ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

ফটো স্টোরি: শীতের শুরুতেই পর্যটকমুখর সুন্দরবন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৭
ফটো স্টোরি: শীতের শুরুতেই পর্যটকমুখর সুন্দরবন ছবি তুলেছেন শেখ তানজির আহমেদ

সুন্দরবন থেকে ফিরে (সাতক্ষীরা): শীতের শুরুতেই পর্যটকদের আগমনে মুখরিত সুন্দরবনের কলাগাছিয়া ইকো-ট্যুরিজম সেন্টার। সংলগ্ন জেলা সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসতে শুরু করেছেন তারা।

ছবি তুলেছেন শেখ তানজির আহমেদবিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের নৈসর্গিক সৌন্দর্য উপভোগে মেতে উঠছেন সবাই।

স্বল্প খরচে লোকালয় থেকে খুব কাছের কলাগাছিয়ায় উপভোগ করছেন শ্বাসমূলে ভরা গেওয়া, গরান, বাইন, পশুর, গোলপাতা, হোগলাপাতা, বানর, হরিণ, কুমির, মদন টাকসহ সুন্দরবনের হাজারো প্রাণবৈচিত্র্য।

ছবি তুলেছেন শেখ তানজির আহমেদনৌকা থেকে নামতেই পর্যটকদের স্বাগত জানায় ঝাকে ঝাকে বানরের দল। কারও হাতে খাবার দেখলে মাঝে মাঝে ছিনিয়েও নিয়ে যায় তারা। শত শত বানরের বাচ্চার সঙ্গে খেলায় মেতে ওঠেন পর্যটকরাও।

ছবি তুলেছেন শেখ তানজির আহমেদওয়াচ টাওয়ারে উঠে যতোদূর চোখ যায়, শুধু সবুজ আর সবুজ। ছবি কিংবা সেলফি তুলে প্রকৃতির সে সৌন্দর্যের মাঝেও হারিয়ে যেতে চান অনেকে।

রাজধানীর উত্তরা থেকে আসা এ্যানি আক্তার বাংলানিউজকে বলেন, ‘প্রকৃতির নৈসর্গিক সৌন্দর্যে হারিয়ে যেতে ইচ্ছে করে। সুন্দরবনের সৌন্দর্যের কথা সব সময় বইতেই পড়েছি, ভ্রমণের স্বপ্নও দীর্ঘদিনের। আজ নিজের চোখে দেখার সুযোগ হলো’।

ছবি তুলেছেন শেখ তানজির আহমেদঢাকার মার্চেন্ডাইং হাউজে কর্মরত আব্দুল্লাহ আল মামুন এসেছেন পরিবার-পরিজন নিয়ে। তিনি বলেন, ‘এই নিয়ে ছয়বার সুন্দরবনে এসেছি। বার বার এখানে আসতে ইচ্ছে করে। তাই ছুটি পেলেই চলে আসি বাংলাদেশের সাহসের প্রতীক রয়েল বেঙ্গল টাইগারের দেশে’।

সাতক্ষীরার শ্যামনগরের নীলডুমুর ট্রলার চালক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হালিম বাংলানিউজকে বলেন, দেশের যে পাঁচটি জেলা নিয়ে সুন্দরবন, তার মধ্যে কেবল সাতক্ষীরা দিয়েই সড়কপথে বাস থেকে নেমেই দেখা যায়। দেশের যেকোনো এলাকা থেকে বাসে শ্যামনগরের মুন্সীগঞ্জে নামলেই সামনে পড়ে সুন্দরবন। আর একটু ভেতরে যেতে চাইলে লোকালয় থেকে একেবারেই কাছাকাছি কলাগাছিয়া। খুব অল্প খরচে ট্রলারে যাওয়া যায় সেখানে। শীতের শুরু থেকেই পর্যটকরা আসতে শুরু করেছেন।

ছবি তুলেছেন শেখ তানজির আহমেদসুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক শোয়েব খান বলেন, পর্যটন মৌসুম চলছে। প্রতিদিন শত শত পর্যটক কলাগাছিয়া ট্যুরিজম সেন্টারে যাচ্ছেন। সুন্দরবন ভ্রমণে সব ধরনের সহযোগিতা করছে বন বিভাগ।
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa