ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

ছোটদের পদচারণায় মুখর মেলার শিশু কর্নার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
ছোটদের পদচারণায় মুখর মেলার শিশু কর্নার ছবি: রানা/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রন্থমেলা থেকে: ধানমন্ডি থেকে আসা দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া রাইসা বাবার হাত ধরে বইমেলার শিশু কর্নারে ঘুরছে। বই দেখার ফাঁকে কখনো বাবার হাত ছেড়ে দৌড় দিচ্ছে তো ছুটছেন বাবা মেয়ের পিছু পিছু।

রাইসার মতো অনেক শিশুর পদচারণায় এভাবে মুখর অমর একুশে গ্রন্থমেলার দ্বিতীয় শিশুপ্রহর।

শনিবার (৬ ফেব্রুয়ারি) গ্রন্থমেলার ঝাঁপি খুলেছে বেলা ১১টায়। দুপুর ১টা পর্যন্ত দ্বিতীয় শিশু প্রহরের ঘোষণা থাকলেও তার আগেই মেলার দুয়ারে এসে বাবা-মায়ের হাত ধরে দাঁড়ায় শিশুরা।

দুয়ার খোলার পর কচি কচি পা গুলো হাঁটছে এক স্টল থেকে অন্য স্টলে। কেউ অভিভাবকের কাছে নতুন বইয়ের বায়না ধরেছে তো কেউ মেতেছে সিসিমপুরে স্টেজে। বাবা-মাও রাখছেন সন্তানের আবদার।

শিশুদের অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার জন্য শিশুপ্রহর ঘোষণা করেছে মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি।

উত্তরা থেকে ৫ বছরের সন্তান মুনায়েমকে নিয়ে গ্রন্থমেলায় আসা নওশীন আক্তার বাংলানিউজকে বলেন, ছেলে বায়না ধরেছে মেলায় আসবে, তাই নিয়ে এলাম। নিজের পছন্দের মতো কিছু বইও কিনেছে।

হাসতে হাসতে নওশীন বলেন, ওর (মুনায়েম) প্রচ্ছদ ভালো লাগলে বা কার্টুন জাতীয় কিছু থাকলে তা কিনে দিতে বায়না ধরছে।

মুনায়েম জানায়, মেলা থেকে সে কমিকস্ ও ছড়ার বই কিনেছে।

বিগত বছরগুলোতে শিশু কর্নার ছিল বাংলা একাডেমি প্রাঙ্গণে। এবার শিশুকর্নার মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে। শিশুকিশোর প্রকাশনা প্রতিষ্ঠানগুলো যেন বইমেলায় ক্রয়-বিক্রয়ের মূলধারায় অন্তর্ভুক্ত থাকতে পারে সে জন্যই এ ব্যবস্থা।

অমর একুশে গ্রন্থমেলায় এবার এখন পর্যন্ত ছোটদের জন্য দু'দিন শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। শুক্র ও শনিবার (৫ ও ৬ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করে মেলার আয়োজক বাংলা একাডেমি।

অমর একুশে গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ বাংলানিউজকে তিনি বলেন, শিশুরা যাতে মেলা প্রাঙ্গণে পরিবারের সদস্যের সঙ্গে স্বাচ্ছন্দ্যে ঘুরতে ও তাদের পছন্দের বই খুঁজে নিতে পারে সে জন্য শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।

শিশুপ্রহরের অংশ হিসেবে শনিবার সকালে সাড়ে ১০টা থেকে শিশু-কিশোরদের সাধারণ জ্ঞান ও বক্তৃতা প্রতিযোগিতা চলছে বাংলা একাডেমিতে মেলার মূল মঞ্চে। দুপুর পর্যন্ত এ আয়োজন চলবে।

দুপুর ১টা শিশু প্রহর ঘোষণা করা হলেও এসময়ে যে কেউ মেলায় প্রবেশ করতে পারেন। শনিবারের মেলা চলবে যথারীতি রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
এডিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।