ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

বইমেলা

আলাদিনের গ্রামে নির্লিপ্ত নয়ন হয়ে গেলেন আলতাফ শাহনেওয়াজ

তানিম কবির, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
আলাদিনের গ্রামে নির্লিপ্ত নয়ন হয়ে গেলেন আলতাফ শাহনেওয়াজ

বইমেলা থেকে : বইমেলায় প্রকাশিত হয়েছে আলতাফ শাহনেওয়াজের দ্বিতীয় কবিতার বই ‘আলাদিনের গ্রামে’। এর আগে ২০১১ সালে ‘রাত্রির অদ্ভুত নিমগাছ’ নামে তার প্রথম কবিতার বইটি তৎকালীন ‘নির্লিপ্ত নয়ন’—লেখকনামে প্রকাশিত হয়।



এ প্রসঙ্গে আলতাফ শাহনেওয়াজ বলেন, সে সময় আমি নির্লিপ্ত নয়ন নামে লিখতাম। ঐতিহ্য থেকে ‘রাত্রির অদ্ভুত নিমগাছ বেরিয়েছিল নির্লিপ্ত নয়ন নামেই। তখন বইটির দাম ছিল ৭৫ টাকা। তবে এবার বইমেলায় ঐতিহ্যের স্টলে গিয়ে দেখি, বইটি ছাড়ে পাওয়া যাচ্ছে। এখন দাম ৫০ টাকা।

নতুন প্রকাশিত আলাদিনের গ্রামে বইটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এ বইয়ের সবগুলো কবিতাই চতুর্দশপদী রীতিতে লেখা—সবগুলোই ১৪ মাত্রার সনেট।

আগের বই থেকে এ বইয়ের পার্থক্য জানতে চাইলে বলেন, আমার আগের কবিতার বইয়ের থেকে এই বইয়ের পার্থক্য আঙ্গিকগত। পাশাপাশি কবিতাগুলো আবর্তিত হয়েছে আলাদিনকে ঘিরে। তবে এই আলাদিন আরব্য রজনীর নয়, এই আলাদিন বঙ্গীয়—সমসাময়িককালের আলো–হাওয়ায় বেড়ে ওঠা।
 
৩২ পৃষ্ঠার এই বইটির বিনিময় মূল্য ১০০ টাকা। মেলায় চৈতন্যের সোহরাওয়ার্দী উদ্যান অংশে ১৫৬ নম্বর এবং লিটলম্যাগ চত্বরে ৫২ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে।

বইয়ের কবিতাগুলো লেখা হয়েছে ২০১২ থেকে ’১৫ সালের মধ্যে। বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন? এমন প্রশ্নের জবাবে আলতাফ শাহনেওয়াজ বলেন, বই প্রকাশের জন্য বইমেলার সময়টি আমি বেছে নিইনি, প্রকাশক রাজীব চৌধুরী বেছে নিয়েছেন। ফলে ব্যাপারটি নিয়ে তিনিই ভালো বলতে পারবেন।

বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী রনি আহম্মেদ। আলাদিনের গ্রামে-সহ ঘরে বসে বইমেলার যেকোন বই পেতে ভিজিট করুন rokomari.com-এ অথবা ফোন করুন ১৬২৯৭ নাম্বারে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
টিকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।