ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

এভিয়াট্যুর

বগুড়া বিমানবন্দর চালুর উদ্যোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
বগুড়া বিমানবন্দর চালুর উদ্যোগ

বগুড়া: বগুড়া জেলাকে উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বলা হয়ে থাকে। এ জেলার সঙ্গে দেশের প্রতিটি জেলার সড়ক ও রেলপথের যোগাযোগ ব্যবস্থা বেশ ভালো।

অবকাঠামো নির্মাণের প্রায় দুই যুগ পর এবার বগুড়া বিমানবন্দর চালুর উদ্যোগ নিয়েছে সরকার। গঠন করা হয়েছে চার সদস্যের একটি কমিটি। বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এই কমিটি গঠন করে।

রোববার (১৪ নভেম্বর) ওই কমিটির সদস্যরা সদর উপজেলার এরুলিয়া এলাকায় বিমানবন্দর পরিদর্শন করতে বগুড়ায় আসার বিষয়টি নিশ্চিত করেন বগুড়া-৭ আসনের সংসদ সদস্য রেজাউল করিম বাবলু।

এর আগে চলতি বছরের ১ মার্চ বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছে বগুড়া বিমানবন্দর বাণিজ্যিকভাবে চালু করতে একটি লিখিত প্রস্তাবনা পাঠান সাংসদ বাবলু। সোমবার (১৫ নভেম্বর) সরেজমিনে পরিদর্শন করার পর বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কমিটি প্রতিবেদন দাখিল করবেন।

জানা যায়, বগুড়ায় বিমানবন্দর স্থাপনের জন্য ১৯৮৭ সালে সরকারের পক্ষ থেকে প্রথম উদ্যোগ নেওয়া হয়। তবে সে সময় তা নানা জটিলতায় আটকে যায়। পরে ১৯৯১-৯৬ সালে বিএনপি সরকারের শেষ দিকে বগুড়ায় বিমানবন্দর স্থাপনের নীতিগত সিদ্ধান্ত চূড়ান্ত হয়। সেসময় ২২ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদনও হয়। ১৯৯৫ সালে এরুলিয়া এলাকায় বগুড়া-নওগাঁ মহাসড়কের পাশে ১০৯ দশমিক ৮১ একর জমি অধিগ্রহণ করা হয়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রকল্পের আওতায় রানওয়ে, কার্যালয় ভবন ও কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ, বিদ্যুৎ ও পানি সরবরাহ, রাস্তাঘাট নির্মাণসহ প্রয়োজনীয় সব অবকাঠামো নির্মাণ কাজ শুরু হয়। ২০০০ সালের দিকে এ প্রকল্পের কাজ শেষ হয়। কিন্তু বাণিজ্যিকভাবে বিমান আর ওড়েনি। পরে সেখানে বিমানবাহিনীর একটি প্রশিক্ষণকেন্দ্র চালু করা হয়। বর্তমানে সেখানে বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান উড্ডয়ন ও অবতরণ করে।

বগুড়া-৭ আসনের সংসদ সদস্য রেজাউল করিম বাবলু জানান, বগুড়ার বিমানবন্দর চালু করতে কয়েকবার তিনি সংসদে কথা বলেছেন। পরে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে বিমানবন্দর চালু করার বিষয়ে যুক্তি উপস্থাপন করেন। পরবর্তীতে তিনি বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছে বগুড়া বিমানবন্দর বাণিজ্যিকভাবে চালু করতে একটি লিখিত প্রস্তাবনা পাঠান।

বগুড়ার জেলা প্রশাসক (ডিসি) মো. জিয়াউল হক জানান, বিমানবন্দর পরিদর্শন টিম বগুড়ায় এসেছে। সোমবার তারা বিমানবন্দর পরিদর্শন করবেন।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa