ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলার উল্লেখযোগ্য পাঁচ বই

বইমেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
মেলার উল্লেখযোগ্য পাঁচ বই

বইমেলা থেকে: শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৬। পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এই মেলা ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।

বইপ্রেমী লাখো মানুষের ঢলে সারামাস মুখরিত থাকবে বাংলা একাডেমি প্রাঙ্গণ। বইমেলায় প্রতিদিনই উন্মোচিত হচ্ছে নতুন নতুন সব বইয়ের মোড়ক। বইমেলার নতুন নতুন সব বই নিয়েই আমাদের এই আয়োজন।
 
এবারের বইমেলায় মুহম্মদ জাফর ইকবালের পাঠকদের জন্য প্রধান আকর্ষণ হিসেবে থাকছে তার নতুন সায়েন্স ফিকশন ‘ক্রেনিয়াল’।
 
কোয়ান্টাম কম্পিউটার যুগে মানবসভ্যতা ধ্বংস হয়ে গেছে আত্মঘাতী নিউক্লিয়ার বিস্ফোরণে। বেঁচে আছে অল্পসংখ্যক মানুষ। সেই ধ্বংসস্তূপে তাদের হাত ধরেই শুরু হলো সভ্যতার নতুন পথচলা। প্রাচীরঘেরা শহরে গড়ে উঠলো যন্ত্রসর্বস্ব এক অমানবিক জীবনধারা। সেখানে জ্ঞান-বিজ্ঞানে পারদর্শী করে তোলার জন্য মানুষের মাথায় লাগিয়ে দেয়া হলো ক্রেনিয়াল। কিন্তু সে কেবলই বাধ্য ও অনুগতদের জন্য, যদি কেউ প্রশ্ন করে বসে, তার কিন্তু রেহাই নেই, ডিটিউন করে তার মস্তিষ্ককে অচল করে দেওয়া হয়। মস্তিষ্কহীন যন্ত্রচালিত এই পৃথিবীতে অবাধ্যতার ঢেউ তুলে এগিয়ে এলো এক কিশোরি আর এক কিশোর। টিশা আর রিহি। ধুঁ ধুঁ মরুপ্রান্তরে শুরু হলো তাদের বিপজ্জনক অভিযাত্রা যা বর্ণিত হয়েছে চারটি পর্বে।
 
জাফর ইকবালের এই সায়েন্স ফিকশন বইটি পাওয়া যাবে তাম্রলিপি প্রকাশনীর স্টলে। এছাড়া অনলাইনে অর্ডার করতে চাইলে অর্ডার করা যাবে রকমারি থেকে: https://www.rokomari.com/book/109984
 
নাগিব মাহফুজের ‘কায়রো ট্রিলজি’ আনোয়ার হোসেইন মঞ্জুর অনুবাদে।
 
নাগিব মাহফুজ ১৯১১ সালের ১১ ডিসেম্বর কায়রোর গামালিয়া কোয়ার্টারে জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত উপন্যাসের সংখ্যা ৩৪, ছোটগল্প ৩৫০টি। আরও লিখেছেন পাঁচটি নাটক ও অনেক চলচ্চিত্রের চিত্রনাট্য। তার অনেক গল্প নিয়ে মিসর ও বিভিন্ন দেশে চলচ্চিত্র নির্মিত হয়েছে।
 
নাগিব মাহফুজ ১৭ বছর বয়সে লেখালেখি শুরু করেন। তার প্রথম উপন্যাস প্রকাশিত হয় ১৯৩৯ সালে। ১৯৫২ সালের জুলাইয়ের মিসরীয় বিপ্লবের আগে তার ১০টির বেশি বই প্রকাশিত হয়। এরপর তিনি বেশকিছু বছর লেখালেখি বন্ধ রাখেন। ১৯৫৩ সালে একটি উপন্যাস পুনঃপ্রকাশ হয়। ১৯৫৭ সালে প্রকাশিত বিখ্যাত ‘কায়রো ট্রিলজি’ তাকে সারাবিশ্বে পরিচিত করে তোলে। বই তিনটির ইংরেজি নাম ‘বিটুইন দ্য প্যালেসেস’, ‘প্যালেস অব লঙিং’ ও ‘সুগার হাউস’। এখানে আরব বিশ্বের শহুরে জীবনযাপনের চিত্র ফুটে ওঠে।
 
কালজয়ী এই বইটি সংগ্রহ করতে পারেন মেলায় নালন্দা প্রকাশের স্টল থেকে। এছাড়া অনলাইনে অর্ডার করতে চাইলে রকমারি লিঙ্ক: https://www.rokomari.com/book/110315
 
সমকালীন ঔপন্যাসিক মারুফ রেহমানের নতুন উপন্যাস ‘হয়তো একটি প্রেমের উপন্যাস’।
 
উপন্যাসের কিছু অংশ:
‘তুই কোন স্কুলের মেয়েকে চিনিস?’
‘এটা কেমন প্রশ্ন হলো? স্কুলের অনেক মেয়েকেই চিনি। ’
‘এমন কাউকে চিনিস যে মেয়ে প্রিমিওতে চলে। গাড়ির কালার রেড ওয়াইন। ’
‘না চিনি না। ’
‘ভালো মতো ভেবে বল। গাড়ির নাম্বার বলব? গাড়ির সিরিয়াল তেইশ। ’
‘আরে ধুর, সামনে টান। ওই রিকশার চিপা দিয়ে টান দে। রোদে পুরে যাচ্ছি। ’
‘তোর হাতের বামে তাকা। ওই রেডওয়াইন কালারের গাড়িটা দেখ। গাড়ির পেছনের গ্লাস নামানো। স্কুল ড্রেস পরা এক মেয়ে তোর দিকে অনেকক্ষণ ধরে তাকিয়ে আছে। ’
 
ইলবাল বামে তাকাল। হ্যাঁ ওই তো একটা বাসের সামনে লাল গাড়িটা। এটাকে রেডওয়ান কালার বলে ইকবাল জানত না। পেছনের জানালার গ্লাস নামানো। স্কুল ড্রেস পরা এক মেয়ে তার দিকে অবাক হয়ে তাকিয়ে আছে। ইকবালের চোখে চোখ পড়াতে মেয়েটা হাসল। মেয়েটাকে ইকবাল চিনতে পেরেছে। না চেনার কোনই কারণ নেই। এই মেয়ের খোঁজে ইকবাল প্রতিদিন ভাঙ্গা রাস্তার মোড়ে পায়চারি করেছে। দেখা পায় নি। আজ থেকে ঠিক ১২ দিন আগে কিছুক্ষণের জন্য এই মেয়ের সাথে দেখা হয়েছিল। আজ আবার দেখা হয়েছে। এবং এতক্ষণ যে জ্যাম ছাড়ছিল না, সেই জ্যাম ছুটে গেল।
 
এই বইটি পাওয়া যাবে বর্ষাদুপুর প্রকাশনীর স্টলে। এছাড়া অনলাইনে অর্ডার করতে চাইলে অর্ডার করা যাবে রকমারি থেকে: https://www.rokomari.com/book/110366
 
সেবা প্রকাশনী থেকে আসছে তৌফির হাসান উর রাকিব এর রোমাঞ্চ-হরর কাহিনী ‘অপদেবী’।
 
যদি জানতে পারেন, আপনার প্রতিবেশী ভদ্রলোক রাতারাতি একখানা কালজয়ী উপন্যাস রচনা করে ফেলেছেন এবং এসবের পেছনে রয়েছে এক অপদেবীর হাত, কেমন লাগবে আপনার?
 
যদি জানতে পারেন, সেই আদিকাল থেকে বিশ্ব-ব্রহ্মাণ্ডের গোটা সাহিত্য জ৬গৎ নিয়ন্ত্রণ করে আসছে সেই অপদেবীটি? পৃথিবীর সবচেয়ে প্রাচীন এবং সবচেয়ে সমৃদ্ধ লাইব্রেরি, একটি প্রাগৈতিহাসিক কলম, এদের কী ভূমিকা এই কাহিনীতে? সুকুমার রায় এবং লালন ফকিরের? জানতে হলে, পড়তে হবে তৌফির হাসান উর রাকিব-এর এবারের হরর কাহিনী ‘অপদেবী’!
 
বইটি সংগ্রহ করতে পারেন সেবা প্রকাশনীর স্টল থেকে। অনলাইন থেকে অর্ডার করতে চাইলে রকমারি লিঙ্ক: https://www.rokomari.com/book/110316
 
পজেশন মিস্ট্রি তানজীম রহমানের ‘অক্টারিন’।
 
মার্ডার মিস্ট্রি হয়তো পড়েছেন আগে, কিন্তু পজেশন মিস্ট্রি?
 
কোন অশুভ শক্তির ছায়া পড়েছে দেশের অন্যতম প্রভাবশালী পরিবারের একমাত্র মেয়ের ওপর—সে প্রশ্নের উত্তর খুঁজতে নিয়োগ করা হলো অদ্ভুত এক মানুষকে; অতিপ্রাকৃত ক্ষমতার সাথে যার আছে নিবিড়, তিক্ত অভিজ্ঞতা। কিন্তু তদন্তে ডুব দেবার পরই বুঝতে পারল চোরাবালি আসলে কতটা গভীর। একা একা সমস্যার জট খোলা সম্ভব নয়, অন্য এক ধরনের বিশেষজ্ঞের সাহায্যের দরকার। দরকার একজন রিচুয়াল ম্যাজিশিয়ানের।
 
ওরা দু’জন মিলেও কি এই মারাত্মক রহস্যের জাল ভেদ করতে পারবে? প্রতি পদে অপেক্ষা করছে বিপদ—ছায়ার আড়ালে গা ঢাকা দিয়ে আছে অকল্পনীয় ক্ষমতাধর এক আততায়ী।
 
রোমহর্ষক এই বইটি সংগ্রহ করতে পারেন বইমেলায় আদী প্রকাশনের স্টল থেকে অথবা অনলাইনে অর্ডার করতে চাইলে রকমারি লিঙ্ক: https://www.rokomari.com/book/110051
 
বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
টিকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।