bangla news

নতুন বই ২২৭৩টি, কবিতার বই এগিয়ে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১১-০২-২১ ২:৫৭:০৯ পিএম
নতুন বই ২২৭৩টি, কবিতার বই এগিয়ে

বইমেলার ২১তম দিনে সোমবার নতুন বই এসেছে ২২৫টি। এ নিয়ে এবারের মেলায় প্রথম ২১ দিনে আসা বইয়ের সংখ্যা দাঁড়ালো দুই হাজার ২৭৩টি। গত বছর এ সময়ের মধ্যে এসেছিল দুই হাজার ৬৩০টি বই।

ঢাকা: বইমেলার ২১তম দিনে সোমবার নতুন বই এসেছে ২২৫টি। এ নিয়ে এবারের মেলায় প্রথম ২১ দিনে আসা বইয়ের সংখ্যা দাঁড়ালো দুই হাজার ২৭৩টি। গত বছর এ সময়ের মধ্যে এসেছিল দুই হাজার ৬৩০টি বই।

বরাবরের মতো এবারও আধিক্য কবিতার বইয়ের। প্রথম ২১ দিনে এসেছে ৪৯৬টি। এর আগে ২০১০ সালে ৬১৪, ২০০৯ সালে ৪৯৪, ২০০৮ সালে ৪৫৩, ২০০৭ সালে ৩৪৩ ও ২০০৬ সালের এই সময়ে ৩৩১টি কবিতার বই এসেছিল।

গত ২১ দিনে উপন্যাস ৩৯৯টি, গল্প ৩৯৯টি ও প্রবন্ধের বই এসেছে ১৮০টি। এছাড়া ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ ৮১, গবেষণা ৭৭, শিশুসাহিত্য ৭৭, ছড়া ৭৫, জীবনী/স্মৃতিচারণ ৬৫, রম্য/ধাঁধা ৫৯, ভ্রমণ ৫৬, গণিত/বিজ্ঞান ৪৫, সায়েন্স ফিকশন/গোয়ান্দা কাহিনী ৪৩, অনুবাদ ২৯, রচনাবলি এক, ইতিহাস ২৫, রাজনীতি ২০, চিকিৎসা/স্বাস্থ্য ২৩, কম্পিউটারবিষয়ক আটটি, ধর্মীয় ১৪, নাটক ১৩, অভিধান তিন ও অন্যান্য ক্যাটাগরির ১৮টি বই এসেছে।

সোমবারের বইগুলোর মধ্যে ৪২টি কবিতা, ৩০টি গল্প, ২৬টি উপন্যাস, ১৮টি প্রবন্ধ, ১২টি গবেষণা, ১৪টি শিশুতোষ, ১০টি ভাষা আন্দোলন/মুক্তিযুদ্ধ, আটটি ভ্রমণবিষয়ক, সাতটি করে বিজ্ঞান/গণিত ও অনুবাদ, ছয়টি ধর্মীয়, পাঁচটি ছড়া, চারটি চিকিৎসা/স্বাস্থ্য, তিনটি রম্য/ধাঁধা এবং ইতিহাস, রাজনীতি, সায়েন্স ফিকশন/গোয়েন্দা ও কম্পিউটারবিষয়ক রয়েছে দুটি করে। অন্যান্য ক্যাটাগরির বই এসেছে ২০টি।

দিনের উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে রয়েছে মিজান পাবলিশার্স প্রকাশিত রফিক আজাদের কবিতা ‘সেরা পাঁচ’, দিলারা হাফিজের ‘নির্বাচিত কবিতা’, সেলিনা হোসেনের ‘সাতটি উপন্যাস’ ও খিল খিল কাজী সম্পাদিত ‘কাজী নজরুল ইসলামের কবিতা সমগ্র’, কবীর চৌধুরী অনূদিত সময় প্রকাশনের উপন্যাস ‘অমর্যাদা’, সাহিত্য প্রকাশ প্রকাশিত বিপ্রদাশ বড়–য়ার ‘ভূস্বর্গ ভ্রমণ বাংলাদেশ’, নিমফিয়া পাবলিকেশন্স প্রকাশিত মুহম্মদ হাবিবুর রহমানের মুক্তিযুদ্ধবিষয়ক ‘যা চেয়েছি যা পেয়েছি’, নবযুগ প্রকাশনীর সন্জীদা খাতুনের ‘রবীন্দ্রসংগীত : মননে লালনে’, পাঞ্জেরী পাবলিকেশন্স প্রকাশিত সেলিনা হোসেনের ‘কুড়কুড়ির মুক্তিযুদ্ধ’, শুদ্ধস্বর প্রকাশিত বেলাল চৌধুরীর স্মৃতিকথা ‘সাত সাগরের ফেনায় ফেনায় মিশে’, কবীর চৌধুরী ও আলী ইমাম সম্পানায় সাহিত্য কথা প্রকাশিত ‘শিশু-কিশোর আবৃত্তির কবিতা’, আগামী প্রকাশনীর ফরহাদ মজহারের ‘বাণিজ্য ও বাংলাদেশের জনগণ’, আফসার ব্রাদার্স প্রকাশিত বদরুদ্দীন উমরের ‘বাংলাদেশে শিা ও সংস্কৃতি’, সুবর্ণ প্রকাশিত মুনতাসীর মামুনের হাইকোর্টের মাইলফলক রায়বিষয়ক ‘ভাষা আন্দোলন ও শহীদ মিনার’, ন্যাশনাল পাবলিশার্স প্রকাশিত আনু মাহমুদের ‘গণতন্ত্রের নতুন অধ্যায় জ্যোতিবসু’, অনার্য প্রকাশিত লুৎফর রহমান রিটনের ‘একুশের ছড়া স্বাধীনতার ছড়া’. অ্যাডর্ন পাবলিকেশন্স প্রকাশিত অবনীনন্দ্রনাথ ঠাকুরের শিশুকিশোর সাহিত্য ‘বুড়ো আংলা’ ইত্যাদি।

এছাড়া সোমবার বইমেলায় এসেছে জাতীয় শিাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রকাশিত শিক্ষা মন্ত্রণালয়ের কপিরাইট শাখার ‘জাতীয় শিানীতি ২০১০’।

মেলার ২১তম দিনে সর্বাধিক বই এনেছে জ্ঞানকোষ। সোমবার মেলা আনা তাদের বইয়ের সংখ্যা ১৫। এগুলো হলো- নাসির চৌধুরীর ‘প্রেমের গল্প’, ‘কবি-কবিতা সমালোচনা ও বিবিধ’ ও কবিতা ‘চাঁদ বলো তুমি স্বতন্ত্র’, সহৃদয় সরকারের কম্পিউটারবিষয়ক ‘সিসকো নেটওয়ার্কিং’, মো. মিজানুর রহমানের  কম্পিউটারবিষয়ক ‘ইন্টারনেটে আত্ম কর্মসংস্থান’, হাসান মালেকের ‘নূরী পিয়ালদের গল্প’, এস এম জাকির হুসাইনের ধর্মীয়  ‘মেঘের আড়ালে চাঁদ : সত্যকে দেখার অব্যর্থ উপায়’, ‘অন্তরের অসুখ ও আধ্যাত্মিক দাওয়াই’ ও ‘আধ্যাত্মিক বুদ্ধির বিকাশ’, উপাধ্য মো. আব্দুস শহীদের সংবর্ধনা গ্রন্থ ২০১১ ‘আলোর সারথী’, আতিয়ার রহমানের ‘বুদ্ধি ও রঙ্গরস’ ও তার অনূদিত শিামূলক ইয়া পেরেলমানের ‘বীজ গণিতও মজার হতে পারে’, স্কোয়াড্রন লিডার (অব.)  মুহাম্মদ নূরুল ইসলাম অনূদিত খুশবন্ত সিংয়ের রাজনীতিবিষয়ক ‘ভারতের ক্রান্তিকাল’ এবং শেখ আনোয়ারের ‘বণ্য প্রাণীর অন্য আচরণ’।

সিরু বাঙালির ‘ছোটদের আরব্য রজনীর সেরা গল্প’, আরিফ হাসানের ‘বিপন্ন প্রাণীর বিচিত্র কথা’, সুজন বড়–য়ার ছড়া ‘আমাকে ছুটি দাও’, মৃত্যুঞ্জয় রায়ের গল্প ‘পরীর দেশে’, মো. মুস্তফা কামালের ছড়া ‘বিড়াল ভায়ার বিয়ে’, অরুণ শীলের শিশুতোষ গল্প ‘এক যে ছিল বীর’, আলম তালুকদারের শিশুতোষ গল্প ‘শিশুদের শিশুটামি’, তুহিন খানের ‘ভূতের পুতের ছড়া’, মমতাজ উদ্দিন আহমদের শিশুতোষ গল্প ‘সোহ্রাব রুস্তম’ সুবর্ণা রায়হানের ‘রাজা ও সোনালী পাখি’ এবং নজরুল ইসলাম খোকনের ‘ভূতের সাথে এক রাত’ এনেছে আদিগন্ত প্রকাশন।

মুক্তদেশ প্রকাশন এনেছে জালাল উদ্দিন মুহম্মদের ছড়া ‘প্রজাপতির ডানা’, প্রিন্স আশরাফের গল্প ‘অপচ্ছায়া’, আরিফ মঈনুদ্দীনের ‘নির্বাচিত প্রেমের গল্প’, মো. সামসু উদ্দিনের কবিতা ‘রক্তের সিঁড়ি বেয়ে’, কাজী আবুল কাশেম রতনের উপন্যাস ‘ভালোবাসার হলুদ বৃষ্টি’ ও আলী ছায়েদের উপন্যাস ‘যুক্তনীড়ের খ-চিত্র’।

আফসার ব্রাদার্স এনেছে চৌধুরী মালেকুজ্জামানের মাছ চাষবিষয়ক ‘আবহমান’, কৃষিবিদ মাহফুজুর রহমান ‘বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ’ কৃষিবিদ হারুন-অর-রশীদের ‘বৈজ্ঞানিক পদ্ধতিতে হাঁস-মুরগি পাখি ও গরু-ছাগল পালন’, কাসেম বিন আবুবাকারের উপন্যাস ‘তোমারই জন্য’, মাহফুজুর রহমানের ‘বৈজ্ঞানিক পদ্ধতিতে সবজি চাষ’ ও জুলফিকার নিউটন অনূদিত লিও টলস্টয়ের ‘রেজারেকশন’।

র‌্যামন পাবলিশার্স এনেছে ইরশাদ আহম্মেদের প্রবন্ধ গ্রন্থ ‘হাদীসে কিরতাস’, ফকির চিস্তী নিজামী প্রবন্ধ গ্রন্থ ‘বিরাট শিশু’, মু. হাসান রহমতী অনূদিত ও ফজলুর রহমান সম্পাদিত কবিতা ‘দীওয়ানে আলী’, ড. মো. এনামুল হকের প্রবন্ধ গ্রন্থ ‘বঙ্গে সুফী প্রভাব’, ওবেইদ জাগীরদারের ‘ওবেইদ জাগীরদার রচনা সমগ্র’ ও রবিশঙ্কর মৈত্রীর উপন্যাস ‘ফিরে এসো সুরঞ্জনা’।

চন্দ্রছাপ প্রকাশন এনেছে শিমুল আজাদের কবিতা ‘জন্মান্ধ আয়নার পাশে’, সাইফ সুমনের কবিতা ‘নীল পাহাড়ের দিনগুলি’, অরণ্য হকের কবিতা ‘সুখপাখি’, লে. কর্নেল (অব.) মো. আবু তাহেরের কবিতা ‘হীরা মনির ভাষা’ ও ‘স্বদেশ’ এবং গোলাম ফারুক স্বপনের কাব্যগ্রন্থ ‘স্বপ্নেরা কেড়ে নেয় সুখের নিদ্রা’।

শুদ্ধস্বর এনেছে ফারুক ওয়াসিফের প্রবন্ধ গ্রন্থ ‘ইতিহাসের করুণ কঠিন ছায়াপাতের দিনে’, মধুমিতা চক্রবর্ত্তীর উপন্যাস ‘তবুও নত্র’, পলাশ মজুমদারের ভ্রমণবিষয়ক ‘বাংলাদেশে বাঙালির দেশে’, মুস্তাফিজ শফি ও তৌহিদুর রহমান সম্পাদিত মুক্তিযুদ্ধবিষয়ক ‘একাত্তরের বিজয়িনী’, মোস্তফা কামালের ভ্রমণবিষয়ক ‘পথে যেতে যেতে’ এবং আবুল কাসেমের প্রবন্ধ গ্রন্থ ‘কুসুমিত ইস্পাত ও অন্যান্য’।

ভাষাচিত্র এনেছে সুব্রত অগাস্টিন গোমেজের কবিতা ‘হাওয়া হরিণের চাঁদমারি’, সোহেল হাসান গালিবের কবিতা ‘রক্ত মেমোরেন্ডাম’, আতাউল করিমের গল্প ‘চন্দ্রাবতীর খোঁজে’, রহমান হেনরীর কবিতা ‘দুঃখ ও আরও কিছু আনন্দ’ ও ধ্রুবজ্যোতি ঘোষ মুকুলের ভ্রমণবিষয়ক ‘পাহারের ডাক’।

অধ্যাপক ডা. শরফুদ্দিন আহমেদের চিকিৎসাবিষয়ক ‘শিশুদের চোখের অসুখ’ ও ‘চোখের সমস্যা ও সমাধান’, মোহাম্মদ যায়েদ হোসেনের উপন্যাস ‘সবুজ নরকে’, ডা. ইফফাত আরা ও ডা. মো. যায়েদ হোসেনের বিজ্ঞানবিষয়ক ‘ইচ্ছেমত ছেলে সন্তান মেয়ে সন্তান সম্ভাব্যতা’ এবং ডা. নির্ঝর চৌধুরীর ‘সনাতন ধর্মমত জিজ্ঞাসা’ এনেছে জাতীয় গ্রন্থ কেন্দ্র।

সুকান্ত সাহিত্য পরিষদ নিয়ে এসেছে ইকবাল ইউসুফের উপন্যাস ‘সৌজাত্য’, ‘বৈচিত্র্যের লোনাজলে’ ও ‘স্বপ্নের কাছাকাছি’, শিকদার আবদুস সালামের ইতিহাস ‘বাংলাদেশের জাদু ও জাদুশিল্পী’ এবং শুভ্রা বিশ্বাসের কাব্যগ্রন্থ ‘শোকেসবন্দি সময়’।

অনিন্দ্য প্রকাশ এনেছে আনজীর লিটনের কিশোর গল্প ‘বাবা বাড়ি ফেরেনি’, শেখ হাফিজুর রহমানের ছড়া-কবিতা ‘রাই কৃষ্ণ পদাবলী’, অনিশ দাশ অপু অনূদিত ‘নাথিং লাস্টস ফর এভার’ ও রোকন জহুরের কবিতা ‘প্রেম পদ্য’।

মাওলা ব্রাদার্সে এসেছে বেবী মওদুদ সম্পাদিত প্রবন্ধ ‘রোকেয়া চিরন্তনী প্রতিকৃতি’,  মাসুক হেলালের  অ্যালবাম ‘আঁখি মঞ্জিয়া দেখি রূপ’,  আবদুল মওদুদ প্রবন্ধ মধ্যবিত্ত ‘সমাজের বিকাশ-সংস্কৃতির রূপান্তর’ এবং দিলারা হাশেমের উপন্যাস ‘মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র’।

সিঁড়ি প্রকাশন এনেছে সাহেলা চৌধুরীর ছোটগল্প ‘একটি জাপানী গল্প ও অন্যান্য’, খোন্দকার জিল্লুর রহমানের শিশুতোষ ‘মুগলীর গল্প’, দিল আরা রুমি ‘নির্বাচিত হাদিস’ ও আহমেদ রিয়াজের শিশুতোষ ‘জাদুর বালিশ’।

পালক এনেছে হায়দার বসুনীয়ার শিশুতোষ উপন্যাস ‘তুলোমণি’, হেলেনা খানের ছোটদের গল্প ‘চারটি বেলুন’, মো. আবু সিদ্দিকের ভ্রমণ ‘ধামইর হাটের দিনগুলি’ ও মার্জিয়া বেগমের শিশুতোষ ‘আমার সন্তান পালন আমার সংসার যাপন’।

কথা প্রকাশ এনেছে রতন তনু ঘোষ সম্পাদিত গবেষণা গ্রন্থ ‘পুঁজিবাদ ও সমাজতন্ত্র’, ধ্রুব এষের ছোটগল্প ‘ছেলেবেলাপুর’, মজিদ মাহমুদ সম্পাদিত ‘ভ্রমণসাহিত্য’ ও রণজিৎ বিশ্বাসের রম্য রচনা ‘রম্যকথার এক ঝাঁপি’।

সম্রাজ্ঞী প্রকাশনী এনেছে জারা ক্যামেলিয়ার উপন্যাস ‘ধানী রঙ বিকেল’, ফিরোজ মেরীর গল্প ও কবিতা  ‘গল্প কবিতার ঝুড়ি’, মাজেদা রফিকুন নেছার গল্প ‘সাহসী কোয়েল’ ও লুৎফুন্নেছা আজিজের ছোটগল্প ‘খোলা জানালা’।

নন্দিতায় এসেছে মোহাম্মদ আলীর ‘হুমায়ুন আহমেদের একগুচ্ছ সাাৎকার’, নাহিদা আফরোজের উপন্যাস ‘ভালোবাসা তোমার জন্য’, জিনাত নাজিয়ার উপন্যাস ‘তবুও গোধুলী বেলা’ ও জ্যোৎস্নালিপির গল্প ‘অথবা বিমূর্ত অন্তর্দাহ’।

এছাড়া শ্রাবণ প্রকাশনী মোহাম্মদ শামসুজ্জামানের গল্প ‘খাম্বিবির গন্ধ’, রকিবুল হাসানের কবিতা ‘এক আঁজলা জল হলে চলে যায় দিন’ ও রবীন আহসানের প্রবন্ধ গ্রন্থ ‘ধস নামে নদীর বাঁকে’; জনতা প্রকাশ রফিকুজ্জামান হুমায়ুনের ‘একাত্তরের মুক্তিযুদ্ধ’, ‘ছোটদের বঙ্গবন্ধু’ ও তারই সম্পাদিত ‘ভাষা আন্দোলনের কিশোর গল্প‘; মুক্তচিন্তা প্রকাশনী সাঈদ বাহাদুরের উপন্যাস ‘তোমার সঙ্গে যাবো’, মনতোষ কুমার দের প্রবন্ধ গ্রন্থ ‘জীবনানন্দ ও অন্যান্য প্রসঙ্গ’ ও সৈয়দ আব্দুল্লাহ আল হাসানের কবিতা ‘ভাঙ্গা তারে সুরের ধারা’; বিভাস মানিক মোহাম্মদ রাজ্জাকের ছড়া-কবিতা ‘ছড়া কবিতায় একুশ একাত্তর’, এ কে আজিজুল হক চৌধুরী ও অন্যান্য সম্পাদিত স্মারকগ্রন্থ ‘এম এ সামাদ বীমা শিল্পের অনন্য ব্যক্তিত্ব’ ও বিপাশা মন্ডলের শিশুতোষ ‘বারো ভূত’; সাহিত্য প্রকাশ অপূর্ব শর্মার ‘অভিজাত গণতন্ত্রী আব্দুর রশিদ চৌধুরী ও ‘মুজিবপথের অভিযাত্রী আমীনুর রশীদ চৌধুরী’ সৈয়দ সিদ্দিক হোসেনের ভ্রমণবিষয়ক ‘মালদ্বীপের ডায়েরী’; মিজান পাবলিশার্স প্রফেসর জসীম উদ্দিন আহমদের গবেষণাগ্রন্থ ‘গ্রীণ হাউজ প্রতিক্রিয়া বিশ্ব ও বাংলাদেশ পরিপ্রেতি’, ওয়ারিদ চৌধুরীর কাব্য ‘৪০০ বছরের কুমারী’ ও সাইফুল বারীর কবিতা ‘একটি অনুভূতির উপস্থাপনা’; সূচয়নী পাবলিকেশন্স আইয়ুব হোসেনের ‘ঔষধি-বনৌষধি-মহৌষধি’, হামিদুর রহমানের ‘সাহিত্যসমগ্র’ ও সরদার আবদুস সাত্তারের আলোচনা ‘রবীন্দ্রনাথ আমাদেরই লোক’; জাগৃতি প্রকাশনী রাজু ইসলাম ও রেহানা রিমির কবিতা ‘প্রথম দেখা’, নিলয় ভূঁইয়ার ছোটগল্প ‘তোমারই প্রতীায়’ ও আসজাদুল কিবরিয়ার প্রবন্ধ ‘অর্থনীতির বিপে’; সাহস পাবলিকেশন্স জগলুল হায়দারের  ‘জলটুপ শ্রাবণে’, কামরুল আহসানের উপন্যাস ‘এই আমার আকাশ’ ও বেগম মুশতারী শফীর প্রবন্ধ ‘নারী বলো আমরাও মানুষ’, টুম্পা প্রকাশনী দেওয়ান হুমায়ুন কবীর রিপনের উপন্যাস ‘ভালোবাসার মাতাল হাওয়া, ‘কম্পিউটারে ভূত ঢুকেছে’ ও ছোটগল্প ‘গপপো মামার গল্প’; সাহিত্য বিকাশ আল-ফারুকের ছোটগল্প ‘যখন যন্ত্রণা’ মোস্তফা হোসেইনের ‘মুক্তিযুদ্ধের গল্প’ ও ‘সাদা বাঘ’; কাঁশবন প্রকাশন  হাসান হাফিজের রম্য ‘জোড়া হাতি রিমান্ডে’ ও মোহাম্মদ শাহ আলমের ধর্মীয় ‘অনন্তকালের পথে’, সিসটেক পাবলিকেশন্স  মো. রেজাউল করিমের অনুবাদগন্থ ‘ভুল স্টেশন’ ও সফিয়ার রহমান অনুবাদগ্রন্থ ‘বিবর্ণ ধারা’; শিরীন পাবলিকেশন্স এম. রহমত উল্লাহর কাব্যগ্রন্থ ‘চলন বিলের সুখ-দুঃখ’ ও ‘পলাশী থেকে পঁচাত্তর’; গ্লোব লাইব্রেরি (প্রাঃ) লিমিটেড  মো. নজরুল ইসলামের কবিতা ‘হৃদয় দিয়ে ভালোবেসো’ ও আজহার ইসলামের গল্প ‘বিপন্ন সময়’; প্রান্ত প্রকাশ এম ডি সুমন খানের উপন্যাস ‘জীবন মানে কষ্ট’ ও রউফ আরিফের ‘একাত্তরের বীর সন্তান’; সময় প্রকাশন লুৎফর রহমান রিটনের ছড়া ‘হারাধনের ত্রিশটি ছেলে’ ও ডা. প্রণব কুমার চৌধুরীর শিাবিষয়ক ‘শিশুর ফার্স্ট এইড’; পাঞ্জেরী পাবলিকেশন্স জিয়াউল আহসান অনূদিত ‘ক্যান্টার ভিল প্রাসাদের ভূত’, ও মিজান মল্লিক অনূদিত ‘গুপ্ত ধনের দ্বীপ’; সূচীপত্র  সঞ্জীব দ্রংয়ের গবেষণা ‘কোচপানা রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম  আদিবাসী সংস্কৃতি ও সৌন্দর্যের কথা’ ও হাসনাত আব্দুল হাইয়ের উপন্যাস ‘সড়ক নভেল’; একাডেমিক প্রেস এন্ড পাবলিকেশন শফিউদ্দিন হায়দারের গবেষণা `ঔধঢ়ধহ-ঝবপৎবঃং ড়ভ ইবরহম ঊপড়হড়সরপ ঝঁঢ়বৎঢ়ড়বিৎ জড়ষব ড়ভ ঝসধষষ ওহফঁংঃৎরবং রহ ঘধঃরড়হধষ ঊপড়হড়সু` ও লায়েকা বশিরের গবেষণা `ঝড়পরধষ ঊহপষড়ংঁৎব ধহফ চড়াবৎঃু : অ ঝঃঁফু ড়ভ ধ ঝবষবপঃবফ টৎনধহ ঈড়সসঁহরঃু ড়ভ উযধশধ`; মুক্ত প্রকাশ রফিকুজ্জামান সম্পাদিত ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ ও নজরুল ইসলামের ‘ছোটদের জোকস্’; জনান্তিক মো. আনিসুর রহমানের ‘ভলিবল খেলার আইন কানুন’ ও নঈম তারিকের ‘টেলিভিশন সাংবাদিকতা’; ধানের শীষ  শামসুদ্দিন শিশির সম্পাদিত ‘বীরশ্রেষ্ঠদের কথা’ ও সবুক্তগীন মাহমুদের ‘আমার ৭১’; বনলতা প্রকাশনী  নূরউল ইসলাম সম্পাদিত কাব্যগ্রন্থ ‘পুষ্পকলি’ ও মাহবুবা আহমেদের ছোটগল্প ‘আগুন ঝরা দিন’; অবসর অনুপম হীরা মন্ডলের প্রবন্ধ ‘লোকক্রীড়ার অন্তপাঠ’ ও ড. মো. মোস্তাফিজুর রহমানের ‘অভিনয় কলা’; আলেয়া বুক ডিপো ড. কাজী সাইফুদ্দীনের গবেষণা ‘সন্তান লালন-পালনে অভিভাবকদের ভূমিকা’ ও শেখ ফজলুল করিমের উপন্যাস ‘লায়লী মজনু’; ঝিনুক প্রকাশনী  খায়রুল আলম মনিরের বিজ্ঞানভিত্তিক ‘মহাবিশ্বের স্থান ও কালের ধারনা’ ও ‘মহাবিশ্বে প্রাণের সন্ধানে’; বাংলা প্রকাশ বিধান মিত্রর গল্প ‘শরণার্থী ৭১’ ও এ কে এম আতিকুর রহমানের শিশুতোষ ‘তুন ডা. মাহাথির ও আধুনিক মালয়েশিয়া’ এবং দি ইউনিভার্সেল একাডেমী খোন্দকার মো. মেসবাহুল ইসলাম ও কে এম মুজাহিদুল ইসলামের খেলাধুলাবিষয়ক ‘বিশ্বসেরা ক্রিকেট বিশ্বকাপ’, ছায়ানট সন্জীদা খাতুন সম্পাদিত ‘গীত বিতান তথ্য ও ভাবসন্ধান’, আল্পনা প্রকাশনী মো. হারুন অর রশিদের কবিতা ‘কেউ শোধে না ঋণ’, আগামী প্রকাশনী রুদ্রা রহমানের কিশোর সাহিত্য ‘পরীর ডানায় স্বপ্ন নামে’, সন্দেশ প্রকাশন পাপিয়া মুখার্জির গল্প ‘কাগজের ফুল’, গ্রাফোস্মেন আমিনুল ইসলাম সম্পাদিত `এজঅচঐঙঝগঅঘ ডঙজখউ অঞখঅঝ`, ত্রয়ী প্রকাশ জুলফিকার নিউটন অনূদিত ‘বিশ্বের সেরা নোবেল বিজয়ীদের শ্রেষ্ঠ গল্প’, জ্ঞান বিতরণী মাহমুদুল হাসান নিজামীর শিশু-কিশোর বিজ্ঞানবিষয়ক ‘আসমানের পৃথিবী ও কোয়েল মানব’, বিজ্ঞান একাডেমী বুলবুল আহমেদের ‘স্কুল ফেয়ার প্রজেক্ট বায়োলজি’, তরফদার প্রকাশনী ফিরোজ আলমের উপন্যাস ‘বিয়ের পরে’, ঝিঙেফুল প্রফেসর মো. মোজাম্মেল হকের রাজনীতিবিষয়ক ‘জাতীয় সংসদ’, একুশেবাংলা প্রকাশন শাহী সবুরের কাহিনীকাব্য ‘ভৃত্যের বাসনা’, সৃজনশীল প্রকাশক জাহেদ মোতালেবের গল্প ‘খেলাবুড়া’, হাক্কানী পাবলিশার্স আইয়ুব হোসেনের হারবালবিষয়ক ‘মূলধারার চিকিৎসা’, সত্যকথা প্রকাশ আশরাফ আলীর কবিতা ‘প্রেম ও পারিজাত’, সালমা বুক ডিপো আবু সাঈদ খানের ভ্রমণবিষয়ক ‘জাপান দর্শন’, কলি প্রকাশনী তপন বাগচীন স্মৃতিকথা ‘কিছু স্মৃতি কিছু ধৃতি’, লেখা প্রকাশ ইরফান চৌধুরীর কাব্য ‘প্রান্তজনের কষ্টকাব্য’, ঐতিহ্য  নেসার আহমেদ সম্পাদিত ‘মুক্তিযুদ্ধ ও চারু মজুমদার’, সিদ্দিকীয়া পাবলিকেশন্স মনসুর আজিজের কবিতা ‘শব্দের বেনারসি’, নয়ন পাবলিকেশন্স মনজু আরা বেগমের কবিতা ‘অন্যরকম অনুভূতি’, ইলমা পাবলিকেশন আব্দুল্লাহেল বাকীর কবিতা ‘রক্তিম আভা’, বাংলায়ন জেড এইচ সৈকতের উপন্যাস ‘বিজয়া কিংবা বিভার গল্প’, মম প্রকাশ জামাল উদ্দিন আহমেদ সম্পাদিত বিজ্ঞানবিষয়ক ‘বিজ্ঞান মেলার মজার প্রোজেক্ট’, আফতাব বুক হাউজ আফিয়া সুলতানা রুবি কাব্যগ্রন্থ ‘অনুভূতির অভিধান’, লিটল ম্যাগ মেহেদী হাসান স্বাধীনের কবিতা ‘অপঘাত’, মেঘচিত্র উৎপল কৃষ্ণার উপন্যাস ‘আত্মহত্যা’, অন্য প্রকাশ  ডা. সজল আশফাকের স্বাস্থ্যবিষয়ক ‘শরীর নামের মহাশয়’, আল আমিন প্রকাশন  মো. বিল্লুর রহমানের গণিতবিষয়ক ‘ব্যবহারিক হিসাব নিকাশ পদ্ধতি’, হাতেখড়ি  হুমায়ুন রহমানের লোকসাহিত্য ‘বাংলাদেশের লোককাহিনী’, মুক্তচিন্তা ও গতিধারা হুমায়ুন রহমানের ‘পিরোজপুর জেলার ইতিহাস’, জাতীয় সাহিত্য প্রকাশ খুরশিদা হকের কবিতা `ঝবষবপঃবফ চড়বসং ভৎড়স ইধহমষধফবংয`, অনুপম প্রকাশনী মাহ্বুব-উল-আলমের ‘বাঙালির মুক্তিযুদ্ধের ইতিবৃত্ত’, মুক্তধারা গজেন্দ্র কুমার মিত্রর উপন্যাস ‘পৌষ ফাগুনের পালা’, সাঁকোবাড়ি প্রকাশন সাঈদ তারেকের গবেষণাগ্রন্থ ‘বাংলা কেন ’৪৭-এ স্বাধীন হলো না’, বিদ্যা প্রকাশ বাংলার পান্থর কবিতা ‘অমরত্বের কবি’, প্রগতি পাবলিশার্স  সাজ্জাদ কবীরের গল্পসংকলন ‘ফলাফল শূন্য’ এবং নন্দিনী সাহিত্য ও পাঠচক্র ফারুক আহমদের ছোটগল্প ‘গল্পের দেশে’ বইগুলো মেলায় এনেছে।

আর আদিগন্ত আখতারুল ইসলামের অনুকাব্য ‘জলপরির প্রেম’, স্টুডেন্ট ওয়েজ সানজিরা সেতুর কবিতা ‘নীল খামে স্বপ্ন ঠিকানা’ ও জ্ঞান বিতরণী লুৎফুন নাহার রউফের শিশু-কিশোর গল্প ‘এক পালকের পাখি’ বইগুলো মেলায় পরিবেশন করছে।

বাংলাদেশ সময়: ০০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১১

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-03-22 15:47:20 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান