ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

এভিয়াট্যুর

১১৪টি এয়ারবাস কিনবে ইরান

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
১১৪টি এয়ারবাস কিনবে ইরান ছবি: সংগৃহীত

ঢাকা: বিমান পরিবহনখাতকে পুনরুজ্জীবিত করতে ১১৪টি এয়ারবাস কেনার ঘোষণা দিয়েছে তেহরান। সম্পাদিত পরমাণু চুক্তির অধীনে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এটাই ইরানের প্রথম বড় কোনো বাণিজ্যিক ঘোষণা।



রোববার (২৪ জানুয়ারি) দেশটির যোগাযোগ মন্ত্রণালয় এয়ারবাস কেনা সংক্রান্ত ঘোষণাটি দেয় বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

ইরানের যোগাযোগমন্ত্রী আব্বাস আখোন্দি বলেছেন, প্রেসিডেন্ট হাসান রুহানি প্যারিস সফরে যাওয়ার পর ইরানের জাতীয় বিমান পরিবহন সংস্থা ইরান এয়ারের সঙ্গে ফরাসি পরিবহন বিমান উৎপাদন ও বিপণন প্রতিষ্ঠান এয়ারবাসের চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

হাসান রুহানি সোমবার (২৫ জানুয়ারি) থেকে বুধবার (২৭ জানুয়ারি) পর্যন্ত ইতালি ও ফ্রান্স সফর করবেন। পরমাণু চুক্তি সম্পাদনের পর এটাই প্রথম তার ইউরোপ সফর হতে চলেছে।

আব্বাস আখোন্দি জানিয়েছেন, ইরান এয়ারে বর্তমানে ২৫০টি প্লেন রয়েছে, যার মধ্যে দেড়শটি কর্মক্ষম। গত ১০ মাস ধরেই আমরা প্লেন কেনার ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছি। কিন্তু অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে মূল্য পরিশোধের কোনো পথ খুঁজে পাওয়া যাচ্ছিল না।

তিনি বলেন, আমাদের দূর ও মধ্যমপাল্লার অন্তত চারশ এবং স্বল্পপাল্লার একশ প্লেন দরকার। সবকিছু ঠিক থাকলে চুক্তি স্বাক্ষরের পর প্রথম দফায় আগামী ১৯ মার্চের মধ্যে কয়েকটি প্লেন দেশে এসে পৌঁছাবে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa