ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

মালয়েশিয়াসহ আরও ৭ দেশে ফ্লাইট নিষেধাজ্ঞা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জুন ২, ২০২১
মালয়েশিয়াসহ আরও ৭ দেশে ফ্লাইট নিষেধাজ্ঞা 

ঢাকা: করোনা সংক্রমণ রোধে নতুন করে ফ্লাইট নিষেধাজ্ঞায় পড়েছে আরও ৭ দেশ। দেশগুলো হলো—বাহরাইন, বলিভিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, প্যারাগুয়ে, ত্রিনিদাদ ও টোবাগো এবং উরুগুয়ে।

আগামী শুক্রবার (৪ জুন) রাত ১২টা থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বুধবার (০২ জুন) জারি করা এক সার্কুলারে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

এর আগে চার দেশে ফ্লাইট পরিচালনায় নিষেধাজ্ঞা দেওয়া হয়। ফলে এ পর্যন্ত ১১টি দেশের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ থাকছে। এছাড়াও নিষেধাজ্ঞা বহাল থাকছে আর্জেন্টিনা, ব্রাজিল, ভারত ও নেপালে যাতায়াতে।

তবে করোনা সংক্রমণের ভয়াবহতা কম থাকায় কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ইরান, মঙ্গোলিয়া, ওমান, সাউথ আফ্রিকা ও তিউনিশিয়ায় থাকা ফ্লাইট নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

বেবিচকের সার্কুলারে বলা হয়েছে, নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলো থেকে আপাতত কেউ বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। কোনো বাংলাদেশিও এসব দেশে যেতে পারবে না। অবশ্য কোনো অনাবাসী বাংলাদেশি বা প্রবাসী কর্মী যারা গত ১৫ দিনে এসব দেশে গিয়েছেন তারা বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। তবে এ ক্ষেত্রে তাদের বাধ্যতামুলকভাবে সরকার মনোনীত কোনো প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নিজ খরচে ১৪ দিন থাকতে হবে।

এছাড়াও ছয় দেশ—বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক ও গ্রিস থেকে কেউ বাংলাদেশে এলে তাদের নিজ খরচে ১৪ দিন বাধ্যতামূলকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। আর কুয়েত এবং ওমান থেকে কেউ এলে তাকে ৩ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এরপর কোভিড পরীক্ষার ফল নেগেটিভ হলে তাদের বাকি ১১ দিন থাকতে হবে হোম কোয়ারেন্টিনে।

বাংলাদেশে প্রবেশের ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করে বিমানবন্দরে বাধ্যতামূলকভাবে নেগেটিভ সনদ প্রদর্শন করতে হবে বলে জানানো হয়েছে সার্কুলারে। তবে ১০ বছরের নিচের শিশুদের কোভিড সনদ দেখাতে হবে না। এছাড়া বিশ্বের যে কোনো দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করলে যাত্রীদের ১৪ দিনের কঠোর হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করার কথা জানিয়েছে বেবিচক।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুন ০২, ২০২১
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।