ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

বইমেলা

বইমেলায় মাওলানা আকরাম খাঁ’র ওপর আলোচনা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৪
বইমেলায় মাওলানা আকরাম খাঁ’র ওপর আলোচনা

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে মাওলানা আকরাম খাঁ জীবন ও কর্ম বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিকেল ৪টায় এ আলোচনা সভা শুরু হয়।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আবদুস সবুর খান।

সভাপতিত্ব করেন বিশিষ্ট গবেষক অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। আলোচনায় অংশগ্রহণ করেন লেখক সাংবাদিক মুহম্মদ জাহাঙ্গীর, শোলাকিয়া মসজিদের ইমাম ফরিদ উদদীন মাসউদ, আমিনুর রহমান সুলতান, এএসএম বোরহান উদ্দীন প্রমুখ।

আলোচনায় বক্তারা মাওলানা আকরাম খাঁ’র বর্ণাঢ্য ও কর্মময় জীবনের ওপর আলোকপাত করে সমাজ ও রাষ্ট্রে তার বিভিন্ন অবদান সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেন, আকরাম খাঁ’র জীবন ও কর্ম দিয়ে তাকে বোঝা যাবে না। এজন্য দরকার তিনি যে বিষয়ের ওপর কাজ করেছেন সে বিষয়ের ওপর বিস্তারিত জানা। তিনি যে একশ’ বছর বেঁচে ছিলেন এটাও তার একটা অর্জন।

তিনি বলেন, মুসলমানদের উন্নয়নে মাওলানা আকরাম খাঁ অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি নিজে মাদ্রাসায় পড়াশোনা করলেও আধুনিক জ্ঞান বিজ্ঞানে তার ছিল অপরিসীম প্রজ্ঞা।

তিনি আরো বলেন, মূলত মুসলমানদের উন্নয়নে কাজ করলেও হিন্দু ধর্ম ও তাদের সামাজিক রীতি নীতির ওপর মাওলানা আকরামের জানা-শোনা ছিল অগাধ।

বক্তারা বলেন, হিন্দু মুসলিমের যৌথ প্রচেষ্টায় সমাজ ও রাষ্ট্র গড়াই ছিল মাওলানা আকরাম খাঁর জীবনের অন্যতম লক্ষ্য।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারী ৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa