ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

বইমেলা

মেলায় পাঠক সমাবেশে সাশ্রয়ী মূল্যে ‘রবীন্দ্রসমগ্র’

সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
মেলায় পাঠক সমাবেশে সাশ্রয়ী মূল্যে ‘রবীন্দ্রসমগ্র’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশনা সংস্থা পাঠক সমাবেশ ২৫ খণ্ডে রবীন্দ্রসমগ্র বিক্রিতে ব্যাপক ছাড় দিচ্ছে। মাত্র ৩৬ হাজার টাকায় পুরো রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাসমগ্র যে কেউ চাইলেই করতে পারেন সঙ্গী।

মেলার বাইরে যার মূল্য ৪৫ হাজার টাকা।

অমর একুশে গ্রন্থমেলায় পাঠক সমাবেশের স্টল সোহরাওয়ার্দী উদ্যানে (শেষ সারিতে)। সেখানে কথা হয় সংস্থাটির অন্যতম কর্ণধার শামস শুভ্রের সঙ্গে।

তিনি বাংলানিউজকে বলেন, যারা সাহিত্য পড়েন তারা হয়তো বুঝবেন বিষয়টি- আমাদের কাজটি রচনাবলীর নয়, এটি রচনাসমগ্র। এখানে (খণ্ড খণ্ড বইয়ে) রবীন্দ্রনাথের সারা জীবনের সব লেখাকে একত্রিত করে সমগ্র করা হয়েছে।

এ কাজটি করতে তাদের বেশ বেগ পেতে হয়েছে বলেও জানান তিনি। তিনি বলেন, এই ২৫ খণ্ডে রবীন্দ্রনাথের সারা জীবনের সব লেখা তুলে আনা হয়েছে, এর বাইরে তার আর কোনো লেখা নেই। কবিগুরুকে জানতে এই সমগ্রের বিকল্প নেই।

তিনি যোগ করেন, আমার চাচা প্রতিষ্ঠানটির মূল কর্ণধার শহিদুল ইসলাম বিজু কাজটি প্রথম হাতে নেন। ইতোমধ্যে ২৪ খণ্ড বেরিয়েছে, বাকি একটিও আসন্ন।

জানা যায়, এখন পর্যন্ত সাড়ে তিন হাজার সমগ্র বিক্রি হয়ে গেছে। দিন দিন এর প্রতি মানুষের আগ্রহ বাড়ছে। আর মেলায় রয়েছে বিশেষ ছাড়। মেলার বাইরে এর মূল্য ৪৫ হাজার টাকা। কিন্তু মেলায় পাওয়া যাচ্ছে নয় হাজার টাকা কমে। যে কেউ চাইলেই এ সুযোগ নিতে পারেন।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে পাঠক সমাবেশ ২৫ খণ্ডে রবীন্দ্রসমগ্র প্রকাশের উদ্যোগ নেয়। সালটি ২০১১ । রবীন্দ্রনাথের সব লেখা, কাজ, চিন্তা, স্মৃতিকে একত্র করে বই প্রকাশ সুবিশাল এ সংগ্রহটির লক্ষ্য-উদ্দেশ্য। রবীন্দ্রসমগ্রে কবির প্রকাশিত-অপ্রকাশিত সব রচনাই স্থান পেয়েছে।

বিশ্বভারতীর রচনাবলীর বাইরেও এতে রয়েছে ছিন্নপত্র, ভানুসিংহের পদাবলী, বৈকালীসহ আরও ২শ ১০টি নতুন কবিতা। আরও রয়েছে স্ত্রীকে লেখা পত্রগুচ্ছ, অগ্রন্থিত নাটিকা ভৈরবের বলি ইত্যাদি। এছাড়া রবীন্দ্রনাথের সব ইংরেজি লেখাও এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশেষ দিক হিসেবে খণ্ডে রয়েছে কবির হস্তাক্ষর, পাণ্ডুলিপি, ছবির অ্যালবাম, চিত্রকলা ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
আইএ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।