ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বইমেলা

‘প্রোডাকশন খরচের বাইরে কবিতার দামও রাখা হয়েছে’

তানিম কবির, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
‘প্রোডাকশন খরচের বাইরে কবিতার দামও রাখা হয়েছে’

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় চৈতন্য থেকে প্রকাশিত হয়েছে শিমুল সালাহ্‌উদ্দিনের চতুর্থ কবিতার বই ‘সংশয়সুর’। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে ১৫৬ নম্বর এবং লিটলম্যাগ চত্বরের ৫২ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে।

৮০ পৃষ্ঠার এ বইটির বিনিময় মূল্য ১৬০ টাকা। প্রচ্ছদ করেছেন শিল্পী রাজীব দত্ত।

বইটি সম্পর্কে জানতে চাইলে শিমুল সালাহ্উদ্দিন বলেন, সংশয়সুর-এর কবিতাগুলো একটা বড় টাইমস্প্যানে লেখা। ২০১৬’র জানুয়ারিতে লেখা কবিতা যেমন আছে, তেমনি বইয়ে আছে ২০০৬/০৭-এ লেখা কবিতা। এই বই মূলত মানব মন, সমাজ, শরীর ও এসবের দ্বিধা বা ডুয়ালিটি নিয়ে ডিল করেছে। ডিল করেছে যৌনতা, নৈতিকতা এমন সব স্পর্শকাতর বিষয় নিয়ে। পুরো বইয়ে কবিতা আছে ৬২টি, এর মধ্যে টু-লাইনার আছে অনেকগুলো। মানুষের মুখে মুখে ফেরার সক্ষমতা আছে বেশিরভাগ কবিতারই—আমার এমন মনে হয়। আর বাংলানিউজের সাহিত্য বিভাগে এই বইয়ের বেশ কিছু কবিতা প্রকাশিত হয়েছে।
 
আগের বইগুলো থেকে এ বইয়ের পার্থক্য কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার আগের তিনটা কাব্যগ্রন্থ মূলত কাব্যসংকলন, এই বইটার কবিতাগুলোকে একটা অখণ্ড কাব্য হিসেবে পড়া যাবে। বিষয়বস্তু আর রিপ্রেজেন্টেশনের দিক দিয়েও এই কবিতাগুলো নতুন, বাকভঙ্গি তো বটেই। তবে প্রথাগত ছন্দেই লেখা কবিতাগুলো। ছন্দের কিছু নিরীক্ষাও আছে—যেটা আসলে থাকে আমার সব কবিতাতেই। আর অপার্থক্য হলো, আমার আগের কবিতাগুলোর মতোই, এই কবিতাগুলিও সেই পুরনো আমার লেখা। আমার জীবন, আমার যাপন থেকে উৎসারিত।
 
বইয়ের দাম নির্ধারণে প্রোডাশন খরচের বাইরে লেখারও একটা দাম যুক্ত করা হয়েছে জানিয়ে শিমুল বলেন, বইটির গায়ের মূল্য ১৬০ টাকা হলেও ক্রেতা কমিশন পাবেন মেলার হারে। কবিতার বইয়ের দাম হিসেবে একটু বাড়িয়ে রাখা হয়েছে। প্রোডাকশন কস্টের বাইরে লেখার দামের একটা ক্ষুদ্র অংশ যোগ করা হয়েছে দাম নির্ধারণের ক্ষেত্রে।
 
বইয়ের কবিতাগুলো কোন সময়ে লেখা, জানতে চাইলে শিমুল বলেন, কবিতা সিরিয়াসলি লিখতে চেয়েছি যে মুহূর্তে তারপর আমার জীবন অন্তত বছর বিশেক পার করে দিচ্ছে। এই বইয়ের আইডিয়া ডেভেলপ করে ২০১২তে। ইনফ্যাক্ট মুহূর্তটাও আমি মনে করতে পারি—সেদিন বিয়ে করতে যাচ্ছিলাম, বিয়ের গাড়িতে আমার পাশে আমার বন্ধুরা ছিলেন, সেদিন ‘সন্দেহছন্দ’ নামের একটা কবিতা লিখি আমি। কবিতাটার নাম একবার সংশয়সুর রাখতে চাই, পরে ঠিক করি, এই নামে একটা বই করব। মানুষের বেঁচে থাকা তো ডিলেমা, দ্বিধার মধ্যে, মৌলিক, চিরায়ত কবিতা বা চিরন্তন সাহিত্য আসলে এই ডিলেমা নিয়ে ডিল করে। সেই জায়গা থেকে এই বইয়ের কবিতাগুলো লেখা।
 
কবিতার বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নেয়া হয় কেন? কারণ হিসেবে শিমুল বললেন, কবিতার বই নিয়ে অন্য সময় লেখক পাঠক প্রকাশক কারোই কোনো আগ্রহ থাকে না এটা একটা কারণ বলা যায়। বইমেলা উপলক্ষে যে কিঞ্চিত আগ্রহ থাকে, তাকে ক্যাপিটালাইজ করতেই এই সময়কে বেছে নেয়া হয়।
 
পরবর্তী বই কবে নাগাদ আসতে পারে? জানালেন, প্রতি দুবছর পর পর তার কবিতার বই আসে, আসবেও। কবি হিসেবে এমন একটা টার্গেট সেট করা আছে শিমুলের। প্রথম বই ২০১০, তারপরেরটা ২০১২, এর পরেরটা ২০১৪, এবার ২০১৬, এবং সেইসূত্রে তার পরবর্তী বই আসবে ২০১৮তে।
 
শিমুল সালাহ্‌উদ্দিনের সংশয়সুর বইটিসহ বইমেলার যেকোন বই ঘরে বসে পেতে ভিজিট করুন www.rokomari.com অথবা ডায়াল করুন 16297 নাম্বারে।
 
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।