ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ছোটকাগজ ‘মৃদঙ্গ’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০১২
ছোটকাগজ ‘মৃদঙ্গ’

সম্প্রতি প্রকাশিত হয়েছে ছোটকাগজ ‘মৃদঙ্গ’। বর্তমান সংখ্যাটিতে রয়েছে রাজশাহীর সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত আনোয়ারুল আবেদীনকে নিয়ে ক্রোড়পত্র।

আনোয়ারুল আবেদীনের জন্ম ১৯৪৪ সালের ৫ নভেম্বর।

ক্রোড়পত্রে আনোয়ারুল আবেদীনকে নিয়ে লিখেছেন অনীক মাহমুদ, সুজিত সরকার, ফরিদা সুলতানা, গোলাম কবির, প্রশান্ত সাহা, মুস্তাফিজুর রহমান খান, খোকন তালুকদার প্রমুখ।

ক্রোড়পত্র ছাড়াও বর্তমান সংখ্যায় রয়েছে ভ্রমণ কাহিনী, সাক্ষাৎকার, কবিতা, গল্প, অনুবাদ, দুটি কবিতার বই ও পাঁচটি ছোটকাগজেরে আলোচনা।

এখানে কবি জুলফিকার মতিনের একটি দীর্ঘ সাক্ষাৎকার নিয়েছেন ‘মৃদঙ্গ’ এর সম্পাদক কামরুল বাহার আরিফ।

কবিতা লিখেছেন আসাদ মান্নান, আমিনুল ইসলাম, কামরুল ইসলাম, ওয়ালী কিরণ, টোকন ঠাকুর, শামীম হোসেনসহ ২৭ জন কবি।

গল্প লিখেছেন রফিকুর রশীদ, নূরুননবী শান্ত, নন্দিতা ভট্টাচার্য্য, চন্দন আনোয়ার ও তারিক স্বপন। ভ্রমণ কাহিনী লিখেছেন এম এ কাইউম ও নিবন্ধ লিখেছেন আশফাকুল আশেকীন।

বর্তমান সংখ্যায় বিশ্বখ্যাত চিত্রশিল্পী মকবুল ফিদা হুসেনের দুটি সাক্ষাৎকার অনুবাদ করেছেন দুলাল আল মনসুর। এছাড়াও এখানে অনুবাদ করা হয়েছে কাহলিল জিবরান ও নেসলি মারমন সিলকোর কবিতা।  

ফেব্রুয়ারি ২০১২-এ প্রকাশিত কামরুল বাহার আরিফ সম্পাদিত ছোটকাগজ মৃদঙ্গ-এর প্রচ্ছদ করেছেন আসাদুজ্জামান খোকন।   মূল্য : ৮০ টাকা।

বাংলাদেশ সময় ১৬০৫, মার্চ ২৫, ২০১২

সম্পাদনা : ফেরদৌস মাহমুদ, শিল্প-সাহিত্য সম্পাদক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।