ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

বিমানবালাকে যৌন নির্যাতনকারী কর্মকর্তা রঞ্জু বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫
বিমানবালাকে যৌন নির্যাতনকারী কর্মকর্তা রঞ্জু বরখাস্ত ছবি: প্রতীকী

ঢাকা: এয়ারলাইন্সের একজন কেবিন ক্রুকে যৌন নির্যাতনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চিফ পার্সার নুরুজ্জামান রঞ্জুকে বরখাস্ত করা হয়েছে।

নুরুজ্জামান রঞ্জু ও স্টুয়ার্ড অপুক মুমের সিনহা এয়ারলাইন্সের এক কেবিন ক্রুকে যৌন নির্যাতন করেন।

বিমানের গঠিত তদন্ত কমিটি এই অভিযোগের প্রমাণ পেয়েছে।

বৃহস্পতিবার বিমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ রঞ্জুকে বরখাস্ত করলেও এই ঘটনায় আরেক নিপীড়ক সিনহার বিরুদ্ধে এখনো পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বিমান সূত্রে এ তথ্য জানা গেছে। বিমানের নিয়মানুযায়ী, রঞ্জুর বিরুদ্ধের এখন চার্জশিট গঠন করা হবে। এরপর তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে। এতে সর্বোচ্চ শাস্তি চাকরিচ্যুতি।

বিমান সূত্রে জানা গেছে, জানুয়ারি মাসে লন্ডনের এক হোটেলে চিফ পার্সার নুরুজ্জামান রঞ্জু ও স্টুয়ার্ড অপুক মুমের সিনহা হোটেল কক্ষে বিমানের এক কেবিন ক্রুকে যৌন নির্যাতন করেন। ঘটনার পর বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা চালায় দুই অভিযুক্ত। কিন্তু বিমানের গঠিত তদন্ত কমিটি এই দু’জনের বিরুদ্ধে যৌন নির্যাতনের প্রমাণ পেয়েছে। ওই রিপোর্ট বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাইল হেউডের হাতে আসার পর এই সাময়িক ব্যবস্থা নেওয়া হলো।  

নুরুজ্জামান রঞ্জুর বিরুদ্ধে এর আগেও এ ধরনের অভিযোগ ছিল। কিন্তু চিফ পার্সারকে খুশি না রাখলে কেউই ভালো ফ্লাইটে যেতে পারেন না। তার রিপোর্টের ওপরই নির্ভর করে একজন কেবিন ক্রু’র পারফরম্যান্স। যে কারণে চিফ পার্সারের বিরুদ্ধে কোনো কথাই বলতে পারেন না কোনো কেবিন ক্রু। এই সুযোগ কাজে লাগিয়ে অতীতেও বেশ কয়েকটি ঘটনা ঘটিয়েছেন তিনি। রঞ্জু তার অ্যাসোসিয়েশনের মধ্যে অত্যন্ত প্রভাবশালী। এজন্য কয়েকবার এ ধরনের ঘটনা ঘটিয়েও পার পেয়ে যান তিনি। তবে এবার বিমানের শীর্ষ পর্যায়ে ঘটনাটি জানাজানি হলে শেষ রক্ষা হয়নি তার।

** কেবিন ক্রুকে যৌন নির্যাতন, প্রমাণ বিমানের হাতে

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, মার্চ ৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।