ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

এভিয়াট্যুর

বাংলাদেশে আসতে ‘হেলথ ফরম’ পূরণ করতে হবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
বাংলাদেশে আসতে ‘হেলথ ফরম’ পূরণ করতে হবে না

ঢাকা: এখন থেকে বাংলাদেশে আসতে হলে এয়ারলাইন্সের যাত্রীদের অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে না।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন কমিটির সদস্য এয়ার কমোডর শাহ কাওসার আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত যাত্রীদের অনলাইন হেলথ ডিক্লারেশন ফরম জমা দেওয়ার নির্দেশ প্রত্যাহার করা হলো।

এর আগে, গত ২০ এপ্রিল এই সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

সেখানে বলা হয়েছিল বিমানের যাত্রীদের http://healthdeclaration.dghs.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। ফরমটি পূরণ করার পর কিউআর কোডযুক্ত হেলথ কার্ড আসবে। সেটি প্রিন্ট করে বা মুঠোফোনে সফট কপি নিজের কাছে রাখতে হবে। কোনো দেশে ট্রানজিট হয়ে বাংলাদেশে এলে ট্রানজিট বিমানবন্দরে চেকইন করার আগে নতুন করে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে।

বোর্ডিংয়ের সময় এয়ারলাইন যাত্রীর হেলথ কার্ড আছে কিনা, তা যাচাই করা হবে। দেশে আসার পর বিমানবন্দরে কিউআর কোডযুক্ত হেলথ কার্ড দেখাতে হবে যাত্রীকে।

যাত্রীদের কাছে কিউআর কোডসহ হেলথ ডিক্লারেশন ফরম আছে কিনা, তা বিমানবন্দরে অপারেটররা বোর্ডিংয়ের আগে নিশ্চিত করবেন। যাত্রীরা কিউআর কোডসহ হেলথ ডিক্লারেশন কার্ডটি (সফট বা প্রিন্ট কপি) ইমিগ্রেশনে দেখাবেন এবং কোনো যাত্রীর করোনার উপসর্গ থাকলে স্বাস্থ্য পরীক্ষার জন্য ইমিগ্রেশনের আগে হেলথ ডেস্কে যোগাযোগ করবেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa