ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাহরাইন

বাহরাইনে ভিসা সত্যায়ন প্রক্রিয়া চালু

মোসাদ্দেক হোসেন সাইফুল,বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
বাহরাইনে ভিসা সত্যায়ন প্রক্রিয়া চালু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানামা: বাহরাইনের বাংলাদেশ দূতাবাসে ভিসা সত্যায়ন প্রক্রিয়া পুনরায় চালু হয়েছে। রোববার থেকে নতুন ভিসা সত্যায়নের জন্য জমা নেয়া হবে এবং পূর্বের ন্যায় যথারীতি ভিসা সত্যায়ন প্রক্রিয়া চলবে বলে জানান দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমান।



এ উপলক্ষ্যে গত বৃহস্পতিবার বাহরাইনের রাজধানী মানামায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজন করা হয় ওপেন হাউজ ডে’র।
দীর্ঘ দিন বন্ধ থাকার পর নতুন ভিসা সত্যায়ন চালু হবে এমন প্রত্যাশা নিয়ে বৃহস্পতিবার ওপেন হাউজে ডে’তে প্রবাসীদের ঢল নামে।

নির্ধারিত সময় সাড়ে ৭ টার আগেই অনুষ্ঠানস্থলে আসন পাওয়ার আশায় দূর দূরান্ত থেকে প্রবাসীরা এসে উপস্থিত হন। আসন সংকুলান না হওয়ায় দূতাবাসের ভেতরে ও গেটের বাইরে অবস্থান নেন প্রবাসীরা।

অনুষ্ঠানে বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমান ছাড়াও কাউন্সিলর মেহেদী হাসান,কাউন্সিলর (শ্রম) মহিদুল ইসলাম, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক,স্বেচ্ছাসেবী ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন ।

রাষ্ট্রদূত তার বক্তব্যের শুরুতে বলেন-প্রবাসীদের আবেদনের প্রেক্ষিতে রোববার থেকে নতুন ভিসা সত্যায়নের জন্য জমা নেয়া হবে এবং পূর্বের ন্যায় কার্যক্রম যথারীতি চলবে ।

গত বছরের  ১১ নভেম্বর হঠাৎ করে ভিসা সত্যায়ন বন্ধ করে দেওয়ায় ভোগান্তিতে পড়েন সাধারণ প্রবাসীরা। ইতোমধ্যে অনেকের মেডিকেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তারা বাংলানিউজকে তাদের ক্ষোভ প্রকাশ করেন।

ভিসা সত্যায়ন বন্ধ করার আগে লিখিত নোটিশ দেয়ার দাবি জানিয়ে প্রবাসীরা বলেন, ওই সময়ে বাংলাদেশ থেকে মেডিকেল পেপার ইস্যু বন্ধ করা হলে মেডিকেলের মেয়াদ শেষ হওয়ার ভোগান্তি থেকে রেহাই  পাওয়া যাবে।

এ ব্যাপারে রাষ্ট্রদূত মেজর জেনারেল কে এম মমিনুর রহমান বাংলানিউজকে জানান, বাহরাইনের শ্রমবাজারের পরিস্থিতি নিয়ে আমি ইতোমধ্যে বিস্তারিত তথ্য জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন সহ সংশ্লিষ্টদের ইতোমধ্যে চিঠি দিয়ে জানিয়েছি। আমি মাননীয় প্রধানমন্ত্রী,মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থাণমন্ত্রীর সঙ্গে ফলপ্রসু আলোচনা করেছি। আশা প্রকাশ করছি বাহরাইনের প্রবাসীদের বিদ্যমান অনেক সঙ্কটের সুন্দর সমাধান হবে।

ভিসা সত্যায়ন বন্ধ থাকার প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, প্রকৃত পক্ষে আমরা ভিসা বাণিজ্য বন্ধ করার জন্য যাচাই বাচাই করে কিছু ভিসা ইস্যু করেছি, ভিসা সত্যায়ন একদম বন্ধ ছিল না ।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ