ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

এবার উড়বে ‘সবচেয়ে বড়’ উড়োজাহাজ

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
এবার উড়বে ‘সবচেয়ে বড়’ উড়োজাহাজ

ঢাকা: বিশাল বিশাল উড়োজাহাজ দেখে অনেকের মনে হয়তো প্রশ্ন জেগেছে এই ভেবে যে, এতো বড় ওজনের যানটি কীভাবে আকাশে উড়ে? সে প্রশ্নের উত্তর তারা পেয়েছেন কি-না কে জানে। তবে তাদের প্রশ্নের জায়গাটা এবার আরও বাড়িয়ে দিল উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং।



যাত্রী পরিবহনে ‘৭৭৭-৯এক্স’ নামে আকারের দিক থেকে এ যাবতকালের সবচেয়ে বড় উড়োজাহাজ বানাচ্ছে বোয়িং। অধিক কর্মক্ষম দুই ইঞ্জিনের এ উড়োজাহাজের উৎপাদন শুরু হবে ২০১৭ সালে।

এ বিষয়ে বোয়িং জানায়, ৬টি এয়ারলাইন্স প্রতিষ্ঠান থেকে ইতোমধ্যে তিনশ’ ২০টি উড়োজাহাজের অর্ডার পাওয়া গেছে। ড্রিমলাইনার ৭৮৭’র চেয়ে ৭৭৭-৯এক্স’র কেবিন, দরজা আরও বড় ও উন্নত।

শুধু তাই নয়, বিমানবন্দরে ধারণ করার জন্য এর দীর্ঘাকৃতির ২৩৫ ফুট ডানা ভাঁজ করে রাখা যাবে।

প্রতিদ্বন্দ্বী এয়ারবাস এ৩৫০-১০০০’র চেয়ে ৭৭৭-৯এক্স’র কেবিন ১৬ ইঞ্চি প্রশস্ত। যাত্রীবাহী অন্যসব বাণিজ্যিক উড়োজাহাজের তুলনায় এর জ্বালানি খরচ কম হবে ১২ শতাংশ।

৭৭৭ ও ৭৮৭ ড্রিমলাইনারের সফলতার পর বোয়িংয়ের ‘এভিরিত্তি’ কারাখানায় তৈরি হবে ৭৭৭-৯এক্স। কারখানাটির ভেতরে ২৫টি ফুটবল মাঠের সমান জায়গা রয়েছে।  

এ বিষয়ে বোয়িং বলছে, ৭৭৭ ও ৭৮৭ ড্রিমলাইনার সফলভাবে তৈরির পর ৭৭৭এক্স হবে বিশ্বের সবচেয়ে বড় ও কর্মক্ষম দুই ইঞ্জিনের জেট, যা কোনো দিকে থেকেই কারও সঙ্গে মিলবে না। আর পারফরম্যান্স, সে তো সময়ের অপেক্ষা।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।