ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বইমেলা

ফুরিয়ে এসেছে শীত, দুয়ারে ফাল্গুন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
ফুরিয়ে এসেছে শীত, দুয়ারে ফাল্গুন ছবি: দীপু মালাকার/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রন্থমেলা থেকে: বিকেলে সোহরাওয়ার্দী উদ্যানে যেনো আচমকা উড়ে এলো একটি কোকিল। মেলা প্রাঙ্গণের পাশে একটি গাছের ডালে আপন মনে ডাকছিলো কু...উ...উ..কু...উ...উ...।



থেমে থেমে সুর তুলে একটু পরেই হারিয়ে যায় সে। চলে যাওয়ার আগে বসন্তের এ দূত জানিয়ে দিয়েছে, ফুরিয়ে এসেছে শীতের দিন। দুয়ারে বসন্ত।

ফাল্গুনের আরও দু'দিন বাকি থাকলেও মেলায় লেগেছে যেনো বসন্তের হাওয়া। লেখক-পাঠক-প্রকাশকরাও যেনো অপেক্ষায় এ ঋতুর।

অবশ্য বসন্ততো শুধু একা আসে না, সঙ্গে নিয়ে আসে ভালোবাসা দিবস। ভালোবাসা আর বসন্তের নিবিড় সম্পর্ক বলেই হয়তো পহেলা ফাল্গুনের পরের দিনটি ভালোবাসার। উৎসবপ্রিয় বাঙালি দু’টি দিনই পালন করে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) ১১তম দিনে মেলার দুয়ার খোলার আধঘণ্টা আগে দেখা গেছে মানুষ সুশৃংখলভাবে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমির প্রবেশমুখে দাঁড়িয়ে আছেন। ঘড়ির কাঁটা ঠিক তিনটা বাজতেই দুয়ার খোলে গ্রন্থমেলার। এরপর লাইনে দাঁড়িয়ে প্রবেশ করেন বইপ্রেমীরা।

এদিন মেলায় যারা এসেছেন তাদের অনেকের হাতেই বই দেখা গেছে। কেউ কেউ স্টল থেকে বইয়ের তালিকা সংগ্রহ করেছেন পরে বই কিনবেন ভেবে।
প্রকাশকরা জানিয়েছেন, বই বিক্রি প্রথম সপ্তাহের পর বেড়েছে।

রোদেলা প্রকাশনীর প্রকাশক রিয়াজ আহমেদ বলেন, আমাদের প্রকাশনায় মননশীল বই বের করা হয়। আমাদের পাঠক আলাদা। প্রতিদিনই কম বেশি বেচাকেনা চলছে।

মেলার এখনও অর্ধমাস পেরোয়নি। তাই সোজাসাপটা 'বিক্রি ভালো বা মন্দ' এখনই বলতে চান না এ প্রকাশক।

১২ ও ২৬ ফেব্রুয়ারি শিশুপ্রহর
চলতি মাসের বাকি ছয় সরকারি ছুটির দিনের (শুক্র-শনি) মধ্যে আগামী ১২ এবং ২৬ তারিখকে শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। দু’টি শিশুপ্রহরই পড়েছে শুক্রবারে।
বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমির পক্ষ থেকে বাংলানিউজকে তথ্যটি জানানো হয়। কর্তৃপক্ষ বলছে, গ্রন্থমেলায় শিশুপ্রহর থাকে মোট চারদিন। এরমধ্যে গত শুক্র ও শনিবার (০৫ ও ০৬ ফেব্রুয়ারি) দু’টি দিন ছিল শিশুদের জন্য।

এদিকে যথারীতি শিশুপ্রহরের সময় বাড়ানো নিয়ে প্রকাশকদের দাবি থাকলেও বাড়েনি সময়। শিশুপ্রহরের সময় আগেরটাই থাকছে, বেলা ১১টা থেকে দুপুর ১টা।

মূলমঞ্চের আয়োজন
বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে চলছে 'বাংলা একাডেমির হীরকজয়ন্তী: অমর একুশে গ্রন্থমেলা- অতীত থেকে বর্তমান' শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন বদিউদ্দিন নাজির। আলোচনায় রয়েছেন মুহম্মদ জাহাঙ্গীর, ড. জালাল আহমেদ এবং খান মাহবুব। সভাপতিত্ব করছেন ইমেরিটাস প্রকাশক মহিউদ্দিন আহমদ। আলোচনার পরই সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
এডিএ/এএ

** ৩ বছর পর মেলায় হুমায়ূন আহমেদের নতুন বই!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।