ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বইমেলা

‘বিলেতে বাংলার যুদ্ধ’র নতুন সংস্করণ

বইমেলা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
‘বিলেতে বাংলার যুদ্ধ’র নতুন সংস্করণ

ঢাকা: যুক্তরাজ্যে বাংলাদেশের স্বাধীনতার যে আন্দোলন বিশ্ব বিবেককে প্রচণ্ডভাবে আলোড়িত করেছিল তারই একখণ্ড চিত্র ‘বিলেতে বাংলার যুদ্ধ’ গ্রন্থটির উপজীব্য বিষয়।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে গোটা দুনিয়া জুড়েই জনমত সংগঠিত হয়েছিল।

যুক্তরাজ্যে বিশেষত লন্ডন নগরীতে মুক্তিযুদ্ধের প্রতি সহানুভূতিশীল বাঙালি ও বিদেশি নাগরিকদের ভূমিকা ও তৎপরতা তাদেরই স্মৃতিচারণামূলক জবানিতে লেখক মজনু-নুল-হক তুলে ধরেছেন এই বইটিতে।

মুক্তিযুদ্ধের প্রতি আন্তর্জাতিক সমর্থন গড়ে তোলাতে প্রবাসী বাঙালি ও বিদেশি নাগরিকদের তৎপরতা বিশাল ভূমিকা রেখেছিল। মুক্তিযোদ্ধাদের জন্য তারা যেমন তহবিল সংগ্রহ করেছেন, তেমনি তাদের চেষ্টা ছিল পাকিস্তান যেন আন্তর্জাতিক অঙ্গনে একঘরে হয়ে পড়ে। সেই উদ্যোগেও তারা অনেকটাই সফল হয়েছিলেন। বাংলাদেশে গণহত্যা, শরণার্থীদের দুর্দশা এবং মুক্তিবাহিনীর বীরত্বব্যঞ্জক সংগ্রামের কথা তারা প্রচার করেছেন, সভা সমাবেশ করেছেন বাংলাদেশের স্বাধীনতার দাবিতে এবং পাকিস্তানের বর্বর হামলা বন্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে।

এই সকল কর্মকাণ্ডের ফলে বাংলাদেশের পক্ষে যে আন্তর্জাতিক জনমত তৈরি হয়েছিল, সেটাই পাকিস্তানের চণ্ডনীতির পক্ষে প্রত্যক্ষ সামরিক হস্তক্ষেপ থেকে পশ্চিমা শক্তিগুলোকে বেশ খানিকটা বিরত রাখতে পেরেছিল।

মুক্তিযুদ্ধের বহু স্মৃতি সংরক্ষণের অভাবে হারিয়ে গিয়েছে। বহু সংগ্রামী মানুষ যেমন বিস্মৃত হয়েছেন, তেমনি মুছে যাচ্ছে অনুপ্রেরণাদায়ী অজস্র ঘটনার কথা। অথচ এই উপাদানগুলো আমাদের জাতীয় ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ। ঐতিহাসিক দলিল হিসেবেও এদের ভূমিকা যেমন অনন্য, ভবিষ্যত প্রজন্মগুলোর প্রেরণার উৎস হিসেবেও এই স্মৃতিচারণাগুলোর মূল্য অপরিসীম।

‘বিলেতে বাংলার যুদ্ধ’ সাধারণভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ে আগ্রহী যে কাউকে অনুপ্রাণিত করবে, মুক্তিযুদ্ধের গবেষক ও ইতিহাসবেত্তারা এই গ্রন্থ থেকে বিশেষভাবে উপকৃত হবেন।

অমর একুশে গ্রন্থমেলায় অতিগুরুত্বপূর্ণ এই বইটির নতুন সংস্করণ প্রকাশ করেছে সংহতি প্রকাশন। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৪১৩-৪১৪ নম্বর স্টলে।

প্রচ্ছদ: শতাব্দী জাহিদ। দাম: ২০০ টাকা।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।