ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

চাকরি নিয়ে শঙ্কায় এয়ার ইন্ডিয়ার বেশি ওজনের স্টুয়ার্ডরা!

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
চাকরি নিয়ে শঙ্কায় এয়ার ইন্ডিয়ার বেশি ওজনের স্টুয়ার্ডরা! ছবি: সংগৃহীত

ঢাকা: শরীরের সঠিক ওজন বজায় রাখা এয়ার স্টুয়ার্ডদের (কেবিন ক্রু ও এয়ারহোস্টেস) জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর গুরুত্বপূর্ণ এ কাজটি সঠিকভাবে করতে না পারলে অনেক ক্রু’কে আকাশ থেকে মাটিতে নেমে আসতে হয়।



অতিরিক্ত ওজনের কারণে গত বছর প্রায় ৬শ’ ক্রু’কে ( মোট ক্রুর প্রায় ১৭ শতাংশ ) সর্তক করে দিয়েছিলো ভারতের জাতীয় পতাকাবাহী বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

সে সময় ওই ৬শ’ ক্রু’কে ফ্লাইট ডিউটিতে ‘সাময়িক অযোগ্য’ (টেম্পেরারিলি আনফিট) আখ্যা দিয়ে আগামী ছয়মাসের মধ্যে ওজন কমানোর নির্দেশ দেওয়া হয়। কিন্তু এ সময়ের মধ্যে ১৩০ জন ক্রু ওই নির্দেশনা পালনে ব্যর্থ হন বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।   

জানা গেছে, ক্রু’দের ফিটনেসের জন্য এয়ার ইন্ডিয়ার কর্তৃপক্ষ নির্দেশনা জারি করে। এতে নারী ক্রুদের ক্ষেত্রে বিএমআই (বডি মাস ইনডেক্স-স্থুলতার সচরাচর পরিমাণ) কত হবে সে ব্যাপারেও সুস্পষ্ট নির্দেশনা ছিলো।   নারীদের জন্য বিএমআই ১৮-২২ নরমাল, ২২-২৭ ওভারওয়েট এবং ২৭ এর বেশি হলে স্থুল। তবে ছেলে ক্রু’দের ক্ষেত্রে বিএমআই ১৮-২৫ নরমাল বলে নির্দেশিকায় জানানো হয়।
 
এদিকে নির্দেশনা পালনে ব্যর্থ ১৩০ ক্রুর ব্যাপারে এয়ার ইন্ডিয়ার কর্তৃপক্ষ বলছে, ফ্লাইট ডিউটিতে তারা পুরোপুরি অযোগ্য। তাদেরকে হয় অন্য কোনো দায়িত্বে বদলি করা হবে নতুবা স্বেচ্ছা অবসর নিতে বলা হবে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
জেডএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad