bangla news

রেকর্ডসংখ্যক বই এসেছে শুক্রবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম | আপডেট: ২০১১-০২-১১ ৩:০৪:৫২ পিএম
রেকর্ডসংখ্যক বই এসেছে শুক্রবার

এ বছরের প্রথম দশদিনকে তো পেছনে ফেলেছেই, ফেলেছে ২০১০ সালের ২৮ দিনকেও। অমর একুশে বইমেলায় নতুন বইয়ের সংখ্যার দিক থেকে এ পেছনে ফেলাফেলি। শুক্রবার মেলার একাদশ দিনে মেলায় বই এসেছে ২৩৯টি।

ঢাকা: এ বছরের প্রথম দশদিনকে তো পেছনে ফেলেছেই, ফেলেছে ২০১০ সালের ২৮ দিনকেও। অমর একুশে বইমেলায় নতুন বইয়ের সংখ্যার দিক থেকে এ পেছনে ফেলাফেলি। শুক্রবার মেলার একাদশ দিনে মেলায় বই এসেছে ২৩৯টি।

এর আগে সর্বাধিক ১৪২টি বই এসেছিল গত ৪ ফেব্রুয়ারি। আর ২০১০ সালের ৫ ফেব্রুয়ারি আসে ওই বছরের সর্বাধিক ২৩৫টি বই। এ নিয়ে মেলায় নতুন বইয়ের মোট সংখ্যা দাঁড়ালো এক হাজার ৭১। অবশ্য গত বছরের প্রথম ১১ দিনে এক হাজার ২১৪টি নতুন বই এসেছিল।

গতকাল বেশ কিছু উল্লেখযোগ্য নতুন বই এসেছে। এর মধ্যে আহমদ রফিকের ‘রাষ্ট্রভাষার লড়াই’ প্রকাশ করেছে বিভাস। আবেদ খানের গল্প সংকলন ‘হারানো হিয়ার নিকুঞ্জ পথে’ বের করেছে সময়। আল মাহমুদের উপন্যাস ‘ক্রীতদাসী’ প্রকাশ করেছে একুশে বাংলা। মিজান পাবলিশার্স এনেছে তার কবিতা  ‘স্বদেশ প্রকৃতি ও প্রেমের কবিতা’। সন্তোষ গুপ্তের অপ্রকাশিত প্রবন্ধ সংকলন ‘উদিত সূর্যের দেশে পাতাল রাজ্য’ প্রকাশ করেছে জাগৃতি। অন্য প্রকাশ এনেছে হুমায়ূন আহমেদের ব্যতিক্রমধর্মী উপন্যাস ‘বাদশাহ নামদার’। সরদার ফজলুল করিমের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’ এনেছে কথা প্রকাশ  ।

অন্বেষা প্রকাশন এনেছে হাসান আজিজুল হকের  ‘প্রবন্ধ সমগ্র-১’, সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ সংকলন  ‘দীার খবরাখবর’ ও নঈম নিজামের ‘সাংবাদিকতা টিভি নিউজ’। পাঠক সমাবেশ এনেছে আব্দুল মান্নান সৈয়দের সমালোচনাগ্রন্থ ‘শুদ্ধতম কবি’। তাম্রলিপি এনেছে মুহম্মদ জাফর ইকবালের  উপন্যাস ‘শুকনো ফুল রঙিন ফুল’ ও আহসান হাবীবের ‘স্বপ্নবালক। বাংলা প্রকাশ এনেছে মহাদেব সাহার  কবিতার বই ‘গোলাপ ফোটার গন্ধে’ ও বিপ্রদাশ বড়–য়ার ‘গ্রামগঞ্জের হাসির গল্প’।

মিজান পাবলিশার্স  প্রফেসর এমাজউদ্দিন আহম্মেদ প্রবন্ধ ‘রাজনীতি : জাতীয় ও আন্তর্জাতিক’
মোনায়েম সরকার সম্পাদিত ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের সচিত্র ইতিহাস’ প্রকাশ করেছে আগামী প্রকাশনী। অ্যাডর্ন পাবলিকেশন্স এনেছে জিল্লুর রহমান সিদ্দিকী সম্পাদিত ‘বাংলা প্রবন্ধ পরিচয়’। শব্দ শিল্প এনেছে শামসুজ্জামান খানের ‘দুনিয়া মাতানো বিশ্বকাপ’ ও বোরহান উদ্দিন খান জাহাঙ্গীরের কলাম সংকলন ‘আমরা বিদ্রোহ করেছি’। জাগৃতি প্রকাশনী প্রকাশ করেছে তপন কুমার দের ‘আন্তর্জাতিক দৃষ্টিতে পাকিস্তানিদের গণহত্যা ও নারীধর্ষণ’। রোদেলা প্রকাশনী বের করেছে স্বকৃত নোমান সম্পাদিত ‘আবদুশ শাকুরের শ্রেষ্ঠ প্রবন্ধ’। বিভাস প্রকাশ করেছে বুলবন ওসমানের কিশোর উপন্যাস ‘ঐরাবত’।

পার্ল পাবলিকেশন্স এনেছে সৈয়দা রাশিদা বারীর ‘দাদুর আসরে নজরুল’, পরিতোষ বাড়ৈর ‘দস্যি মেয়ে’, মাসুদ মাহমুদের রম্যরচনা ‘রুশ রস’, শামীমা শাহীন কবিতা ‘ভালোবাসা কবিতার উচ্চারণে’, মাহমুদুল হক জাহাঙ্গীর সম্পাদিত ‘স্মৃতিতে মুক্তিযুদ্ধ’ ও  কবীর চৌধুরী অনূদিত ভ্যালেরি মার্টিনের ‘মৃত্যু পার্টিতে যোগ দেয়া ও অন্যান্য গল্প’।

ইছামতি প্রকাশনী এনেছে আবুল কালাম আজাদ চাকলাদারের গল্প ‘অদ্ভুত সব ভূতের কথা’, আ. ওহাব মাস্টারের কাব্যগ্রন্থ ‘শেষ দেখা’, মঞ্জুরা মোরশেদ ‘হাঁড়ি কড়াই’, মো. আব্দুল গফুরের ‘ফরেন ট্রেড এন্ড ফরেন রেমিট্যান্স’, খোরশেদ আলী মোল্লার ‘আমদানি রপ্তানি ও ব্যবসা বাণিজ্য’, তৌহিদ আহমেদের  ‘স্টক এক্সচেঞ্জ ও শেয়ার বাজারে বিনিয়োগ’, এ জি এম আল মিজানুর রহমানের কবিতা ‘ফুল আর কাঁটা’, ফারহান জাহাঙ্গীরের গল্প ‘মাইনাস অক্সিজেন’ ও উপন্যাস ‘এই সময়’, বুলবুল চৌধুরীর শিশুতোশ গল্প ‘নেজাম ডাকাতের কাহিনী’, রশিদ আশরাফ সম্পাদিত ‘জোকসগুলো ছোটদের‘ এবং রশিদ আশরাফ সম্পাদিত সাধারণ জ্ঞান ‘কি? কে? কেন? করে? কোথায়’।

অনিন্দ্য প্রকাশ এনেছে আশিক মুস্তাফা  শিশুসাহিত্য ‘বাচ্চা ভূতের কা-’, মুজিবুল হক কবীরের শিশুসাহিত্য ‘সাধের ভেলায়’, এহসানুল ইয়াছিনের কবিতা ‘রাধিকা নগরীর দিকে হেঁটে যাচ্ছে’, অরুণ চৌধুরীর ‘নির্বাচিত উপন্যাস’ এবং মমতাজ মহল মুক্তার ‘ছড়ার বচন’।

শোভা প্রকাশ এনেছে আবুল আহসান চৌধুরী অনূদিত মীর মশাররফ হোসেনের ‘বিষাদ সিন্ধু’, স্বরোচিষ সরকারের ভাষাবিষয়ক ‘অকারণ ব্যাকরণ, কে এন শাহজাহান করিম সম্পাদিত ‘বিদেশী ভূতের গল্প’ ও ‘দেশী ভূতের গল্প’, অনুকূল চন্দ্র রায়ের কবিতা ‘মোহিনী’, আসলাম সানীর গল্প ‘ছেলেবেলার গল্প’ এবং টুনু মির্জার উপন্যাস ‘রহস্যময় হিমালয়ে ভিন্নগ্রমের বিভীষিকা’।

শুদ্ধস্বর এনেছে মেহেদি রাসেলের কবিতা ‘নিরর্থ ঝিনুক’, পারভেজ আলমের প্রবন্ধ ‘মুসলিম জগতের জ্ঞানতাত্ত্বিক লড়াই’, আসাদ আহমেদের কবিতা ‘নীল এবং অন্যান্য’, পান্থ রহমান রেজার ‘মুক্তিযুদ্ধের কথা’, চঞ্চল আশরাফের উপন্যাস ‘যে মৎস্যনারী’, জাহীদ রেজা নূরের ‘বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু’ এবং শরীফ আহমদ শাফীর কবিতা ‘আমি বাংলার বাংলা আমার’।

অন্বেষা প্রকাশন এনেছে মোস্তফা মামুনের কিশোর উপন্যাস ‘ডানাকাটা রতœা’, পলাশ মাহবুবের কিশোর উপন্যাস ‘টো টো কোম্পানী লিমিটেড’, সুমন্ত আসলামের উপন্যাস ‘অন্তরতমা’, আন্দালিব রাশদীর উপন্যাস ‘কৃষ্ণকলি’ ও ‘প্রতিমন্ত্রি’, সাজিদ হোসেনের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘মহাকাশের অতিথি’ এবং মুহাম্মদ মেহেদী হাসানের উপন্যাস ‘জোছনায় পুড়েছিল যারা’।

মিজান পাবলিশার্স  ইমদাদুল হক মিলন উপন্যাস ‘বাঁকা জল’, ‘মন কেমন করে’, ‘প্রণয়’ ও ‘পিংকি’,  আউয়াল চৌধুরীর গল্প ‘ফেলানী আমার বোন’, অনীশ দাশ অপুর সায়েন্স ফিকশন ‘ওয়ার্ল্ডস বেস্ট সায়েন্স ফিকশন’ এবং মুহাম্মদ হারুন-অর-রশীদ নেকীর ‘মহাকালের মহাগণিতবিদদের জীবনী’ বইগুলো এনেছে।

সিদ্দিকীয়া পাবলিশার্স এনেছে রুল আমিন পালকের কাব্যগ্রন্থ ‘বিষাদ মালিনী’, আল জিন্নাত ফেরদৌসের গোয়েন্দকাহিনী ‘পোঁতা টাকার সন্ধান’, মালিক মোহাম্মদ রাজ্জাকের ছড়াকবিতা ‘এক শালিকে দুঃখ বাড়ায়’, শেখ মোহাম্মদ আবদুল্লাহর কবিতা ‘তোমার সুখে সুখে আছি’, সাইফুল ইসলাম মনিরের কিশোর কবিতা ‘রক্তয়ী রক্তাক্ত ভূমির দিকে’, মো. হাবিবুর রহমান লিটনের ছড়াকবিতা ‘ফিরতে চাই না ঘরে’ এবং রাসেল ইশতিয়াকের কবিতা ‘জলছাপে মানচিত্র’।

মনন প্রকাশ কে  এন শাহজাহান করিম অনূদিত ‘হাকলবেরি ফিন-এর অভিযান’ (মূল : মার্ক টোয়েন), মুহাম্মদ আকরাম হোসেনের গল্প ‘সোনার খনির গল্প শোন’ ও গল্প ‘ব্লু-মেকানিক ও গ্যাসের গল্প’, শুকদেব মজুমদারের কবিতা ‘কৃষ্ণকলি’ কথকতা এবং নির্মল সরকারের উপন্যাস ‘পুরাণ অহর্ণিশ’।

অনার্য এনেছে লুৎফর রহমান রিটনের ছড়া ‘লাল লাল নীল নীল’, আমীরুল ইসলামের ‘ছড়া ‘সোনারঙের ছড়া’, মারুফ রায়হানের কবিতা ‘ধুলোয় লুটোনো দিন’, টোকন ঠাকুরের  কবিতা ‘রাস@মসধরষ.পড়স’ এবং সফিক রহমানের শিশুতোষ গল্প ‘হলদে হাঁসের ছানা’।

শিল্পতরু প্রকাশনী এনেছে প্রাণান্ত চৌধুরী আকাশের উপন্যাস ‘অন্তহীন তিলোত্তমা’, তাহমিনা করিমের  উপন্যাস ‘ফোনে ফোনে সারাবেলা’, ইমতিয়াজ বুলবুলের ‘মায়াময়ী’, রাশেদ আহমেদের উপন্যাস ‘যেভাবে বৃষ্টি পড়ে যেভাবে বৃষ্টি ঝড়ে’ এবং অয়ন আহমেদের কবিতা ‘বৃষ্টি রেখেছে জলজ স্মৃতি’।

বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি থেকে প্রকাশিত হয়েছে প্রফেসর মুহম্মদ আব্দুল জলীল মিঞার ‘রাসুলুল্লাহর (স.) নামায ও জরুরী দু’আ’, আমিনুল ইসলামের ‘পূর্ণাঙ্গ নামায ও যাকাতের বিধান’, মুহাম্মদ শহীদুল্লাহর ‘কিষাণী’ ও আহসান হাবিব বুলবুলের ছোটগল্প ‘শিশুদের প্রতি রাসুল (স.) এর ভালোবাসা’ এবং শহীদ সিরাজী ‘গল্প হলেও গল্প নয়’।

উড়াল প্রকাশ এনেছে লুৎফর রহমানের উপন্যাস ‘রাসেল’, শেখ এ কে এম জাকারিয়ার কাব্যগ্রন্থ ‘ভালবাসার নীল রঙ’ ও ‘প্রার্থনা’, স্বপন কুমার দেবের স্মৃতিকথা ‘কিছু সুখ কিছু স্মৃতি’ এবং সৈয়দ মোর্শেদ আহমেদের গীতিকাব্য ‘সুরবাণী’।

আলেয়া বুক ডিপো এনেছে হাসান আজিজুল হক সম্পাদিত মীর মশাররফ হোসেনের ‘বিষাদ সিন্ধু’, রাজীব এল দাসের ‘সজল কুঁড়ির গল্প গণিত’, ড. সুভাষ চন্দ্র পালের বিজ্ঞান ‘গল্পে গল্পে বায়ুদূষণ’ এবং সারাহ আহমেদের রান্নাবিষয়ক ‘তেল ছাড়া রান্না’।

ইত্যাদি গ্রন্থপ্রকাশ এনেছে আবদুল হাসিবের গল্পগ্রন্থ ‘পারুলের প্রথম পরশ’ ও ছড়াগ্রন্থ ‘প্রজাপতির রঙিন পাখা’, মোহাম্মদ আবদুস সালামের উপন্যাস ‘একাত্তরের দায়মুক্তি’ এবং ডা. কে. এম. আবুজাফরের উপন্যাস ‘মেখ্লায় ম্যাগ্নোলিয়ার মুখ’।

তৃপ্তি প্রকাশ কুঠি এনেছে আলী ইমামের ভৌতিক গল্প ‘পোড়াবাড়িতে আতঙ্ক’ ও ‘দশটি লোমহর্ষক গল্প’,
মনির হোসেন শাহীনের রোমান্টিক উপন্যাস ‘আমাকে তুমি করেছো নিঃশেষ’ এবং সোহেল আহম্মেদের ‘মজার জোকস্’।

রোদেলা প্রকাশনী এনেছে সৈয়দ গোলাম মোরশেদের প্রবন্ধ ‘আহলে কোরআন’, লিয়াকত হোসেনের ভ্রমণ ‘নর্দার্ন লাইট’, ওয়াহিদ রেজার গবেষণা ‘লোকান্তরে যিশু’ এবং তাসলিমা জামান পান্নার শিশুতোষ গল্প ‘টুম্পার ময়না পাখি’।

অ্যাডর্ন পাবলিকেশন্স এনেছে কবির চান্দের ছোটগল্প ‘খুনি ও বুদ্ধিজীবী’, সালাউদ্দিন গাজীর ভ্রমণ কাহিনী  ‘উত্তর আমেরিকা এক অন্যভূবন’, জ্যোতি বিকাশ বড়–য়ার ভ্রমণ ‘মুনল্যান্ড’ এবং রফিকুল ইসলামের  গবেষণা ‘বাংলা জনপ্রিয় উপন্যাসের ধারা’।

শব্দ শিল্প এনেছে শালিকা সালাম লিপির শিশুতোষ ‘চোর ও ভূতের গল্প’, হারুন-অর-রশিদের উপন্যাস ‘রুমকি’ এবং মাহবুবা চৌধুরীর শিশুতোষ ‘মধ্যরাতে ভূতের তা-ব’।

কালিকলম প্রকাশনা থেকে বের হয়েছে প্রফেসর মো. সফিউল্লাহ ও মো. ফজলে বারীর সম্পাদনায় পাঠ্যসহায়ক ‘ভারতীয় দর্শন’, মো. মনিরুল ইসলামের উপন্যাস ‘তবুও তোমার প্রতীায়’ এবং কবীর চৌধুরীর প্রবন্ধ ‘বিদ্রোহী কবি রবি ঠাকুর বিশ্বকবি কাজী নজরুল ইসলাম’।

নবরাগ প্রকাশনী এনেছে রফিকুর রশীদের ‘মুক্তিযুদ্ধের গল্প’, হোসেন উদ্দিন হোসেনের প্রবন্ধ ‘অমৃত বৈদেশিক’ এবং মঈনুল হোসেনের ছোটগল্প ‘যে সকাল আজও দেখেনি’।

জনান্তিক এনেছে কঙ্কর সিংহর প্রবন্ধ ‘বঙ্গভঙ্গ রবীন্দ্রনাথ বাংলাদেশ’, মশিউল আলম ‘বারে বারে ফিরে আসি’ এবং তারেক মাহমুদের সাাৎকারগ্রন্থ ‘একুশের যাত্রা’।

স্বরাজ প্রকাশনী এনেছে প্রণব আচার্য্যরে কবিতা ‘শোকার্ত আলোর নীচে’, লায়লা কাওকাইন আরার কবিতা ‘তোমার জন্য একটি কবিতা রেখেছি’ এবং মোহাম্মদ আবু তাহেরের গবেষণা ‘জীবন ও ধর্ম’।

অন্যধারা এনেছে এহসান মাহমুদ ও মিলু আশরাফের কবিতা ‘নারী সকল রোগের সেরা রোগ’, ইলা ইসলামের কবিতা ‘একটি নির্মল শব্দের খোঁজ’ এবং মনোজিৎ কুমার দাস অণূদিত স্মৃতিকথা ‘লিভ অব ফেইথ’।

বিভাস এনেছে মো. রফিকুল ইসলাম সরকারের উপন্যাস ‘অগ্রপথ’, এস এম আলাউদ্দিন আল আজাদ আলিফের কবিতা ‘অঙ্গীকার নামা’ এবং কাজি নাসির মামুনের কবিতা ‘অশ্রু পার্বণ’।

এছাড়া মুক্তচিন্তা প্রকাশন সাকিয়ার উপন্যাস ‘লুসিফারের সঙ্গে কয়েকদিন’ ও জিশান আরা আরাফন্নেছার  ছোটগল্প ‘জীবনের জানালায়’; দিব্য প্রকাশ ভাস্কর চৌধুরীর উপন্যাস ‘কৃষ্ণ পুরাণ’ ও ‘ভূমি’; কথা প্রকাশ  খন্দকার মাহমুদুল হাসানের প্রবন্ধ ‘মুক্তিযুদ্ধের চালচ্চিত্র’ ও চন্দন চৌধুরীর কবিতা ‘লাল ফরিঙের বৌ’; নন্দিতা প্রকাশ মনোয়ারা মণির গবেষণা গঊঘঞঅখ ঐঊঅখঞঐ অঘউ ইঅঘএখঅউঊঝঐ ডঙগঊঘ ও কবিতা ‘নিঃশব্দ পথিক ও স্বপ্ন’; বনলতা প্রকাশনী মাহমুদ হাসান আবাবিলের ছোটগল্প ‘দশ তরুণের গল্প’ ও নাসরীন রহমানের শিশুতোষ ‘ভূত ও মজার গল্প’; মুক্তদেশ প্রকাশন আবুল খায়ের সজীবের উপন্যাস ‘বর্ষা ভেজা ফাগুন’ ও পলাশ সাদীর উপন্যাস ‘সুখের অনাবৃষ্টি তুমি’; ভাষাচিত্র ইশতিয়াক আহমেদের গল্প ‘ডেথ সার্টিফিকেট’ ও লুৎফর হাসান উপন্যাস ‘সগৌরবে চলিতেছে’; আগামী প্রকাশনী  মোনায়েম সরকার সম্পাদিত ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের সচিত্র ইতিহাস’ ও মোস্তাফিজুর রহমান খান, তাজুল ইসলাম ও চৌধুরী তুহিনের ‘বিতর্কের সহজ পাঠ’; উৎস প্রকাশন আনোয়ারা আজাদের গল্প ‘কনগ্রাচুলেশন্স কিপটে রাশিক’ ও মেসবাহ কামাল সম্পাদিত গবেষণা ‘বাংলাদেশের আদিবাসী (৩য় খ-)’; হাক্কানী পাবলিশার্স  ড. মো. গোলাম দস্তগীর সম্পাদিত ‘বাংলাদেশে সুফিবাদ’ ও রাজ্জাক হাওলাদারের `অ গঙঞঐঊজ ওঘ এঊজগঅঘণ`; সালমা বুক ডিপো  মোস্তাক আহমাদের গবেষণা  ‘লালন ভেদের গোপন খবর’ ও ফকির আলমগীরের ‘কণ্ঠের গান’; তাম্রলিপি রকিব হাসানের গল্প ‘ডেথ সিটির ড্রাগন’ ও শাহাদাত সোহাগের উপন্যাস ‘রক্তনেশা’; শিরীন পাবলিকেশন্স  মো. কামরুল হাসানের  উপন্যাস ‘দেশপ্রেমের শেকড় কোথায়?’ ও মোহাম্মদ রফিকুল ইসলামের ‘গাজী কালু ও চম্পাবতী: ইসলাম প্রচারে তাঁদের প্রভাব’; ঝিঙেফুল  সৈয়দ মাজহারুল পারভেজের ‘মজার খেলা ক্রিকেট’ ও এনায়েত রসুলের রূপকথার গল্প ‘মেয়েটির নাম রাজকন্যা’; প্রথমা প্রকাশন  এম এ হারুন অর রশিদ ও কারসীম মান্নান মোহাম্মদীর ‘অপূর্ব এই মহাবিশ্ব’ ও সিতারা ফেরদৌস, টনি খান ও অন্যান্যের ‘নকশা ১০০ রান্না মাংশ’; কল্পদূত আহসান আল বকরেরর ‘মুক্তিযুদ্ধ: বয়স যখন নয়’ ও তারিকুল ইসলাম শান্তর ‘পটকার খটকাবাজী-৯‘; সদর প্রকাশনী মাহিনুর সুলতানা কেয়ার উপন্যাস ‘দুয়ারে দাঁড়িয়ে’ ও হযরত খাজা মুঈনুদ্দিন চিশতির (রহঃ) গজল ‘দিওয়ান-ই-মুঈনুদ্দিন’; বর্তমান সময় আহমেদ কায়সারের ভ্রমণকাহিনী ‘হৃদযন্ত্রের ভ্রমণ কাহিনী’ ও কবিতা `ঞঊঅজঝ ওউখঊ ঞঊঅজঝ`; রূপ প্রকাশন বন্দনা কবীরের উপন্যাস ‘সরল রেখা বক্র রেখা’ ও আহসান কবীরের গল্প ‘রংধনু’; মম প্রকাশ ফারাহ সাঈদের  গল্প ‘এক গোছা নদী’ ও কাজী ফাহিমের কবিতা ‘ভালবাসার হৃৎপি-’; বাংলা প্রকাশ আন্দালিব রাশদীর ‘ভূত ধরতে শ্যাওড়া গাছে সুপার গ্লু’ ও ‘সিক্কাটুলি থেকে ভূতের গলি’; সৃজনী অ্যান্ড বায়রন বুকস আমান উল্লাহ অশ্রুর কবিতার বই ‘ঝড়ের উত্তাল সাগরে’ ও ‘ক্রস লাইনে ভালোবাসার কথা’; সিঁড়ি প্রকাশন  খসরু পারভেজের  ‘ভালোবাসা এসো ভূগোলময়’ ও মো. আবদুর কাইউম ঠাকুরের ইতিহাস ‘পলাশী থেকে বাংলাদেশ’; ঐতিহ্য সিলভিয়া প্লাথের ‘এরিয়েল’ ও রুদ্র আরিফ ও বিজয় আহমেদ সম্পাদিত অনুবাদগ্রন্থ ‘ফিল্ম মেকারের ভাষা (আফ্রিকা পর্ব)’; ঝিনুক প্রকাশনী এনামুল হক তুফানের ‘শিকড় কাঁদে জলকণার জন্যে’ ও ইয়াছমিন সুলতানার প্রবন্ধ ‘সুফিয়া কামাল নারী নেতৃত্ব ও সাহিত্যকৃতি’; দীপ্তি প্রকাশনী সেলিম শ্রাবণের উপন্যাস ‘স্বপ্নের বৌ’ ও আইয়ুব আলী ঢালীর কবিতা ‘চেতনার বাঁশি’; অমর প্রকাশনী  আরাফাত মুন্নার উপন্যাস ‘সুড়ঙ্গ বন্দী’ ও জে. রায়হান হোসেন রানান উপন্যাস ‘এরপর’ শব্দশৈলী  সুজিত কুমার পাল  গোয়েন্দা ধাঁধাঁ   নিজেই করো গোয়েন্দাগিরি, সাহস পাবলিকেশন্স  ঝর্ণা দাশ পুরকায়স্থ  কিশোর গল্প  নীয়নের মোবাইল পকেট, শিকড়  ড. মোঃ জাহাঙ্গীর আলম (সম্পা.)  শিশুতোষ রবীন্দ্র রচনা  রবীন্দ্র শিশু-কিশোর সংকলন, কবিতাপত্র  ডা. দেলোয়ার হোসেন (সম্পাদক)  কবিতা  কবিতাপত্র (সাহিত্যপত্রিকা), মেলা  শাহিদুল হাসান খোকন  কবিতা  রূপলেখা এবং ভালোবাসারা, আল্পনা প্রকাশনী  রহিমা আখতার কল্পনা  কবিতা  কালো দিন সাদা রাত, অয়ন  নুরুল করিম নাসিমের ছোটগল্প ‘প্রিয়গল্প’, আফসার ব্রাদার্স  সৈয়দা রাশিদা বারীর কবিতা ‘উতল হাওয়া’, বিজয় প্রকাশ মো. লিমন হোসেনের গল্প ‘তালগাছের পেটে ঘোড়ার বাচ্চা’, মুক্তধারা গজেন্দ্র কুমার মিত্রর ‘কলকাতার কাছেই’, জ্যোৎস্না পাবলিশার্স বেলাল চৌধুরী সম্পাদিত ‘গল্প কোথা থেকে আসে’, হোসাইনিয়া লাইব্রেরী আলী ইমামের ‘বৃষ্টিবনের টুকান পাখি’, পাঞ্জেরী পাবলিকেশন্স শাহরিয়ারের ‘বেসিক আলী-৩’, জ্যোতিপ্রকাশ যাযাবর স্বপনের শিশুতোষ ‘ডিজিটাল ভূত’, আদর্শ সেলিনা তাসনিম ছন্দার প্রবন্ধ সংকলন ‘ফেসবুকে দেখি পূর্ণিমা’, সিসকেট পাবলিমার্স সফিয়ার রহমানের ইতিহাস ‘যশস্বী জনপদ’, সুবর্ণ হাফিজ আল ফারুকী ‘আমি  রনি এবং একজন যাদুকর’, একাডেমীক প্রেস অ্যান্ড পাবলিশার্স লাইব্রেরি  এম. ফয়জুর রহমানের আত্মজীবনী ‘আমার ভূবন আমার’, আকাশ প্রকাশনী  মোহাম্মদ মোস্তার সম্পাদিত ‘মোহাম্মদ হোসাইরেন সাদা প্রেম’, পালক পাবলিশার্স  ড. মো. নূরুল হুদা চৌধুরীর প্রবন্ধ ‘সুখের সন্ধানে মানুষ’, লেখা প্রকাশ  শোয়েব মফিজের উপন্যাস ‘অমৃত রাগিনী’, কবিতা সংক্রান্তি হোসেইন দেলোয়ারের কবিতা ‘হরিণ নিদ্রার নাচ’, নভেল পাবলিশিং হাউস  ড. সোহানা বিলকিসের গবেষণা প্রবন্ধ ‘বঙ্কিমচন্দ্র, রবীন্দ্রনাথ ও শরৎচন্দ্রের উপন্যাস‘, জোনাকী প্রকাশনী মকবুলা মনজুরের গল্প ‘ছোটদের মহাভারত’, সূচীপত্র (পরিবেশনা) তাজ মোহাম্মদের কবিতা ‘সত্যের বিচ্ছিন্নতা বোধ’, চারুলিপি প্রকাশন হোসেন শওকতের মুক্তিযুদ্ধের উপন্যাস ‘শোলক বলা কাজলাদিদি’, ঘাসফুল নদী হাবিবা ইসলাম মিয়াজির উপন্যাস ‘চন্দ্রিমার শেষ চিঠি’, জয়তী পাবলিকেশন টোকন ঠাকুরের উপন্যাস ‘টরেবেতি’, জাতীয় সাহিত্য প্রকাশ রাহমান চৌধুরীর ‘চরিত্র সৃষ্টি এবং অভিনয়’, জিনিয়াস পাবলিকেশন্স শেখ আনোয়ার  সম্পা :মোঃ হাবিবুর রহমানের ‘বিজ্ঞানের ম্যাজিক খেলা’, অঙ্কুর প্রকাশন  হাবিবা জাবেদের  শিশুতোষ ‘অরণ্য আর পরীর দেশের রাজকন্যা’, একুশে বাংলা জাহানারা তোফায়েলের  গল্প ‘ভূতের আড্ডা’, রঙিন ফুল  এইচ আই আকাশের উপন্যাস ‘শৈল্পিক স্বপ্নবিলাস’, অনুভূতি রনি অধিকারীর কবিতা ‘আকাক্সার জলশয্যা’, জিনিয়াস পাবলিকেশন্স ওয়াহিদ রেজার গবেষণা ‘ধর্ম : বিশ্বাসের তলোয়ার’, পাঠক সমাবেশ মারুফ শমশের যাকারিয়ার উপন্যাস ‘নিগড়’ এবং পলল প্রকাশনী এনেছে বিমল গুহের ভ্রমণ কাহিনী ‘অন্যদেশে অন্যভূবনে’।

বাংলাদেশ সময়: ০২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১১

Phone: +88 02 8432181, 8432182, IP Phone: +880 9612123131, Newsroom Mobile: +880 1729 076996, 01729 076999 Fax: +88 02 8432346
Email: news@banglanews24.com , editor@banglanews24.com
Marketing Department: 01722 241066 , E-mail: marketing@banglanews24.com

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিরাইট © 2019-06-16 07:55:50 | একটি ইডব্লিউএমজিএল প্রতিষ্ঠান