ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

শেখ মেহেদীর সংকলন ও সম্পাদনায় ‘ভাষা আন্দোলনের পূর্বাপর’

বইমেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
শেখ মেহেদীর সংকলন ও সম্পাদনায় ‘ভাষা আন্দোলনের পূর্বাপর’

অমর একুশে গ্রন্থমেলায় ড. শেখ মেহেদী হাসানের সংকলন ও সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘ভাষা আন্দোলনের পূর্বাপর’। রাষ্ট্রভাষা বাংলা, ভাষা-আন্দোলনের ইতিহাস, মূল্যায়ন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা বিষয়ে (বাংলা ও ইংরেজি) ৫২টি প্রবন্ধ, ৫২টি পদাবলি, ২১টি গল্প এবং কিছু মূল্যবান দলিলপত্র স্থান পেয়েছে সংকলনটিতে।


 
লিখেছেন বাংলা ভাষার শ্রেষ্ঠ লেখকবৃন্দ। সংকলকের দাবি, প্রতিটি রচনায় উঠে এসেছে রাষ্ট্রভাষা ও ভাষা আন্দোলনের বস্তুনিষ্ঠ ইতিহাস ও মূল্যায়ন। অন্যদিকে ভাষা আন্দোলনের ঐতিহাসিক ঘটনাসমূহ তুলে ধরেছেন তাদের কবিতা ও গল্পে।
 
ড. শেখ মেহেদী হাসান বলেন, রাষ্ট্রভাষা বাংলার জন্য এ জাতি লড়াই করেছে। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি প্রাণ দিয়েছিল সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউর প্রমুখ। ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে আজ বিশ্বব্যাপী প্রতিষ্ঠিত। যারা জোরপূর্বক উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছিল সেই পাকিস্তনিদেরও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করতে হয়। মূলত মাতৃভাষা ছাড়া পৃথিবীর কোনো জাতি সুপ্রতিষ্ঠিত হয়নি।
 
তিনি বলেন, রাষ্ট্রভাষা আন্দোলনের ষাট বছর পেরিয়ে গেলেও সর্বত্র বাংলা ভাষা চালু হয়নি। এটি আমাদের দৈনতা। মহান রাষ্ট্রভাষা আন্দোলনের ধারাবাহিকতায় প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ। সে ইতিহাস জানা জরুরি বিধায় বর্তমান সংকলন ‘ভাষা আন্দোলনের পূর্বাপর’।
 
ভাষা আন্দোলনের পূর্বাপর পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে অন্বেষা প্রকাশনীর ২ নম্বর প্যাভেলিয়নে। ৬৪০ পৃষ্ঠাব্যাপ্ত বইটির বিনিময় মূল্য ৬০০ টাকা। অনলাইন বুকশপ রকমারি.কমে অর্ডার দিয়েও বইটি সংগ্রহ করা যাবে।
 
বাংলাদেশ সময়: ০০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৬
টিকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।