ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কার পেলেন কিং-সুক সিন

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১২
ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কার পেলেন কিং-সুক সিন

http://www.banglanews24.com/images/PhotoGallery/2012March/book20120321183434.jpgসম্প্রতি প্রদান করা হলো ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কার ২০১১। পুরস্কারটি পেলেন দক্ষিণ কোরিয়ার কথাসাহিত্যিক কিং-সুক সিন।

‘প্লিজ লুক আফটার মাম’ উপন্যাসের জন্য তাকে এ পুরস্কার প্রদান করা হয়। এবারই প্রথম কোনো নারী লেখককে এ পুরস্কার প্রদান করা হলো।

২০০৭ সালে চালু হওয়া ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কার পাওয়ার দৌড়ে অংশ নিতে পারে এশিয়ার ত্রিশটি দেশের লেখকদের উপন্যাস। আগের বছর ইংরেজিতে লেখা বা ইংরেজি অনুবাদে প্রথম প্রকাশ হয়েছে এমন উপন্যাসের লেখক ও অনুবাদককে এ পুরস্কার দেয়া হয়।
 
এ বছর ম্যান এশিয়ান সাহিত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছিল মোট ৭ টি উপন্যাস। এর মধ্য থেকেই নির্বাচন করা হয় ‘প্লিজ লুক আফটার মাম’ উপন্যাসটিকে।

অন্যান্য উপন্যাসগুলো হলো-- পাকিস্তানের জামিল আহমেদের ‘দ্য ওয়ান্ডারিং’, ভারতের রাহুল ভট্টাচার্যের ‘দ্য স্লাই কোম্পানি অব পিপল হু কেয়ার’, অমিতাভ ঘোষর  ‘রিভার অব স্মোক’,  জানভি বড়ুয়ার ‘রিবার্থ’, চীনের ইয়ান লিয়াঙ্কির ‘ড্রিম অব ডিং ভিলেইজ’ এবং জাপানের ব্যানানা ইউসিমোতোর ‘দ্য লেইক’।

পুরস্কার হিসেবে ১৫ মার্চ হংকং-এ ৩০ হাজার মার্কিন ডলার প্রদান করা হয় ‍কিং-সুক সিনকে। এবং ইংরেজি অনুবাদক চিং-ইয়াং কিংকে প্রদান করা হয় ৫ হাজার মার্কিন ডলার।

‘প্লিজ লুক আফটার মাম’ উপন্যাসটি সম্পর্কে জুরি বোর্ড থেকে বলা হয়-- উপন্যাসটি বিস্ময়করভাবে একজন মায়ের মুখচ্ছবি তুলে ধরতে গিয়ে দক্ষিণ কোরিয়ার পারিবারিক জীবনের ঐতিহ্য এবং আধুনিক জীবনের চিত্রকেই ফুটিয়ে তুলেছে। ফলে পারিবারিক জীবনের অনেক স্পর্শকাতর বিষয়ও এখানে লক্ষ্য করা যায়।

বাংলাদেশ সময় ১৮১০, মার্চ ২১, ২০১২

সম্পাদনা : ফেরদৌস মাহমুদ, শিল্প-সাহিত্য সম্পাদক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।