ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

কল্যাণী রমার অনুবাদে এক মলাটে আমেরিকান তিন নারীকবি

তানিম কবির, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
কল্যাণী রমার অনুবাদে এক মলাটে আমেরিকান তিন নারীকবি

বইমেলা থেকে: বইমেলায় চৈতন্য থেকে কল্যাণী রমার অনুবাদে এসেছে নতুন দু’টি বই। একটি- অ্যান সেক্সটন, সিলভিয়া প্লাথ ও মেরি অলিভার- এই তিন আমেরিকান নারীকবির কবিতার অনুবাদ ‘রাত বৃষ্টি বুনোহাঁস’ ও অপরটি ইয়াসুনারি কাওয়াবাতার গল্পের অনুবাদ ‘হাতের পাতায় গল্পগুলো’।

এ দুটো যথাক্রমে কল্যাণী রমার দ্বিতীয় ও তৃতীয় বই।
 
রাত বৃষ্টি বুনোহাঁস বইটি সম্পর্কে জানতে চাইলে কল্যাণী রমা বলেন, রাত বৃষ্টি বুনোহাঁস বইটি তিনজন আমেরিকান কবির কবিতার অনুবাদ নিয়ে। অ্যান সেক্সটন, সিলভিয়া প্লাথের কবিতা মৃত্যুতে পথ খোঁজে। পথ যখন থমকে যায় ঠিক তখন মেরি অলিভারের কবিতা যেন মানুষ আর প্রকৃতির শরীরে শরীর জড়িয়ে আমাদের সামনে এসে দাঁড়ায়।
 
এর আগে, গতবছর ‘যুক্ত’ প্রকাশনী থেকে বেরিয়েছিল কল্যাণী রমার প্রথম মৌলিক গল্পের বই ‘আমার ঘরোয়া গল্প’। এ বছর বের হলো অনুবাদ কবিতা ও অনুবাদ গল্পের বই।

বই দুটো পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানে চৈতন্যের ১৫৬ নম্বর ও বাংলা একাডেমি প্রাঙ্গণের লিটলম্যাগ চত্বরে চৈতন্যের ৫২ নম্বর স্টলে। ১০০ পৃষ্ঠার রাত বৃষ্টি বুনোহাঁস বইটির প্রচ্ছদ করেছেন শিবু কুমার শীল এবং ৮৪ পৃষ্ঠার হাতের পাতায় গল্পগুলোর প্রচ্ছদ করেছেন তৌহিন হাসান। বই দুটোর বিনিময় মূল্য যথাক্রমে ১৮০ ও ১৫০ টাকা।

দুটো বইয়ের গল্প ও কবিতাগুলোই গত প্রায় পাঁচ বছর ধরে নানা সময়ে অনুবাদ করেছেন। সব একসঙ্গে করে এবার বই করা। বই প্রকাশের জন্য বইমেলার সময়টিকেই বেছে নিলেন কেন? জানতে চাইলে আরও অনেকের মতো তিনিও একই কথা জানালেন, বইমেলাতেই সবচেয়ে বেশি বই বিক্রি হয় বলে প্রকাশক তেমনটিই চেয়েছিলেন।

কল্যাণী রমার এ দু’টি বইসহ বইমেলার যেকোন বই ঘরে বসে পেতে ভিজিট করুন www.rokomari.com অথবা ডায়াল করুন 16297 নাম্বারে।
 
বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।