ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

দক্ষিণ এশিয়ার পর্যটন বিকাশে নতুন কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, মে ২২, ২০১৫
দক্ষিণ এশিয়ার পর্যটন বিকাশে নতুন কমিটি এইচ এম হাকিম আলী

ঢাকা: দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পর্যটনকেন্দ্রীক সম্পর্কের উন্নয়নে গঠিত হলো ‘সাউথ এশিয়ান ট্যুরিজম ফেডারেশন’ নামের নতুন কমিটি। দেশগুলোর মধ্যে আঞ্চলিক পর্যটনের উন্নয়নে এ কমিটি কাজ করবে।


 
শুক্রবার (২২ মে) রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত একটি সভায় এ কমিটি ঘোষণা করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ফাউন্ডেশন অব ট্যুরিজম অ্যান্ড ডেভেলপমেন্টের প্রেসিডেন্ট এইচ এম হাকিম আলী।
 
শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাংলাদেশ হোটেল অ্যাসোসিয়েশনের আয়োজনে এ সভায় অংশ নেন ভারত, নেপাল, ভুটান ও বাংলাদেশের প্রতিনিধিরা।
 
এইচ এম হাকিম আলী নব গঠিত কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন। এছাড়া দুই জন সহ-সভাপতির মধ্যে একজন হবেন ভারতের ও অপরজন নেপাল অ্যাসোসিয়েশন অব ট্যুর অ্যান্ড ট্রাভেল এজেন্টসের সভাপতি ডি বি লিম্বু।

এ কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন অ্যাসোসিয়েশন অব ভুটানিজ ট্যুর অপারেটরসের নির্বাহী পরিচালক সোনম দর্জি এবং অর্থ-সম্পাদক হয়েছেন ভুটানের হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট অ্যাসেসিয়েশনের সাধারণ সম্পাদক সঙ্গীতা রানা।

এছাড়া বাংলাদেশ ইনবাউন্ড ট্যুর অপারেটরস অ্যাসেসিয়েশনের সভাপতি রেজাউল একরামকে আহ্বায়ক করে সংশ্লিষ্ট একটি অ্যাডহক কমিটিও গঠন করা হয়েছে।
 
এ কমিটি সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধিতে কাজ করবে। ভবিষ্যতে এটিকে সার্কের একটি কমিটিতে রূপান্তরের চেষ্টা করা হবে
বলে বাংলানিউজকে জানান রেজাউল একরাম।
 
তিনি বলেন, এরই মধ্যে আমরা সার্ক থেকে সবুজ সংকেত পেয়েছি। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন সংশ্লিষ্ট সম্পর্ক এতে আরও ভালো হবে। অন্তর্ভুক্ত সব ক’টি দেশই যেন পর্যটন খাতে লাভবান হতে পারে সে চেষ্টাই করা হবে।
 
দেশগুলোর মানুষ ও গোষ্ঠীর মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও ভ্রমণে তাদের উৎসাহিত করতেও এ কমিটি কাজ করবে, বলেন একরাম।
 
বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ২২ মে, ২০১৫
এসকেএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।