ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

বিদেশি স্টলেই ঝোঁক বেশি ভ্রমণ পিপাসুদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
বিদেশি স্টলেই ঝোঁক বেশি ভ্রমণ পিপাসুদের মেলায় পরিবার নিয়ে ঘুরতে এসেছেন ভ্রমণপিপাসুরা। ছবি: শাকিল

ঢাকা: বাঙালিরা ভ্রমণ পিপাসু ও প্রকৃতি প্রেমী। একটু সময় পেলেই তারা ছুটে যান প্রকৃতির কাছে। পর্যটন মেলা হলেই এ ভ্রমণ পিপাসু ও প্রকৃতি প্রেমী মানুষের ঢল নামে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল থেকে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ৮ম এশিয়ায় পর্যটন মেলায় মানুষের ঢল নামে।

ভ্রমণ পিপাসুরা বলছেন, ইট কংক্রিটের এ শহরে বিনোদনের সুযোগ নেই।

তাই  প্রকৃতি দেখতেই মাঝে মধ্যে দেশ-বিদেশ ছুটে চলা তাদের।

সরজমিনে মেলা ঘুরে দেখা যায়, দেশ-বিদেশের নানা পর্যটন স্পটের প্যাকেজ নিয়ে হাজির হয়েছে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। মেলায় বুকিং দিলেই মিলছে ৫ থেকে ২০ শতাংশ ছাড়। তবে দেশীয় প্রতিষ্ঠানের চেয়ে বিদেশি প্রতিষ্ঠানের স্টলেই ঝোঁক দেখা গেলো ভ্রমণ পিপাসু মানুষদের।

সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় শুক্রবার সকাল থেকেই পরিবার নিয়ে আসছেন লোকজন। বিভিন্ন দেশের প্যাকেজ বুকিংও দিচ্ছেন তারা।  

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দেশি পর্যটন স্পটের চেয়ে বিদেশেই বেশি ছুটছেন পর্যটকরা। যদিও দেশীয় পর্যটন সম্ভাবনাকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে এ মেলার আয়োজন। কিন্তু এ মেলায় বিদেশি প্রতিষ্ঠানেই বেশি ভিড় দেখা গেলো। বিশেষ করে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, নেপাল ও ভারতীয় স্টলেই ভ্রমণ পিপাসুরা ভিড় করছেন।

মেলায় অংশগ্রহণ করেছে ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠান এডভেঞ্চার ইন্দোনেশিয়া। তারা বাংলাদেশি পর্যটকদের কাছে তুলে ধরছে দেশটির বিভিন্ন আইল্যান্ডের বিস্ময়কর সৌন্দর্য। বাংলাদেশি পর্যটকদের আকৃষ্ট করতে ২০১৬ থেকেই অন অ্যারাইভাল ভিসা দিচ্ছে দেশটি।

মেলায় ভিড় বেশি বিদেশি স্টলগুলোতে।  ছবি: শাকিল

এডভেঞ্চার ইন্দোনেশিয়ার সেলস অ্যান্ড মার্কেটিং ম্যানেজার ইদা রাহমী বাংলানিউজকে বলেন, ভিসা ছাড়াই বাংলাদেশিরা ইন্দোনেশিয়া ভ্রমণ করতে পারবেন। পাসপোর্ট ও রিটার্ন এয়ার টিকেট থাকলেই অন অ্যারাইভাল ভিসায় এক মাস পর্যন্ত সেখানে থাকতে পারবেন।  

এমাজিং থাইল্যান্ড নামের একটি প্রতিষ্ঠানে বেশ ভিড় দেখা গেলো মানুষের। স্টলটির এক্সিকিউটিভ সাও মাং বলেন, তারা বাংলাদেশি পর্যটকদের কাছে থাইল্যান্ডকে তুলে ধরছেন। এছাড়াও চিকিৎসার জন্য থাই হসপিটালগুলোও তুলে ধরছেন তারা।

মেলায় আগত দর্শনার্থী সুমাইয়া ফেরদৌস বলেন, ইন্দোনেশিয়া ভ্রমণ করার ইচ্ছে। এজন্য প্রয়োজনীয় তথ্য জানতে মেলায় আসলাম।  

সাইফুল ইসলাম পলাশ নামের এক দর্শনার্থী বলেন, স্ত্রী-সন্তানকে নিয়ে হিমালয় কন্যা নেপাল যাবো। তাই মেলায় বিমানের টিকিট বুকিং দিলাম।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৯
টিএম/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।