ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় ‘মাশরাফি’, ঐতিহ্যে ভিড়

সাজেদা সুইটি, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
মেলায় ‘মাশরাফি’, ঐতিহ্যে ভিড় ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: ‘টেস্টে তার এক ইনিংসে পাঁচ উইকেট নেই। ওয়াসিম আকরাম, ম্যাকগ্রার মতো শত শত উইকেটও নেই তার।

ব্রেট লি, শোয়েব আখতারের মতো গতিদানব নন তিনি। ’

ফ্ল্যাপের এ লেখাগুলো বাংলাদেশের ‘প্রথম গতিতারকা’, ‘সবচেয়ে বড় প্রেরণা’র বিশেষণ পাওয়া এক অধিনায়ককে নিয়ে। তাকে জানার সীমাহীন আগ্রহ কিছুটা হলেও মেটাতে মেলায় এসেছে ‘মাশরাফি’। বইটির পড়তে পড়তে একটু একটু করে চেনানোর চেষ্টা হয়েছে জাতীয় ক্রিকেট দলের সফল অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে।
 
যে মাশরাফির মুখের হাসিতে সারাদেশ হাসে, তার চোখে বিষণ্নতায় কেঁদেকেটে অস্থির হয় বাড়ির ক্রিকেটপাগল ছোট্ট শিশুটিও, তাকে নিয়ে এ বই।  

অমর একুশে গ্রন্থমেলায় একাদশ দিনেও (বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি) ঐতিহ্যের স্টলে মেলে ‘মাশরাফি’র ভিড়। বইপ্রেম, ক্রিকেটপ্রেম এখানে মিশে গেছে যেন।

‘তারুণ্যের আদর্শ’ খ্যাত এ ক্রিকেটারের প্রতি সন্তানের আগ্রহে আনন্দিত গাজীপুরের সুবর্ণা।

মেয়ে সামান্থা জয়দেবপুর সরকারি বিদ্যালয়ের ছাত্রী। মেলায় তার আব্দার- ‘মাশরাফি চাই’।   

আনন্দিত সুবর্ণা বাংলানিউজকে বলেন, মেয়ের পছন্দ মাশরাফি। ফুরিয়ে যাওয়ার ভয়ে এখনই কিনে নিলাম। মাশরাফিকে আমার ঘরের ছেলে মনে হয়। বাচ্চারা ওকে অনুসরণ করলে আমি নিশ্চিন্ত থাকবো। মাশরাফির মতো সন্তান থাকলে জীবনে আর মনে হয় কিছু লাগে না- হাসেন এ মা।  

বইটি আসার পর থেকেই ক্রেতাদের আগ্রহের কেন্দ্রে রয়েছে বলে বাংলানিউজকে জানান ঐতিহ্যের এক্সিকিউটিভ আমজাদ হোসেন কাজল। কেউ কেউ একাধিক কপিও কিনে নিচ্ছেন।

উত্তরা থেকে আসা বেসরকারি কলেজের অধ্যাপক রবিউল আলম বাংলানিউজকে বলেন, একটি মেলার আগেই কিনেছি। আরেকটি নিচ্ছি- সংগ্রহে রাখবো। মাশরাফি আমাদের উজ্জ্বল ইতিহাস। মাশরাফির জীবনের নানা দিক উঠে এসেছে এ বইয়ে। তার কর্মকাণ্ড, তার নেশা, স্বভাব, চিন্তাভাবনা- তার নিজের এবং অন্যদের বয়ানে উঠে এসেছে।
 
এ শিক্ষক বলেন, বইটি পড়লাম, দেখলাম- তিনি একেক জনের চোখে একেক গুণের আধার, শ্রদ্ধার পাত্র সবার। সোজাসাপ্টা, পরিষ্কার চিন্তার মানুষ বলে মাশরাফির সুখ্যাতিটি বইটিতে প্রমাণ হয়ে যায়।

‘দলের সাবেক সেনাপতি সাকিব আল হাসান অকপটে নিজের শ্রদ্ধার কথা জানিয়েছেন মাশরাফিকে নিয়ে। লেখাটির শিরোনাম ‘এ রকম চরিত্র আর পাবেন না’- বলেন রবিউল।

তার মুখের কথা কেড়ে নেন বন্ধু নিশি কবির। বলেন, সাক্ষাৎকারে মাশরাফি প্রসঙ্গ আসতেই মুখর হয়ে ওঠা সাকিব জানিয়েছেন মাশরাফির সঙ্গে তার প্রথম দেখা, বর্তমানের সম্পর্কের কথা। তাদের ব্যক্তিত্বের কাছে যেন ‘প্রতিদ্বন্দ্বিতা’ হেরে যায়।

মাশরাফিকে নিয়ে নানা সময়ে নানা লেখা নিয়ে এ বইটি এনেছেন দেবব্রত মুখোপাধ্যায়। মাশরাফিরও নেশা রয়েছে, কী সেটি- জানা যাবে বইটিতে। উল্লেখযোগ্য কিছু ছবিতে প্রাণবন্ত মাশরাফির দেখা মেলে।

বইটির গায়ে মূল্য লেখা ৬৭৫ টাকা, তবে পাওয়া যাচ্ছে ৫০৫ টাকায়। এর প্রচ্ছদ করেছেন নওরোজ ইমতিয়াজ, প্রচ্ছদের ছবিটি রতন গোমেজের তোলা। অনলাইনে এটি পাঠকের হাতে পৌঁছে দিচ্ছে আজকের ডিল। এটি উৎসর্গ হয়েছে আরিফুর রহমান বাবুকে।

আমজাদ হোসেন কাজল বলেন, গত বছর বই এসেছে সাকিব আল হাসানকে নিয়ে। সেবার সেটি ভালো বিক্রি হয়েছে। এবার মাশরাফি ঝড়। আমাদের ইচ্ছা প্রতিবারই এমন অন্তত একজন ব্যক্তিত্বকে নিয়ে বেই বের করার, যদি পাওয়া যায়।

কাজল জানান, স্টলে এ নিয়ে কয়েকবার ঘুরে গেছেন দেবব্রত। এরপর তিনি মাশরাফিকে একবার নিয়ে আসার চেষ্টা করবেন বলে জানিয়ে গেছেন।

স্টলের কর্মকর্তারা আশা করছেন, মাশরাফিকে আনা হয়তো সম্ভবও হবে। আর তিনি এলে এ বইটি হবে মেলার অন্যতম সেরা বিক্রি বই।

ঐতিহ্যে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত নতুন বই এসেছে এবার ২৫টি। এর মধ্যে উল্লেখযোগ্য মাহমুদ মেননের অনুবাদে জর্জ অরওয়েলের ‘১৯৮৪’, রাফিক হারিরির অনুবাদে ‘প্রাইভেট লাইফ অব ইয়াহিয়া খান’।

গতবার বের হওয়া সাকিব আল হাসানকে নিয়ে একই লেখকের বই ‘আপন চোখে ভিন্ন চোখে’র কাটতি এবারও রয়েছে বলে জানান কাজল। এর গায়ের মূল্য ৪০০ টাকা, তবে বিক্রি হচ্ছে ৩০০ টাকায়।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
এসকেএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।