ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

ঘর দূরে, তাই বিকেলেই মেলায়

সাজেদা সুইটি, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
ঘর দূরে, তাই বিকেলেই মেলায় ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: নিয়ম মতো টিএসসি থেকে দোয়েল চত্বরের রাস্তাটি বন্ধ হয়ে গেলো বিকেলে, খুললো অমর একুশে গ্রন্থমেলার ফটক। অপেক্ষমাণদের মুখেও হাসি।

ঠোঁটের সে স্মিত হাসি টেনেই ঢুকছেন তাদের প্রাণের মেলায়।

অন্যদিনের মতোই মেলার অষ্টম দিনের (সোমবার, ০৮ ফেব্রুয়ারি) দুপুরের চিত্র এটি।  
শনির আখড়ার দুই সহোদরের কথা কানে আসে, আচ্ছা, সন্ধ্যায় লোক বেশি হবে, তখন এলেই না মজা।

উত্তরে অন্যজন বলছেন, রাতে ফিরতে সমস্যা, আম্মা চিন্তা করবে। বেশি তেরিমেরি করবি না, পরে আর আসতেই দেবে না।

আলাপে জানায়, আলফাজ করিম (১৭) ও আবরার করিম (১৪) নাম তাদের। রাত ৯টার মধ্যে ফেরার প্রতিজ্ঞা করে মেলায় এসেছেন। প্রতিজ্ঞা ভাঙলে পরে আর অনুমতি পাওয়া যাবে না।

মাসজুড়ে কয়েকবার আসতে চান মেলায়। এখনই বই হয়তো কিনবেন না তারা, তবে দেখে গিয়ে লিস্ট করবে, শেষের দিকে মা-বাবাকে সঙ্গে এনে সেগুলো কিনবে।

খিলক্ষেত থেকে দুই বন্ধুকে সঙ্গে নিয়ে এসেছেন এমদাদ উল্লাহ। বাসাবো মাদ্রাসার ছাত্র তারা। বাংলা একাডেমির অভিধান কিনতে এসেছেন। তবে কাজী নজরুল ইসলাম ও বেগম রোকেয়ার রচনাবলী দেখলেন অনেক সময় নিয়ে। জানালেন, দূরে থাকেন বলে আগেভাগেই এসেছেন, যাতে দীর্ঘসময় থাকা যায় ‍ও নিরাপদে ফেরা যায়।

খিলগাঁও থেকে এসেছেন জান্নাতুল ফেরদৌস। বাংলানিউজকে তিনি বলেন, আমি ভিড় এড়াতে বিকেলে এসেছি। বই সংগ্রহ ও পড়া আমার নেশা। সব ধরনের বই রাখি ও পড়ি। দেখে দেখে কিনবো। মাত্রতো গেট খুললো, সব স্টল চালু হয়নি। ঘণ্টা দু’য়েকের মধ্যে দেখা-কেনা সেরে বাসায় ফিরবো। যানজট এড়াতে বিকেলেই মেলায় আসি প্রতিবার। শুক্র বা শনিবারসহ ছুটির দিনে আসি না।

১৫ ফেব্রুয়ারির পরে বেশি কেনাকাটা করবো। কারণ তখন মোটামুটি বেশি সংখ্যায় বই আসবে মেলায়। বলেন তিনি।

অভ্র প্রকাশনীর স্টলের বিক্রেতা রিয়া বাংলানিউজকে বলেন, আমরা আসলে এ সময়টিতে যাদের পাই, তারা ভিড় এড়াতেই আসেন। অনেকের আবার বাসা দূরে। তারা কম সময়ে দেখে কিনে ফিরে যান। আর অনেক মা তার বাচ্চার বই কিনতে শিশুপ্রহরের অপেক্ষা না করে বিকেলের দিকে আসেন। রাত বেশি হলে বাচ্চা নিয়ে ফেরাটা মুশকিল হয় বলে এটি করেন অনেকে।   

নতুন বই জমা চলছে
মেলার তথ্যকেন্দ্রে নতুন বই জমা নেওয়া শুরু হয়েছে ৩টা থেকেই। বিকেল ৪টা পর্যন্ত এটি চলবে। অষ্টম দিনে কয়টি বই জমা পড়লো এবং মেলা শুরুর পর থেকে এ পর্যন্ত মোট কয়টি বই জমা পড়লো- সে হিসাবটি জানানো হবে এরপরই। এছাড়া নতুন বইয়ের মোড়ক উন্মোচনের হিসাবও প্রতিদিনের মতো জানিয়ে দেওয়া হবে।   

বিকেলে বাংলা একাডেমির সংবাদ সম্মেলন
মেলার অষ্টম দিনের বিকেলে মেলা প্রসঙ্গে আনুষ্ঠানিক একটি সংবাদ সম্মেলনের কথা জানাচ্ছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ। বিকেল সাড়ে ৪টায় শহীদুল্লাহ ভবনের সম্মেলন কক্ষে এ অয়োজন হওয়ার কথা রয়েছে। একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান মেলার বিভিন্ন বিষয়ে কথা বলবেন এবং সাংবাদিকদের প্রশ্নের জবাব দেবেন।
বিকেলে আলোচনা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান

এছাড়া প্রতিদিনের মতোই বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে আলোচনা অনুষ্ঠান।

‘বাংলা একাডেমির হীরকজয়ন্তী: পাঠ্যপুস্তক রচনা, অতীত থেকে বর্তমান’ শীর্ষক এ আলোচনা।

একাডেমি বলছে, এতে প্রবন্ধ উপস্থাপন করবেন সুব্রত বড়ুয়া, আলোচনায় অংশ নেবেন রতন সিদ্দিকী, মলয় ভৌমিক ও নূরুন্নাহার মুক্তা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক অজয় রায়।

সন্ধ্যায়ও প্রতিদিনের মতো সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে বলেও একাডেমির জনসংযোগ বিভাগ জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৬
এসকেএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।