ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

তরুণ নেতৃত্ব আসছে আ.লীগের কেন্দ্রীয় কমিটিতে

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, মে ১৬, ২০১৬
তরুণ নেতৃত্ব আসছে আ.লীগের কেন্দ্রীয় কমিটিতে

ঢাকা: আওয়ামী লীগের আসন্ন জাতীয় সম্মেলনে বেশ কিছু নতুন মুখ কেন্দ্রীয় কমিটিতে (কার্যনির্বাহী সংসদ) স্থান পাচ্ছেন। নতুনদের মধ্যে একটি বড় অংশ আসবে তরুণ নেতৃত্ব থেকে।

এবারের সম্মেলনে প্রবীণদের পাশাপাশি তরুণদের প্রধান্য দেওয়া হচ্ছে।

দলকে আরও গতিশীল এবং ভবিষ্যৎ নেতৃত্ব তৈরির পরিকল্পনা থেকেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। সেই সঙ্গে প্রবীণদের অভিজ্ঞতা ও নবীনদের মেধা ও উদ্যমকে কাজে লাগিয়ে রাজনীতিতে এগিয়ে যেতে চায় আওয়ামী লীগ। এবারের সম্মেলনে সে রকম পরিকল্পনাই হাতে নেওয়া হয়েছে বলেও জানা গেছে।

আওয়ামী লীগের একাধিক সূত্র থেকে জানা যায়, এবারের সম্মেলনে তরুণ নেতাদের যারা কেন্দ্রীয় কমিটিতে আছেন, তাদের কেউ কেউ দলের গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন। পাশাপাশি দলের সহযোগী, ভাতৃপ্রতিম সংগঠনের নেতৃত্বে থেকে যারা দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়েছেন নতুন মুখ হিসেবে তাদের কেন্দ্রীয় কমিটিতে টানা হবে। বিশেষ করে ছাত্রলীগের সাবেক নেতৃত্ব, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পাবেন অনেকেই।

বিগত কয়েক বছরে ছাত্রলীগ থেকে বেশকিছু নেতা বেরিয়েছেন যারা বর্তমানে কোনো দায়িত্বে না থাকায় দলের কাজে আসতে পারছেন না, তাদের কাজে লাগিয়ে ভবিষ্যৎ নেতৃত্ব তৈরি করতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে নেওয়া হবে। এছাড়া সরকারের মন্ত্রিসভায় থেকে দক্ষতার পরিচয় দিয়েছেন বা সফলতা দেখিয়েছেন এমন কেউ কেউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন।

আগামী ১০ ও ১১ জুলাই আওয়ামী লীগের ২০তম ত্রিবার্ষিক জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনকে সামনে রেখে ভবিষ্যৎ নেতৃত্ব নিয়ে দলের মধ্যে নানা হিসাব-নিকাশ চলছে। কেন্দ্রীয় কমিটিতে নতুন কারা আসছেন, কে কোথায় ঠাঁই পাচ্ছেন তা নিয়ে চলছে নানা আলোচনা ও গুঞ্জন।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানায়, সম্মেলনে দলের সভাপতিমণ্ডলি থেকে শুরু করে যুগ্ম সাধারণ সম্পাদক, সম্পাদকমণ্ডলি এবং কার্যনির্বাহী সদস্য পদে পরিবর্তন আসছে। এই পরিবর্তনে পুরনোদের পাশাপশি নতুনরাও স্থান পাবেন।

বর্তমানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির দুইটি পদ ফাঁকা রয়েছে। তাছাড়া সভাপতিমণ্ডলিতে বর্তমান যারা আছেন, তাদের মধ্য থেকে কেউ কেউ বাদও পড়তে পারেন। সভাপতিমণ্ডলিতে বর্তমান কার্যনির্বাহী সদস্য আবুল হাসনাত আব্দুল্লা, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এএইচএম খাইরুজ্জামান লিটন এবং খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি করপোরেশনের সাবেক মেয়র তালুকদার আবদুল খালেক আসতে পারেন বলে শোনা যাচ্ছে।

ছাত্রলীগের সাবেক নেতাদের মধ্য থেকে যাদের আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসার কথা শোনা যাচ্ছে। তাদের মধ্যে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক শাকিল, সাবেক সভাপতি লিয়াকত শিকদার, ওই কমিটিরই ভারপ্রাপ্ত সভাপতি প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর, শাহে আলম, ইকবালুর রহীম, ইসাহাক আলী খান পান্না, বাহাদুর বেপারি, অজয় কর খোকন ও নজাংল ইসলাম বাবু।

দলের সহযোগী সংগঠনের নেতৃত্ব রয়েছেন এমন কয়েকজন নেতার নাম শোনা যাচ্ছে যারা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসতে পারেন। এরা হলেন- যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাউছার, সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক অপু উকিল।

এদিকে, মন্ত্রিসভায় থাকা তরুণ নেতাদের মধ্যে নাম শোনা যাচ্ছে- পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এছাড়া বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা প্রয়াত আব্দুর রাজ্জাকের ছেলে নাহিম রাজ্জাক, শ্রমিক নেতা আহসানুল্লাহ মাস্টারের(সন্ত্রাসীদের হাতে নিহত) ছেলে জাহিদ হাসান রাসেল, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক নূজহাত চৌধুরী, শহিদুল্লাহ কায়সারর মেয়ে শমী কায়সারের নামও শোনা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ০০২৮ ঘণ্টা, মে ১৬, ২০১৬
এসকে/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।