ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

বইমেলা

পাবনায় বইমেলায় অর্ধকোটি টাকার বই বিক্রি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
পাবনায় বইমেলায় অর্ধকোটি টাকার বই বিক্রি

পাবনা: সমাপনী অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হলো পাবনার মাসব্যাপী অমর একুশে বইমেলার আয়োজন।  

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মাসব্যাপী এ বইমেলার সমাপনী উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন পাবনা সদর-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বই হচ্ছে মানুষের এক অমূল্য সম্পদ এবং জ্ঞান অর্জনের অন্যতম পাথেয়। আর বইমেলা হলো হরেক রকমের বইয়ের সঙ্গে বিচিত্র মানুষের মেলবন্ধন। বইমেলার মাধ্যমে বইয়ের সঙ্গে মানুষের এক ধরনের নিবিড় আত্মীয়তার সম্পর্ক তৈরি হয়ে থাকে। ব্যক্তি জীবনে জ্ঞানার্জনের জন্য বই পড়ার বিকল্প নেই।
বিশেষ অতিথির বক্তব্য দেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন।

একুশে বইমেলা উদযাপন পরিষদের সভাপতি কমরেড জাকির হোসে নের সভাপতিত্বে আরও বক্তব্য দেন- ফার্স্ট ক্যাপিটাল বিশ্ববিদ্যালয় অব বাংলাদেশের সাবেক উপাচার্য অধ্যাপক ডক্টর হযরত আলী, সরকারি এডওয়ার্ড কলেজের সাবেক উপাধ্যক্ষ শহীদ মোহাম্মদ ইব্রাহিম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোপাল‌ সান্যাল, ব্যারিস্টার ফারহান ফাহিম প্রমুখ।  

পরে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও শহীদ দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

 মাসব্যাপী এবারের বইমেলাতে প্রায় অর্ধকোটি টাকার বই বিক্রি হয়েছে। এবারে মেলাতে দেশ বরেণ্য কবি সাহিত্যক প্রকাশক ও পাঠকদের সমাগমে মুখরিত ছিল। মেলাতে ঢাকার সুনামধন্য বেশ কিছু প্রকাশনীসহ স্থানীয় প্রকাশনী ও কবিরা তাদের পান্ডুলিপি নিয়ে মেলাতে উপস্থিত হন। মেলাতে জেলার স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও সদস্যরা তাদের নাচ, গান, কবিতা পাঠ করেছেন।  

এবারের মেলাতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ওপরে প্রকাশিত বই বেশ ভালো বিক্রি হয়েছে। প্রাণের মেলার শেষদিনে সব শ্রেণীপেশার মানুষের সমাগমে উৎসব মুখোর পরিবেশ শেষ হয়।
 
বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, মার্চ ০১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।