ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মোস্তফা মননের কবিতার বই ‘বেচে দিন’

তানিম কবির, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
মোস্তফা মননের কবিতার বই ‘বেচে দিন’

বইমেলা থেকে: বইমেলায় এসেছে মোস্তফা মননের কবিতার বই ‘বেচে দিন’। এর আগে তিনটি উপন্যাস প্রকাশিত হলেও এটিই তার প্রথম কবিতার বই।

বইটি মেলায় এনেছে শোভা প্রকাশ। স্টল নং ১১১-১১৪।
 
বইয়ের কবিতাগুলো সমাজ ও রাজনৈতিক বাস্তবতা নিয়ে লেখা। মোস্তফা মননের মতে, পুঁজিবাদী সমাজ ব্যবস্থায় সবকিছু বেচাকেনা হয়। মানুষ, মানুষের সময়, সম্পর্ক আর মূল্যবোধ, সব কিছুই। কারণে-অকারণে নিজেকে বিক্রি করার একটা প্রতিযোগিতা নিজেদের মধ্যে চলতে থাকে। কে কতো সামান্য কারণে, সামান্য বিনিময়ে নিজেকে বেচতে পারবে, চলছে তার জোর প্রস্তুতি।
 
তিনি মনে করেন, এই সময়ের শিক্ষিতজনরা প্রধানত তিনটি কারণে নিজেকে খুব সস্তায় বিকিয়ে দেন। টাকা, পদ আর পদক। এই বইয়ে সমসাময়িক রাজনৈতিক ও সামাজিক ঘটনার বয়ান লিপিবদ্ধ হয়েছে, যা মূলত লেখকের নিজের পারসেপশন থেকে দেখা ও লেখা।
 
মোস্তফা মনন বলেন, কবিতার কাঠামোর দিকে নজর না দিয়ে বিষয় আর বক্তব্যকেই বেছে নিয়েছি। কবিতাগুলো আমার চিন্তাকথন বলতে পারেন।
 
এরকম একটি বিষয় নিয়ে কেন লিখলেন- জানতে চাইলে তিনি বলেন,  বিশেষত ২০১৫ সালের নানা দিনের নানারকম প্রতিক্রিয়ার সমষ্টি এই বই। যখন যেভাবে ভাবনায় এসেছে, তখন সেইভাবেই কবিতা হয়ে চিত্রিত হয়েছে। বিশেষত রাজনৈতিক কবিতাগুলো। যেমন, জাগৃতি প্রকাশনের দীপন ভাইকে যেদিন খুন করা হলো, সেদিন লিখেছি আমি ‘আমাকে হত্যা না করার একটি কারণ অবশিষ্ট রইলো না’। সব কবিতাই সময়ের রিয়েকশন।
 
৪৮ পৃষ্ঠার বইটির কমিশন পরবর্তী বিনিময় মূল্য ৭৫ টাকা। প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর।
 
বই প্রকাশের জন্য বইমেলার সময়টিই বেছে নিলেন কেন? এমন প্রশ্নের জবাবে মোস্তফা মনন বলেন, এটা প্রকাশকদের পছন্দের সময়, লেখকদেরও। বিক্রি বেশি হয়, আর পাঠকদের প্রতিক্রিয়া কিছুটা হলেও পাওয়া যায়।
 
বইমেলার পাশাপাশি অনলাইন বুকশপ রকমারি.কমে অর্ডার দিয়েও বইটি সংগ্রহ করা যাবে।
 
বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
টিকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।