ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

হাজিদের জন্য বিশেষ সুবিধা

বিনাভাড়ায় আনা যাবে ৪৭ কেজি মাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৪
বিনাভাড়ায় আনা যাবে ৪৭ কেজি মাল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফিরতি হজ-ফ্লাইট শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে। এদিন স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় জেদ্দা-ঢাকা রুটে বিমানের হজ-পরবর্তী প্রথম ফ্লাইট বিজি-২০১২ এ ৪১৯ জন হাজি দেশে ফিরবেন।

পোস্ট হজ-ফ্লাইট চলবে ১ মাস, এ সময়ে মোট ১৩৪টি ফ্লাইট পরিচালনা করবে বিমান। সর্বশেষ হজ-ফ্লাইটটি পরিচালিত হবে আগামী ৮।

ফিরতি হজ্ব-ফ্লাইটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হাজীদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করেছে। এই সুবিধার আওতায় হাজিরা মোট ৪৭ কেজি মালামাল বিনা ভাড়ায় বহন করতে পারবেন। মালামালের এই পরিমাণে ‘চেক্ড-ব্যাগেজ’ হবে সর্বোচ্চ ৪০ কেজি এবং ৭ কেজি হাতে বহনযোগ্য মালামাল বা ‘হ্যান্ড-হেল্ড’ ব্যাগেজ। হাজিদের কষ্ট লাঘব করার মানসে সকল ব্যাগেজ এবার বিমানবন্দরের পরিবর্তে মক্কা ও মদীনায় বিমান নির্ধারিত স্থানে আগেই নেওয়া হবে।

গত ২৭ আগস্ট বিমান বাংলদেশ এয়ারলাইন্সের ‘হজ্ব-ফ্লাইট কার্যক্রম শুরু হয়। চলতি বছর নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়েও বেশী- মোট ৫০,৩২৯ জন হজ যাত্রী পরিবহন করে বিমান। এ বছরের হজ কার্যক্রম-এর বিশেষ বৈশিষ্ট্য হল- সম্পূর্ণভাবে নিজস্ব জাহাজ ব্যবহার করে এটি পরিচালিত হচ্ছে। ফলশ্রুতিতে লীজ-খাতে ফিবছর দেয় ৬০-৭০ কোটি টাকা সাশ্রয় করতে পেরেছে বিমান।

ঢাকা-জেদ্দা-ঢাকারুটে এ বছর বিমান ভাড়া ছিল ইকোনমি ও বিজনেস ক্লাস যথাক্রমে ১৫০০ এবং ২৫০০ মার্কিন ডলার।

** শাহজালালে হাজিদের জন্য পৃথক স্ক্যান‍ার

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।