ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় এম. উমর ফারুকের ‘যে রাতের দিন হয় না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
মেলায় এম. উমর ফারুকের ‘যে রাতের দিন হয় না’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে লেখক ও সাংবাদিক এম. উমর ফারুকের উপন্যাস ‘যে রাতের দিন হয় না’।
 
বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রী মেঘলা।

এক অশুভ ঝড়ে তার জীবনের সোনালী ভবিষ্যত অন্ধকারে পরিণত হয়। লেখাপড়ার মাঝপথে ছাড়তে হয় বিশ্ববিদ্যালয়। মেঘলা হয় যৌনপল্লীর বাসিন্দা। কেটে যায় দিন, সপ্তাহ, মাস, বছর। অন্ধকার জীবন থেকে বেরিয়ে আলোর সন্ধান করে সে। কিন্তু যে ডালে ভর করে সেই ডালও ভেঙে যায়। বয়সের ভারে মেঘলার ঠিকানা হয় বৃদ্ধাশ্রমে। মরণব্যাধির সঙ্গে কিছু সময় পার করে চলে যায় অন্ধকারের শেষ ঠিকানায়।
 
শরীর শিউরে ওঠার মতো ঘটনা নিয়ে সাজানো বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলায় দেশ পাবলিকেশন্সের ৪০৭ ও ৪০৮ নং স্টলে পাওয়া যাবে বইটি। ৬৪ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।
 
বই সম্পর্কে জানতে চাইলে লেখক এম. উমর ফারুক বলেন, এ উপন্যাসের গল্পটি একেবারেই ভিন্নধাঁচের। সমাজের ঘটে যাওয়া ঘটনা, স্থান পেয়েছে বইটিতে। পুরো গল্পটি পাঠকের মনে ধরবে।
 
কথা সাহিত্যিক এম. উমর ফারুক ১৯৯৭ সালে কবিতা লেখার মধ্য দিয়ে লেখালেখি শুরু করেন। ১৯৯৮ সালে কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায় সাংবাদিকতা শুরু করেন। ২০০৪ সালে চিলমারী থেকে প্রকাশিত সাপ্তাহিক জনপ্রাণ পত্রিকার প্রতিষ্ঠাতা বার্তা সম্পাদক ও পরে নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এক পর্যায়ে ২০০৫ সালে ঢাকায় দৈনিক যুগান্তরের মাধ্যমে জাতীয় পর্যায়ে সাংবাদিকতা শুরু করেন।

এরপর বিভিন্ন দৈনিক আমাদের সময়, দৈনিক মানবকণ্ঠ, দৈনিক সংবাদ, দৈনিক জনতায় কাজ করেন। সর্বশেষ দৈনিক আজকের পত্রিকার সিনিয়র সাংবাদিক হিসেবে কাজ করেন। উপন্যাস ছাড়াও তিনি ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ, গান ও নাটক লেখেন নিয়মিত। তার লেখা একাধিক নাটক বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচারিত হয়েছে। তার লেখা গানের বেশ কয়েকটি অ্যালবামও প্রকাশ পেয়েছে।

লেখক ঢাকা রির্পোটাস ইউনিটি লেখক সম্মাননা- ২০১৫, ২০১৪, ২০১৩ ও ২০১১ পেয়েছেন। জাতীয় মানবাধিকার পদক-২০১২ হাছন রাজা স্মৃতি স্বর্ণপদক- ২০১০ পান। চিলমারী পাবলিক লাইব্রেরি লেখক সংবর্ধনা পান। ছান্দসিক সাহিত্য সেরা কবি ২০০৮ ও বাংলাদেশ সাহিত্য পরিষদ থেকে ছান্দসিক কবি পদক-২০০২ লাভ করেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন থেকে সংবর্ধিত হয়েঝেন।

এম. উমর ফারুক সৃজন সাহিত্য পরিষদ এর প্রতিষ্ঠাতা সভাপতি ও মাসিক সাহিত্য পত্রিকা বেলা অবেলা’র সম্পাদক।
 
বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
এজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad