ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

প্রধানমন্ত্রীর ফ্লাইটে যান্ত্রিক ত্রুটিতে তৃতীয় তদন্ত কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
প্রধানমন্ত্রীর ফ্লাইটে যান্ত্রিক ত্রুটিতে তৃতীয় তদন্ত কমিটি

হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ এয়ারক্রাফট যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণের ঘটনায় আরও একটি তদন্ত কমিটি গঠন করেছে সরকার।

ঢাকা: হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ এয়ারক্রাফট যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণের ঘটনায় আরও একটি তদন্ত কমিটি গঠন করেছে সরকার।  
 
সিভিল এভিয়েশনের ক্যাপ্টেন এফওয়াই (পরামর্শক) ফরিদুজ্জামানকে প্রধান করে সোমবার (২৮ নভেম্বর) তিন সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।


 
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বাংলানিউজকে জানান, কমিটিকে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।  
 
এ কমিটির অপর দুই সদস্য হলেন, সিভিল এভিয়েশনের সহকারী পরিচালক সাইফুল হক শাহ ও বিমান পরিদর্শক আনন্দ মন্ডল।  
 
এর আগে সকালে নিজ কার্যালয়ে দু’টি কমিটি গঠনের কথা জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।
 
এরমধ্যে একটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পর্যটন ও প্রশাসন) স্বপন কুমার সরকারের নেতৃত্বে গঠন করা হয়।

চার সদস্যের এই কমিটিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন পরিচালক, সিভিল এভিয়েশনের পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেটর) ও পরিচালককে (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাটেরিয়ালস) রাখা হয়েছে।  
 
আর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয় সংস্থার চিফ টেকনিক্যাল অফিসার ক্যাপ্টেন ফজলুল মাহমুদ চৌধুরীকে। এ কমিটির অন্য সদস্যরা হলেন, ক্যাপ্টেন শোয়েব চৌধুরী, ইঞ্জিনিয়ার মো. হানিফ ও নিরঞ্জন রায়।
 
এই দুই কমিটিকেই ১ ডিসেম্বরের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানান মন্ত্রী।
 
রোববার (২৭ নভেম্বর) হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রীর ও তার সফরসঙ্গীদের বহনকারী এয়ারক্র্যাফটিটি যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণে বাধ্য হয়। ত্রুটি সারিয়ে চারঘণ্টা পর ফ্লাইটটি প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বুদাপেস্ট পৌঁছে।
 
বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa