ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

বইমেলা

সমাপনী দিনে বইমেলায় পুরস্কার পেলেন যারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
সমাপনী দিনে বইমেলায় পুরস্কার পেলেন যারা

ঢাকা: অমর একুশে বইমেলার শেষভাগে বাংলা একাডেমি চিত্তরঞ্জন সাহা, মুনীর চৌধুরী, রোকনুজ্জামান খান দাদাভাই ও শিল্পী কাইয়ুম চৌধুরীর স্মৃতি পুরস্কার ঘোষণা করা হয়েছে।  

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় অমর একুশে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত সমাপনী আয়োজনে এ পুরস্কার দেওয়া হয়।

 

সংশ্লিষ্ট প্রকাশকদের হাতে এ সময় পুরস্কার তুলে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পুরস্কার প্রাপ্তরা হলেন- ২০২২ সালে সর্বাধিক গ্রন্থ (বিষয় ও গুণমানসম্মত) প্রকাশের জন্য আগামী প্রকাশনীকে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০২৩’ দেওয়া হয়।  

২০২২ সালে প্রকাশিত গ্রন্থের মধ্য থেকে শৈল্পিক বিচারে সেরা গ্রন্থের জন্য তিনটি প্রকাশনীকে ‘মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার-২০২৩’ দেওয়া হয়। এগুলো- আহমেদ রফিক রচিত ‘বিচ্ছিন্ন ভাবনা’ বইয়ের জন্য জার্নিম্যান বুকস, মোহাম্মদ হারুন-উর-রশিদ রচিত ‘বাংলা একাডেমি আমার বাংলা একাডেমি’ বইয়ের জন্য ঐতিহ্য প্রকাশনী এবং হাবিবুর রহমান রচিত ‘ঠার বেদে জনগোষ্ঠীর ভাষা’ বইয়ের জন্য পাঞ্জেরী পাবলিকেশন্স।

২০২২ সালে গুণমান বিচারে সর্বাধিক সংখ্যক শিশুতোষ বই প্রকাশের জন্য ময়ূরপঙ্খিকে ‘রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার ২০২৩’ দেওয়া হয়।

এছাড়া ২০২৩ সালের বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনী প্রতিষ্ঠানগুলোর মধ্যে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে উড়কি (১ ইউনিট), নবান্ন (২-৪ ইউনিট) ও পুঁথিনিলয়কে (প্যাভিলিয়ন) ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২৩’ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।