ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

ইউএস-বাংলার মাস্কাট ফ্লাইট ডানা মেলবে শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
ইউএস-বাংলার মাস্কাট ফ্লাইট ডানা মেলবে শুক্রবার

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মাস্কাট ফ্লাইটের উদ্বোধন হচ্ছে শুক্রবার (১১ নভেম্বর)। কাঠমান্ডুর পর এটি হবে ‘২০১৫ সালের বেস্ট ডমেস্টিক এয়ারলাইন্স’ পুরস্কার পাওয়া বেসরকারি উড়োজাহ‍াজ সংস্থাটির দ্বিতীয় আন্তর্জাতিক গন্তব্য।

ঢাকা: ইউএস-বাংলা এয়ারলাইন্সের মাস্কাট ফ্লাইটের উদ্বোধন হচ্ছে শুক্রবার (১১ নভেম্বর)। কাঠমান্ডুর পর এটি হবে ‘২০১৫ সালের বেস্ট ডমেস্টিক এয়ারলাইন্স’ পুরস্কার পাওয়া বেসরকারি উড়োজাহ‍াজ সংস্থাটির দ্বিতীয় আন্তর্জাতিক গন্তব্য।

অত্যাধুনিক বোয়িং ৭৩৭-৮০০ দিয়ে পরিচালিত হবে ওমানের রাজধানী মাস্কাট ফ্লাইট। সম্প্রতি নতুন প্রজন্মের ১৫৮ সিটের  এ এয়ারক্র্যাফট বোয়িং যোগ হয়েছে ইউএস-বাংলার বহরে।

নতুন যুক্ত হওয়া এই বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফটে ৮টি বিজনেস ক্লাস, ১৫০টি প্রিমিয়াম ইকোনমি ও ইকোনমি ক্লাসের আসন ব্যবস্থা রয়েছে।

প্রথম ফ্লাইটটির সব টিকিট বিক্রি হয়ে গেছে অনেক আগেই। ফিরতি ফ্লাইটেরও একই অবস্থা। ঢাকায় অবতরণের পর যাত্রীদের লাগেজ দেওয়া হবে ১০ মিনিটে।

প্রাথমিকভাবে সপ্তাহে চারদিন ঢাকা-মাস্কাট-ঢাকা ফ্লাইট পরিচালিত হলেও পরে বেড়ে হবে সাতদিন। এছাড়া সপ্তাহে দু’দিন বন্দরনগরী চট্টগ্রাম থেকে মাস্কাট রুটে ফ্লাইট পরিচালিত হবে।

  ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বাংলানিউজকে বলেন, ’১০ মিনিটে লাগেজ দিতে আমরা এরই মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি। এজন্য আনা হয়েছে কিছু হ্যান্ডেলিং সরঞ্জাম এবং বাড়তি লোকও থাকবেন’।

ডিসেম্বরের মধ্যে আরো দু’টি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট ইউএস-বাংলা এয়ালাইন্সের বিমান বহরে যুক্ত হতে যাচ্ছে।

সপ্তাহে দু’টি ফ্লাইট ঢাকা থেকে রোববার ও শুক্রবার রাত ১০টা ৪৫ মিনিটে এবং দু’টি ফ্লাইট মঙ্গলবার ও বৃহস্পতিবার রাত ৮টা ৪৫ মিনিটে মাস্কাটের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং মাস্কাটে স্থানীয় সময় রাত ২টায় পৌঁছাবে। এছাড়া সপ্তাহে দু’টি ফ্লাইট চট্টগ্রাম থেকে যথাক্রমে মঙ্গল ও বৃহস্পতিবার রাত ১০টা ১৫ মিনিটে মাস্কাটের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং মাস্কাটে স্থানীয় সময় রাত ২টায় পৌঁছাবে।

অন্যদিকে মাস্কাট থেকে স্থানীয় সময় রাত ৩টায় সপ্তাহে দু’দিন বুধবার ও শুক্রবার সরাসরি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল ৯টা ২০ মিনিটে ঢাকায় পৌঁছাবে। সপ্তাহে দু’দিন শনিবার ও সোমবার মাস্কাট থেকে রাত ৩টায় ছেড়ে চট্টগ্রামে পৌঁছাবে সকাল ৯টা ৫০ মিনিটে এবং ঢাকায় অবতরণ করবে সকাল ১১টা ২০ মিনিটে।    

ঢাকা-মাস্কাট রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ২০ হাজার ৫৬৫ টাকা এবং রিটার্ন ভাড়া ৩৮ হাজার ৬০৭ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম-মাস্কাট রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ২৩ হাজার ৬৮৫ টাকা এবং রিটার্ন ভাড়া ৪০ হাজার ৫৫১ টাকা নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সকল ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত।

মাস্কাট রুট পরিচালনার জন্য ওমানে বাণিজ্যিকভাবে এভিয়েশন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত ‘ট্রাভেল পয়েন্ট’কে জেনারেল সেলস্ এজেন্ট (জিএসএ) নিয়োগ দিয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স।

এর আগে গত ১৪ মে হিমালয় কন্যা নেপালের রাজধানী কাঠমান্ডু ফ্লাইটের মাধ্যমে আন্তর্জাতিক রুটে ডানা মেলে ইউএস-বাংলা। বহুল কাঙ্ক্ষিত প্রথম আন্তর্জাতিক ফ্লাইটটির উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

কানাডার বোমবারভিয়ার কোম্পানির তৈরি ড্যাশ-৮ কিউ৪০০ সিরিজের এয়ারক্র্যাফট দিয়ে চলছে ঢাকা-কাঠমান্ডু ফ্লাইট।

ওমানের মাস্কাটের পর পর্যায়ক্রমে চালু হবে ভুটানের পারো, ভারতের কলকাতা, মালয়েশিয়ার কুয়ালালামপুর, সিঙ্গাপুর, থাইল্যান্ডের ব্যাংকক, কাতারের দোহা, আরব আমিরাতের দুবাই, সৌদি আরবের জেদ্দা এবং চীন ফ্লাইট।

গত আড়াই বছর ধরে ধরে বেশ সুনামের সঙ্গেই অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা। নিখুঁত শিডিউল, দক্ষ ব্যবস্থাপনা, আন্তরিক যাত্রীসেবা, সাশ্রয়ী ভাড়া ইত্যাদি কারণে অভ্যন্তরীণ রুটে এখন ইউএস-বাংলাই প্রথম পছন্দ যাত্রীদের।

আন্তর্জাতিক রুটেও দেশের ব্যবসা সফল এই বেসরকারি এয়ারলাইন্সটি ইতোমধ্যেই সুনাম কুড়াতে শুরু করেছে বলে জানিয়েছেন এভিয়েশন বিশেষজ্ঞরা।

বর্তমানে অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, বরিশাল, যশোর, রাজশাহী ও সৈয়দপুরে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
এএসআর

** মাস্কাট রুটে ইউএস-বাংলার ফ্লাইট ১১ নভেম্বর
** আন্তর্জাতিক রুটে উড়লো ইউএস-বাংলার ফ্লাইট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।