bangla news
জাফর ইকবালের ৬৫তম জন্মদিন

অমর নায়ক-গায়কের গল্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১৪-০৯-২৪ ৩:৪৩:০০ পিএম
অমর নায়ক-গায়কের গল্প
জাফর ইকবাল
দেশীয় চলচ্চিত্রের অমর নায়ক জাফর ইকবালকে দর্শক আজও ভোলেনি। তাকে বলা হতো রূপালি পর্দার ‘রাজপুত্তুর’। তিনি ছিলেন একাধারে গায়ক, গিটারবাদক, মুক্তিযোদ্ধা, নায়ক। ব্যক্তিজীবনে জাফর ইকবাল ছিলেন আবেগী। ১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার পল্টনে জন্মেছিলেন তিনি। এ বছরের ২৫ সেপ্টেম্বর তার ৬৫তম জন্মদিন।

দেশীয় চলচ্চিত্রের অমর নায়ক জাফর ইকবালকে দর্শক আজও ভোলেনি। তাকে বলা হতো রূপালি পর্দার ‘রাজপুত্তুর’।  তিনি ছিলেন একাধারে গায়ক, গিটারবাদক, মুক্তিযোদ্ধা, নায়ক। ব্যক্তিজীবনে জাফর ইকবাল ছিলেন আবেগী। ১৯৫০ সালের ২৫ সেপ্টেম্বর ঢাকার পল্টনে জন্মেছিলেন তিনি। এ বছরের ২৫ সেপ্টেম্বর তার ৬৫তম জন্মদিন।

পরিপূর্ণ নায়ক বলতে যা বোঝায় জাফর ইকবাল ছিলেন তা-ই। তবে অভিনয় নয়, শৈশব থেকেই গানের চর্চা করতেন তিনি। এসএসসি উত্তীর্ণ হওয়ার আগেই গিটার বাজাতেন। গিটারে ইংরেজি গান তুলতেন। এলভিস প্রিসলি ছিলেন তার প্রিয় তারকা। বন্ধুদের নিয়ে নিজেই ১৯৬৬ সালে গড়ে তোলেন রোলিং স্টোন  নামের একটি ব্যান্ড। স্কুল, ক্লাবের অনুষ্ঠানে ডাক পেলে গিটার বাজিয়ে প্রিসলির গান গাইতেন।

জাফর ইকবালের পরিবার ছিল সংগীতপ্রিয়। ভাই আনোয়ার পারভেজ ছিলেন প্রখ্যাত সুরকার। বোন শাহনাজ রহমতউল্লাহ কিংবদন্তি কণ্ঠশিল্পী। এক অনুষ্ঠানে জাফর ইকবালকে মঞ্চে গাইতে দেখেন পরিচালক খান আতাউর রহমান। সেটা ১৯৬৯ সালের কথা। ওই বছরেই ‘আপন পর’  ছবির মধ্য দিয়ে অভিনয়ে অভিষেক হয় তার। এতে তার সহশিল্পী ছিলেন কবরী।

এরপর ‘সাধারণ মেয়ে’, ‘একই অঙ্গে এত রূপ’, ‘ফকির মজনু শাহ’ ছবি তিনটি মুক্তি পেতেই জাফর ইকবালের পরিচিতি ছড়িয়ে পড়ে। ‘ফকির মজনু শাহ’ (১৯৭৮) ছবিতে অভিনয়ের পাশাপাশি তিনি রুনা লায়লার সঙ্গে গেয়েছিলেন ‘প্রেমের আগুনে জ্বলে পুড়ে’ গানটি।

জাফর ইকবালের গাওয়া 'সুখে থেকো ও আমার নন্দিনী' গানটি জনপ্রিয় হয়েছিল সবচেয়ে বেশি। এ ছাড়া আনোয়ার পারভেজের সুরে 'বদনাম' (১৯৮৪) ছবিতে 'হয় যদি বদনাম হোক আরও’ তার জনপ্রিয় গানগুলোর মধ্যে অন্যতম। মূলত তিনি ছিলেন গিটারবাদক। ভালো গিটার বাজাতেন বলে সুরকার আলাউদ্দিন আলী তাকে দিয়ে অনেক ছবির আবহসংগীত তৈরি করিয়েছেন। সব মিলিয়ে সংগীতশিল্পী হওয়ারই কথা ছিল তার। কিন্তু কীভাবে যেন নায়ক হয়ে গেলেন!

মুক্তিযুদ্ধের আগে জাফর ইকবাল চলচ্চিত্র জগতে পা রাখেন। তার অভিনীত প্রথম ছবির নাম ‘আপন পর’। এতে তার সহশিল্পী ছিলেন কবরী। জাফর ইকবালের সঙ্গে অভিনেত্রী ববিতা জুটি হয়ে প্রায় ৩০টি ছবিতে কাজ করেন। রূপালি পর্দায় স্বতন্ত্র পোশাকি ঢঙ প্রচলন করেছিলেন জাফর ইকবাল। আজও অনেকের নস্টালজিয়ায় আসে তার ফ্যাশন। ‘দিনের পর দিন’, ‘সূর্য সংগ্রাম’, ‘বেদ্বীন’, ‘অংশীদার’, ‘আশীর্বাদ’, ‘অপমান’, ‘পরিবর্তন’, ‘সিআইডি’, ‘গৃহলক্ষ্মী’, ‘ওগো বিদেশিনী’, ‘ফুলের মালা’, ‘মর্যাদা’, ‘সন্ধি’, ‘ছোবল’, ‘প্রেম বিরহ’, ‘বন্ধু আমার’, ‘গর্জন’, ‘অবুঝ হৃদয়’সহ প্রায় দেড়শ ছবিতে অভিনয় করেন জাফর ইকবাল।

ব্যক্তিজীবনে সনিয়া নামের একজনকে বিয়ে করেন জাফর ইকবাল। তাদের দুই সন্তান ছিল।

জাফর ইকবালের ছবি
* আপন পর
* সাধারণ মেয়ে
* একই অঙ্গে এতরূপ
* ফকির মজনু শাহ
* দিনের পর দিন
* সূর্য সংগ্রাম
* বেদ্বীন
* অংশীদার
* মেঘ বিজলী বাদল
* সাত রাজার ধন
* আশীর্বাদ
* অপমান
* এক মুঠো ভাত
* পরিবর্তন
* সিআইডি
* নয়নের আলো
* গৃহলক্ষ্মী
* ওগো বিদেশিনী
* ভাইবন্ধু
* প্রেমিক
* নবাব
* প্রতিরোধ
* ফুলের মালা
* মর্যাদা
* সন্ধি
* গর্জন
* অবুঝ হৃদয়

‘সুখে থাকো ও আমার নন্দিনী’ গানের ভিডিও :


‘হয় যদি বদনাম হোক আরও’ গানের ভিডিও :


‘প্রেমের আগুনে জ্বলে পুড়ে’ গানের ভিডিও :


বাংলাদেশ সময় : ০১৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৪

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-01-19 05:48:26 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান