ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

তের বছর পর ফিরে এলেন ময়ুখ চৌধুরী

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
তের বছর পর ফিরে এলেন ময়ুখ চৌধুরী

বইমেলা থেকে: দীর্ঘ তের বছর পর অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় প্রকাশিত হলো ময়ুখ চৌধুরীর নতুন কবিতার বই ‘পলাতক পেণ্ডুলাম’। অবশ্য ২০০২ সালে প্রকাশিত প্রকাশিত তাঁর সবশেষ কবিতার বইয়ের নামেই এ দেরির ইঙ্গিত দেওয়া ছিল—বইটির নাম ছিল ‘আমার আসতে একটু দেরি হতে পারে’।



বইটির প্রকাশক অ্যাডর্ন-এর ভাষ্য, মাঝখানে বিরতি দিয়ে আবার ফিরে আসছে পেণ্ডুলাম। এখানে পেণ্ডুলাম আসলে ঐতিহ্যের প্রতীক যা ফিরে এসেছে। তবে পেণ্ডুলাম কেন ‘পলাতক’ হবে তার ব্যাখ্যা পাওয়া যাবে কবিতাগুলোতে। ময়ুখ চৌধুরী ফিরেছেন দর্শন আর বিজ্ঞানের কাছে।

রাজনৈতিক স্বপ্নভঙ্গের কারণে করুণ আর্তনাদ করেছেন। মুখোশধারীদের নিন্দা করেছেন। কবিতাগুলো নিছক বক্তব্য প্রদান নয়, শিল্পের যোগে সেগুলো যথার্থ কবিতা হয়ে উঠেছে। সময়কে ধারণ করেন কবিরা।   সেক্ষেত্রে ময়ুখ চৌধুরী এগিয়ে। ‘পলাতক পেণ্ডুলাম’-এ তিনি সত্যিকার অর্থেই সময়কে ধরতে পেরেছেন।

শিল্পী সব্যসাচী হাজরার করা প্রচ্ছদে বইটির বিনিময় মূল্য ১৩০ টাকা। মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে অ্যাডর্নের স্টলে বইটি পাওয়া যাবে। এছাড়া অনলাইনে বই বিক্রিকারী প্রতিষ্ঠান রকমারি.কমে অর্ডার দিয়েও বইটি সংগ্রহ করা যাবে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।