ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বেহুলাবাংলা প্রকাশ করছে মুক্তিযুদ্ধের নতুন ৭১টি উপন্যাস

তানিম কবির, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
বেহুলাবাংলা প্রকাশ করছে মুক্তিযুদ্ধের নতুন ৭১টি উপন্যাস

বইমেলা থেকে: বেহুলাবাংলা প্রকাশ করছে মুক্তিযুদ্ধের নতুন ৭১টি উপন্যাস। সম্প্রতি বাংলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে একাত্তরের ৭১টি উপন্যাসের প্রকাশনা উৎসব।



মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা অবলম্বনে উপন্যাসগুলো রচিত। আলাদা প্রচ্ছদে আলাদা আলাদা বই। লিখেছেন দেশের নবীন প্রবীণ ৭১ জন লেখক। চলতি মেলায় ত্রিশ থেকে চল্লিশটি বই প্রকাশিত হবে, বাকি বইগুলো আসবে আগামী দু’মাসের মধ্যে।

একাত্তর নিয়ে এমন একটি আয়োজন প্রসঙ্গে বাংলানিউজকে প্রকাশক চন্দন চৌধুরী বলেন, ‘একাত্তরের ৭১ উপন্যাস— বাংলাদেশের প্রকাশনা জগতে একটি ভিন্নমাত্রা যোগ করবে। জানা মতে, এর আগে মহান মুক্তিযুদ্ধকে নিয়ে এ ধরনের কাজ হয়নি। আশা করছি বাঙালির চেতনা ও ঐতিহ্যের যাত্রাপথে এ প্রকল্প সৃজনশীল জগতে এক নতুন দিগন্ত খুলে দেবে।

তিনি জানান, গত দু’বছর ধরে লেখকদের দিয়ে উপন্যাসগুলো লেখানো হয়েছে। চন্দন চৌধুরীর দাবি, উপন্যাসগুলোতে মুক্তিযুদ্ধের ঢেকে থাকা অনেক ঘটনা উন্মোচিত হয়েছে। প্রতিটি বইয়ের কাহিনীতেও রয়েছে ভিন্নতা। জানালেন, শুধু দেশের ঘটনাই নয়, বিদেশের অনেক ঘটনাও হয়েছে মুক্তিযুদ্ধের বিষয়।
এরইমধ্যে মধ্যে প্রকাশিত হয়েছে নয়টি বই। সৈয়দ রিয়াজুর রশীদের ‘জ্যোৎস্নায় এক প্রাচীন নৌকা’,  হামীম কামরুল হকের ‘রক্ত অশ্রু ঘাম’, মামুন রশীদের ‘টিটু মিলনায়তন’,  খালিদ মারুফের ‘শীতার্ত পৌষ অভিমুখে’, বিপ্লব বনিকের ‘দ্য হাইজ্যাকার’, আলী প্রয়াসের ‘বালক ও বুলেট’, ম্যারিনা নাসরীনের ‘জলঘুঙুর’, সাইফুল ইসলামের ‘বিস্কুটের টিন’ ও মাসুম মাহমুদের ‘ভেতর ছড়িয়ে পড়ে’।
 
এই সিরিজের লেখক তালিকায় আরও রয়েছেন- আখতার হুসেন, মোহীত উল আলম, ধ্রুব এষ, আকিমুন রহমান, সালেহা চৌধুরী, বুলবুল মহলানবীশ, হাবিব আনিসুর রহমান, মোস্তফা হোসাইন, আলমগীর রেজা চৌধুরী, ঝর্না রহমান, সাইফুল্লাহ মাহমুদ দুলাল, আফরোজা পারভীন, নাসিমা আনিস, মানজুর মাহমুদ, খালেদ হামিদী, ফকির ইলিয়াস, শেখ লুৎফর, পরিতোষ হালদার, মুজিব ইরম, জফির সেতু, সনোজ কুণ্ডু, জেসমিন মুন্নী, মণিকা চক্রবর্তী, মাহমুদ টোকন, মহসীন হাবিব, সোনালী ইসলাম, শিরীণ আখতার, আহমেদ রিয়াজ, অমল রজক, মুহম্মদ ইমদাদ, কাজী মুহম্মদ আশরাফ, মোহাম্মদ আলী সিদ্দিকী, এমরান কবির, জাহেদ মোতালেব, ফজলুল কবিরী, তামের কবির, রাশেদ রহমান, বিপম চাকমা, জয়া ফারহানা, আনিফ রুবেদ, ইকরাম মোহন, রঞ্জনা বিশ্বাস প্রমুখ।
একাত্তর সিরিজের প্রতিটি বইয়ের মূল্য ১৩৫ টাকা। একসঙ্গে কেনার ব্যবস্থা যেমন থাকছে, কেনা যাবে আলাদাভাবেও। একসঙ্গে ৭১টি বই কিনলে মিলবে বিশেষ ছাড়। এই উদ্যোগে সহযোগী হিসেবে বেহুলা বাংলার সঙ্গে আছে অদ্রি ফাউন্ডেশন। এই উপন্যাসগুলোসহ ঘরে বসে বইমেলার যেকোন বই পেতে ভিজিট করুন rokomari.com-এ। অথবা কল করুন ১৬২৯৭ নম্বরে।
 
বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৬
টিকে/এএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।