ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

নজরুলের গান কবিতা মানুষকে সব সময় অনুপ্রেরণা দেবে: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
নজরুলের গান কবিতা মানুষকে সব সময় অনুপ্রেরণা দেবে: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় কবি নজরুল ইসলামের গান কবিতা মানুষকে সব সময় অনুপ্রেরণা দেবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (২৭ আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬ তম মৃত্যুবার্ষিকীতে তাঁর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধানিবেদনকালে তিনি এ মন্তব্য করেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, তিনি সাম্যের কবি, অসাম্প্রদায়িক ও মানবতার কবি। বঙ্গবন্ধু ও কবি নজরুলের মধ্যে একটি অসাধারণ সখ্যতা ছিল। বঙ্গবন্ধুই মূলত কবি নজরুলকে দরিদ্রপীড়িত জীবনাচার  থেকে উদ্ধার করে বাংলাদেশে নিয়ে আসেন। দুজনই মানবতাবাদী, অসাম্প্রদায়িক ও উদার জীবন দর্শন। অনেক বিশাল কবির সাহিত্য সম্ভার। তার সাহিত্য সম্ভারে নানাবিধ মূলবোধ ও নানা ধরনের ভাবদর্শন।

তিনি বলেন, কবির মধ্যে অন্যায়ের বিরুদ্ধে কথা বলার স্পৃহা ছিল। তাঁর মধ্য আছে ধর্মীয় মূল্যবোধ প্রতিপালনের ইঙ্গিত। তার কবিতা গান মানুষকে সব সময় অনুপ্রেরণা দেবে, বিশ্বের যেকোনো  পরিস্থতিতে তার ভাবদর্শন মানুষ অনুসরণ করবে। এর মধ্য দিয়েই কবি অমর হয়ে থাকবেন।

এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভুইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
এসকেবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa