ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

হিমালয় কন্যার দেশে ডানা মেললো রিজেন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
হিমালয় কন্যার দেশে ডানা মেললো রিজেন্ট রিজেন্ট এয়ারওয়েজের ঢাকা-কাঠমান্ডু রুটের উদ্বোধন করেন বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী

হিমালয়কন্যা নেপালে ডানা মেলেছে রিজেন্ট এয়ারওয়েজ। নতুন প্রজন্মের বোয়িং ৭৩৭ এয়ারক্রাফট দিয়ে ঢাকা-কাঠমান্ডু-ঢাকা রুটে ফ্লাইট চালু করলো রিজেন্ট।

ঢাকা: হিমালয়কন্যা নেপালে ডানা মেলেছে রিজেন্ট এয়ারওয়েজ। নতুন প্রজন্মের বোয়িং ৭৩৭ এয়ারক্রাফট দিয়ে ঢাকা-কাঠমান্ডু-ঢাকা রুটে ফ্লাইট চালু করলো রিজেন্ট।

এ নিয়ে ৬টি আন্তর্জাতিক রুটে সম্প্র্রসারিত হল দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি এই এয়ারলাইন্সটির কার্যক্রম।

বুধবার (ডিসেম্বর ২১) দুপুর ২ টায় হযরত শাহজালাল (রহ.)আন্তর্জাতিক বিমানবন্দরের রিজেন্টের এই নতুন রুটের উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশেস্থ নেপালের ভারপ্রাপ্ত চার্জ দ্যা এফেয়ার্স দিলি আচারিয়া, রিজেন্ট এয়ারওয়েজের উপ ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) সালমান হাবিব, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লে. জেনারেল (অব.) এম ফজলে আকবর এবং প্রধান বাণিজ্যিক কর্মকর্তা (সিসিও) আকতার ইউ আহমেদ, রিজেন্টের হেড অফ মার্কেটিং আনিসুল আলম চৌধুরী উপস্থিত ছিলেন।

নতুন রুটের প্রেক্ষাপট তুলে ধরতে গিয়ে রিজেন্ট এয়ারওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লে. জেনারেল (অব.) এম. ফজলে আকবর বলেন, গত বছরেই জুলাইয়ে নেপাল রুটে চলাচলের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু তার আগে সেখানে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পের কারণে এই উদ্যোগ স্থগিত করা হয়। বর্তমানে ক্ষয়ক্ষতি কাটিয়ে নেপালের পর্যটন আবারও ঘুরে দাঁড়িয়েছে। ভিড় বাড়তে শুরু করেছে বাংলাদেশিসহ বিশ্ব পর্যটকদের। এ সুযোগটা আমরা কাজে লাগাতে চাই।

পাশাপাশি মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যে প্রবাসী বিপুলসংখ্যক নেপালি শ্রমশক্তি পরিবহনের সুযোগের কথা উল্লেখ করে তিনি বলেন, ঢাকাকে ট্রানজিট করে প্রবাসী নেপালিদের ভ্রমণসঙ্গী হতে চাই আমরা। প্রাথমিক পর্যায়ে কাঠমান্ডু-ঢাকা-কুয়ালালামপুর রুটে ফ্লাইট চালু করা হচ্ছে, পরবর্তীতে মাসকাট রুট অর্ন্তভুক্ত করার পরিকল্পনা রয়েছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী, রিজেন্টের নতুন গন্তব্যকে স্বাগত জানিয়ে এর উত্তরোত্তর সাফল্য কামনা করেন। রিজেন্ট এয়ারওয়েজের ঢাকা-কাঠমান্ডু নতুন রুটের উদ্বোধন করেন বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গনি চৌধুরী।

তিনি বলেন, রিজেন্ট এয়ারওয়েজ ভালো করছে। তারা নতুন নতুন ফ্লাইট পরিচালা করছে। আজ নেপালে ফ্লাইট শরু হচ্ছে। আমরা চাই আরো নতুন নতুন গন্তব্যে যাবে রিজেন্ট।

ভারপ্রাপ্ত চার্জ দ্যা এফেয়ার্স দিলি আচারিয়া বলেন, বিশ্বের দীর্ঘ সমুদ্র সৈকতের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের সাথে মিল হওয়ার সময় এসেছে। নেপাল ও বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য্যের প্রতি মানুষের আকর্ষণ অনেক আগের। তাই রিজেন্ট এর ফ্লাইট পরিচালনার মাধ্যমে এই সম্পর্ক আরো সামনে এগিয়ে যাবে।

এ সময় রিজেন্ট এয়ারওয়েজের সিইও লে. জেনারেল (অব.) এম ফজলে আকবর বলেন, আমরা বরাবরই যাত্রীদের সেবার কথা মাথায় রেখেই কাজ করি। আশা করছি মানুষ রিজেন্টে ভ্রমণ করে আনন্দিত হবেন।

বুধবার বিকেল ৩টায় ১২৬ জন যাত্রী নিয়ে উদ্বোধনী ফ্লাইটটি নেপালের রাজধানী কাঠমান্ডুর উদ্দেশ্য ছেড়ে যাবে। সেখান থেকে ৬৫ জন যাত্রী নিয়ে বিকেল ৫ টা ১৫ মিনিটে ছেড়ে সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে ঢাকায় এসে পৌঁছাবে।

প্রতি শনি, সোম ও বুধবার এই সময়সূচিতে কাঠমান্ডু রুটে চলাচল চলাচল করবে রিজেন্টের ফ্লাইট।

ইকোনমি শ্রেণীতে সব ধরনের করসহ ঢাকা-কাঠমান্ডু রিটার্ন ভাড়া ১৭ হাজার ৫১২ টাকা এবং ওয়ানওয়ে ১২ হাজার ৪৯৩ টাকা এবং বিজনেস ক্লাসে রিটার্ন ২৭ হাজার ৪শ’ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে ।

উল্লেখ্য, ২০১০ সালের ১০ নভেম্বর যাত্রা শুরু করা রিজেন্ট এয়ারওয়েজের আন্তর্জাতিক গন্তব্যের সূচনা হয় ২০১৩ সালের ১৫ জুলাই কুয়ালালামপুর ফ্লাইটের মাধ্যমে।

বর্তমানে ঢাকা থেকে মাসকাট, কুয়ালালামপুর, সিঙ্গাপুর, ব্যাংকক, কলকাতা এবং চট্টগ্রাম থেকে ব্যাংকক ও কলকাতা রুটে চলাচল করছে রিজেন্ট। এছাড়া অভ্যন্তরীণ রুটেও চলাচল করছে ঢাকা থেকে চট্টগ্রাম ও কক্সবাজারে। সাশ্রয়ী ভাড়া, উন্নত সুবিধা আর আন্তরিক যাত্রীসেবার কারণে আন্তর্জাতিক রুটে বেশ সুনাম রয়েছে রিজেন্টের। বর্তমানে রিজেন্ট বহরে ৩ বোয়িং ও দুটি ড্যাশ ৮-কিউ এয়ারক্রাফট রয়েছে। আগামী জানুয়ারিতে আরও একটি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট রিজেন্টের বহরে যুক্ত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
ইউএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa