ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

এভিয়াট্যুর

বিমানের বৈমানিক ইফালপা সহ-সভাপতি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
বিমানের বৈমানিক ইফালপা সহ-সভাপতি

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ক্যাপ্টেন ইসতিয়াক হোসেন তৃতীয় দফায় ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইন্স পাইলট এসোশিয়েশন (ইফালপা) এর আঞ্চলিক সহ-সভাপতি (এশিয়া/পশ্চিম) নির্বাচিত হয়েছেন। তিনি আগামী দু’বছর দায়িত্ব পালন করবেন।



গত ১৪-১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের নিউ-ওরল্যান্স-এ ইফালপা’র ৭১তম বার্ষিক সম্মেলনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই উপ-মহাদেশের এভিয়েশন ইতিহাসে তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত হওয়া এটিই প্রথম, যা বিমান তথা বাংলাদেশকে এভিয়েশন শিল্পকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে।

ইফালপা, বিশ্বের ১০০টি দেশের লক্ষাধিক বৈমানিকের প্রতিনিধিত্বকারী একটি প্রতিষ্ঠান। জাতিসংঘের বিশেষায়িত ‘ইন্টারন্যাশনাল’ সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও)-এ স্থায়ী প্রতিনিধিত্বকারী এই প্রতিষ্ঠানটি (ইফালপা) উড়োজাহাজ উড্ডয়ন, নিরাপত্তা এবং কারিগরী উৎকর্ষতা সাধনের জন্য এভিয়েশন বিশ্বে প্রসিদ্ধ। প্রতিষ্ঠানটি (ইফালপা) জাতিসংঘের ইন্টারন্যাশনাল লেবার অর্গনাইজেশন (আইএলও)-এর সাথেও জড়িত। ইফালপা’র সদর দপ্তর কানাডার মন্ট্রিলে।

বর্তমানে ক্যাপ্টেন ইসতিয়াক হোসেন একজন সিনিয়র পাইলট হিসেবে কর্মরত।

তিনি ১৯৯৩ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যোগদান করেন। এশিয়া/ওয়েস্ট অঞ্চলের সহ-সভাপতি হিসেবে তার দায়িত্বের আওতাভুক্ত দেশ আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, মায়ানমার, নেপাল, পাকিস্তান এবং শ্রীলংকাসহ পশ্চিম এশিয়ার  দেশগুলি।

বাংলাদেশের পক্ষে তিনি ‘উড়োজাহাজ দুর্ঘটনা তদন্তকারী’র একজন পাইওনিয়ার ক্যাপ্টেন।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৬
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa