ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় আনিসুর বুলবুলের ‘একজন তালবেলেমের চিঠি’

স্ট‍াফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
বইমেলায় আনিসুর বুলবুলের ‘একজন তালবেলেমের চিঠি’

ঢাকা: এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হচ্ছে তরুণ লেখক আনিসুর বুলবুল’র গল্পগ্রন্থ ‘একজন তালবেলেমের চিঠি’। ১৫টি ঝরঝরে গল্প নিয়ে গ্রন্থটি মেলায় নিয়ে আসছে বেহুলাবাংলা প্রকাশনী।


 
ছোট পরিসরেই ব্যাপ্তি। তবে মুক্তিযুদ্ধ, ভালোবাসা, ঘৃণা, প্রতারণা, মানুষের ভণ্ডামি, তালিবে ইলমের মন, শৈশবের স্মৃতি, ইন্টারনেটকেন্দ্রিক যুবসমাজ বা একাকী প্রবাসজীবন থেকে শুরু করে ঈদের খুশিটাও উঠে এসেছে বইটিতে।
 
লেখক জীবনের নানা প্রান্তর থেকে কুড়িয়েছেন গল্পের নুড়ি। মননের কাঠখড় পুড়িয়ে গল্পের কাঠামো বিন্যাসে তিনি কতটা মুনশিয়ানা দেখালেন, সেটা বিবেচনার ভার পাঠকের হাতেই দিতে চান লেখক। যদিও প্রতিটা গল্পেই দ্বান্দ্বিক গতিময়তা আছে, তবু সুখপাঠ্য, নির্ভার, মেদহীন।
 
আনিসুর বুলবুলের ভাষায়, লেখালেখির ব্যাপারে আব্বার তাগাদা ছিল মধুর যন্ত্রণা। প্রায়ই বলতেন, ‘বাবা, পড়ো আর লেখালেখি করো’। বড্ডো বিরক্ত লাগতো। একসময় বিষয়টি মাথাচাড়া দেয়। খস খস শব্দে কলম চলতো সাদা কাগজে। সত্যিই একটা বই লিখে ফেললাম! হাড়কিপ্টের মতো প্রশংসাও ছুড়ে দিলেন কয়েকজন শুভাকাঙ্ক্ষী। আব্বার প্রচ্ছন্ন প্ররোচনাতেই লেখার ইচ্ছেটা ঠাঁই পেল মনে। থামা হয়নি; কিন্তু পরিপূর্ণতাও আসেনি। অফিসের সহকর্মী, বন্ধু আর স্ত্রীর আগ্রহে আতঙ্ক নিয়ে লিখে ফেললাম ১৫টি গল্প।
 
তিনি বলেন, অবিশ্বাস্যভাবে এবারের একুশে গ্রন্থমেলার মুখ দেখবে আমার ‘একজন তালবেলেমের চিঠি’। জীবনের কঠিন বিষয়গুলো সহজ করে তুলে আনতে চেয়েছি। কোনো কোনো ক্ষেত্রে আবার জলের মতো বিষয়ও কঠিন বরফের আদল পেয়েছে। আসলে কী করেছি তা পাঠকই বুঝবেন।
 
আনিসুর বুলবুল পেশায় একজন সাংবাদিক। মানিকগঞ্জ থেকে প্রকাশিত সাতদিনের মানিকগঞ্জের সম্পাদক ও জাতীয় দৈনিক কালের কণ্ঠে সহ-সম্পাদক পদে কর্মরত ‍আছেন তিনি।
 
চারু পিন্টুর প্রচ্ছদে ‘একজন তালবেলেমের চিঠি’ পাওয়া যাবে বইমেলার বেহুলাবাংলার ৫৭৭ নম্বর স্টল, লিটলম্যাগ প্যাভিলিয়নের ১৫ নম্বর স্টল ও রকমারি ডটকমে। দাম ১৩৫ টাকা।
 
বাংলাদেশ সময়: ২২১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৬
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।