ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

রাজধানীতে আন্তর্জাতিক পর্যটন মেলা শুরু বৃহস্পতিবার

স্পেশাল করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৫
রাজধানীতে আন্তর্জাতিক পর্যটন মেলা শুরু বৃহস্পতিবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বৃহস্পতিবার (০৯ এপ্রিল) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক পর্যটন মেলা ‘মনিটর ঢাকা ট্রাভেল মার্ট-২০১৫’।

দেশের শীর্ষস্থানীয় ভ্রমণবিষয়ক পাক্ষিক ‘দ্য বাংলাদেশ মনিটর’ দ্বাদশবারের মতো এ মেলার আয়োজন করছে।

ঢাকা ট্রাভেল মার্ট-২০১৫’র আয়োজনে পার্টনার হিসেবে সহায়তা করছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ওইদিন বিকেল ৪টায় সোনারগাঁও হোটেলের বলরুমে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন। মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সোমবার (০৬ এপ্রিল) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজক কমিটির চেয়ারম্যান ও দ্য বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী আখতার-উজ জামান খান কবীর।

কাজী ওয়াহিদুল আলম তার বক্তব্যে বলেন, এবারের ঢাকা ট্রাভেল মার্ট আমাদের জন্য একটি মাইলফলক ইভেন্ট। দেশের সম্ভাবনাময় পর্যটন খাত বিকাশে সহায়তার লক্ষ্য নিয়ে একযুগ আগে আমরা ঢাকা ট্রাভেল মার্ট আয়োজনের উদ্যোগ গ্রহণ করি। বিগত বছরগুলোতে পর্যটন ক্ষেত্রে বিশেষ করে অভ্যন্তরীণ পর্যটনে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে; যাতে আমরা কিছুটা হলেও অবদান রাখতে পেরেছি।

তিনি বলেন, গত বছর ১২ হাজার দর্শনার্থী মেলায় এসেছিলেন। এ বছর ১৫ হাজার দর্শনার্থী মেলায় আসবেন বলে আমাদের আশা।  

মেলাকে কেন্দ্র করে বিগত বছরগুলোতে পর্যটনের প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে দেশে নতুন নতুন অপারেটর তৈরি হয়েছে, তারা ব্যবসার প্রসার ঘটিয়েছেন। অনেকে পরিবারসহ মেলায় এসে তার পছন্দমতো ট্যুর প্যাকেজ অফার করছেন। এ ধরনের প্যাকেজে নিরাপদে কোনো ধরনের ঝক্কি-ঝামেলা ছাড়া মানুষ ভ্রমণ করতে পারছেন। অসংখ্য মানুষের কর্মসংস্থান হয়েছে এ খাতটিতে। তরুণ প্রজন্মের মধ্যে পর্যটন পেশার প্রতি আগ্রহ বৃদ্ধি পেয়েছে, বলে মন্তব্য করেন দ্য বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম।   

তিনি বলেন, দেশে টেকসই পর্যটন খাত সৃষ্টি করতে হলে বর্ধিত সংখ্যায় বিদেশি পর্যটক আকৃষ্ট করা জরুরি। আর এ জন্য অনেক কিছুই করতে হবে। সর্বপ্রথমে আমাদের নির্ধারণ করতে হবে, কোন পর্যটন পণ্যটি আমরা বিশ্ববাজারে তুলে ধরবো এবং কিভাবে তুলে ধরব। পাশাপাশি যোগাযোগ অবকাঠামো উন্নয়নসহ অন্যান্য সুবিধা তৈরির বিষয়েও গুরুত্ব দেন তিনি।

ট্যুরিজম বোর্ডের সিইও আকতার-উজ জামান খান কবীর মেলাকে পর্যটন সংশ্লিষ্ট ও দর্শকদের কাছে একটি স্বতন্ত্র প্ল্যাটফর্ম হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, আগামী বছরকে সরকার ‘পর্যটন বর্ষ‘ ঘোষণা করেছে। পর্যটন বর্ষকে ঘিরে ট্যুরিজম বোর্ড উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি পর্যটক আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।  

স্বাগতিক বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৫০টির বেশি সংস্থা মেলায় অংশ নিচ্ছে। যার মধ্যে রয়েছে জাতীয় পর্যটন সংস্থা, বিমান সংস্থা, ট্রাভেল ও ট্যুর অপারেটর, হোটেল ও রিসোর্ট, পর্যটন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এবং আর্থিক প্রতিষ্ঠান। অংশগ্রহণকারী সংস্থাগুলো মেলা চলাকালে দর্শনার্থীদের জন্য হ্রাসকৃত মূল্যে বিমান টিকেট, আকর্ষণীয় ট্যুর প্যাকেজসহ বিভিন্ন সেবা উপস্থাপন করবে।  

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে। মেলায় জনপ্রতি ২৫ টাকা প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রবেশ কুপনের ওপর প্রতিদিন সন্ধ্যায় র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে। আর শেষদিন (১১ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টায় গ্র্যান্ড র‌্যাফেল ড্র’র ব্যবস্থা থাকছে।

র‌্যাফেল ড্র বিজয়ীরা দেশ-বিদেশের বিভিন্ন গন্তব্যের এয়ার টিকিট, ট্যুর প্যাকেজ, তারকা হোটেলে রাত্রিযাপন, লাঞ্চ ও ডিনার কুপনসহ বিভিন্ন পুরস্কার পাবেন।
 
বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৫
আইএইচ/ জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।