্যের নানা মাত্রা
ইতিহাসের যে কোনো ঘটনা মানবজীবনের দৈনন্দিন ভাষা প্রয়োগে যেমন পরিবর্তন আনে, তেমনি সাহিত্যের ক্ষেত্রেও পরিবর্তন আনে। সামাজিক ও রাষ্ট্রীয় ঘটনাবলী সাহিত্যের বিষয় এবং আঙ্গিকে যে পরিবর্তন এনেছে তা নিয়ে এ বইয়ে দু’টি প্রবন্ধ রয়েছে।

এছাড়া রবীন্দ্র-মানসের বিভিন্ন দিক নিয়ে রয়েছে পাঁচটি প্রবন্ধ, রয়েছে মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস, ছোটগল্প ও নাটকের নানামাত্রিক আলোচনা, ব্যক্তি বুদ্ধদেব বসুর পরিচয়, শামসুদ্দীন আবুল কালামের উপন্যাস নিয়ে
নিরীক্ষাধর্মী আলোচনা। বইটি প্রকাশ করেছে আফসার ব্রাদার্স। পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার ৩২১, ৩২২, ৩২৩ নম্বর স্টলে।


মানিক বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস: জীবন ও সমাজ
মানিক বন্দ্যোপাধ্যায় (১৯০৮-১৯৫৬) শোষিতের প্রতি দরদি লেখক। তিনি দেখেছিলেন শোষিত শ্রেণীর মানুষের ভেতরেও শোষক এবং শোষিত দু’টি ভাগ আছে। এই শোষিত শ্রেণীতেও একজন শোষক, অন্যজন শোষিত।

মানিক বন্দ্যোপাধ্যায় এই দ্বিতীয় পর্যায়ের শোষিতদেরও তার উপন্যাসে
তুলে এনেছেন। অর্থাৎ, তিনি শোষিতের শোষিতকেও চিহ্নিত করেছেন, যা বাংলাসাহিত্যে আগে দেখা যায়নি। এ বইয়ের মূল অন্বেষণ সেই শোষিতকে তুলে আনা। পাঠক বইটি পাবেন গতিধারা প্রকাশনীর ২৪২ নম্বর স্টলে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।