ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

নিকোলাই গোগোল ট্রায়াম্ফ পুরস্কার প্রাপ্তিতে কবি রেজাউদ্দিন স্টালিনকে সংবর্ধনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
নিকোলাই গোগোল ট্রায়াম্ফ পুরস্কার প্রাপ্তিতে কবি রেজাউদ্দিন স্টালিনকে সংবর্ধনা কবি রেজাউদ্দিন স্টালিনকে সংবর্ধনা দেওয়া হয়

ঢাকা: নিকোলাই গোগোল ট্রায়াম্ফ আন্তর্জাতিক পুরস্কার পাওয়ায় কবি রেজাউদ্দিন স্টালিনকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিকেল ৫টায় রাজধানীর পরীবাগস্থ সংস্কৃতি বিকাশ কেন্দ্রে মনন সাহিত্য আসর এবং সুবর্ণগ্রামের উদ্যোগে এ মনোজ্ঞ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট কবি জাহিদুল হক।

সম্মানিত অতিথি ছিলেন কবি জুয়েল মাজহার, ড. মাহবুব হাসান, কবি শাহীন রেজা, কবি কবীর হোসেন তাপস, কবি সৌমিত্র দেব, কবি আসাদ কাজল, কবি জাহানারা বুলা, কবি ফরিদ ভূঁইয়া, কবি নূর মোহাম্মদ, আহমেদ লিপু, বাচিকশিল্পী মিতা আফরোজ, মুনা চৌধুরীসহ বিশিষ্টজনেরা।

সভাপতির বক্তব্যে কবি জাহিদুল হক বলেন, রেজাউদ্দিন স্টালিন বাংলাভাষার শক্তিমান কবি। তার কবিতা সর্বজনীন। অন্যায়ের বিরুদ্ধে কথা বলা তার কবিতার বড় বৈশিষ্ট্য। তিনি সারাবিশ্বের কবিতা পাঠকদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছেন।  

ড. মাহবুব হাসান বলেন, স্টালিনের কবিতার বৈশ্বিক দৃষ্টি তাকে গোগোল পুরস্কার এনে দিয়েছে।  

কবি জুয়েল মাজহার বলেন, কবিদের প্রশিক্ষক নেই, তারা নিজেরাই নিজের শিক্ষক। রেজাউদ্দিন স্টালিন নিজস্ব স্বর তৈরি করতে পেরেছেন বলেই পাঠক পড়ে বুঝতে পারে এটি স্টালিনের কবিতা। নিকোলাই গোগোল ট্রায়াম্ফ পুরস্কার প্রাপ্তির ভেতর দিয়ে স্টালিন আমাদের কবিতাকে অনেক দূর নিয়ে গেছেন, তা আমরা বুঝতে পারি।

কবি শাহীন রেজা বলেন, রেজাউদ্দিন স্টালিন আমাদের গর্ব করার, আমাদের অহংকার করার জায়গা তৈরি করে
দিয়েছেন। আজ সারাবিশ্বে তার কবিতা বাংলাভাষাকে নিয়ে গেছে। আমরা আরও বড় স্বীকৃতির অপেক্ষায়।  

আসাদ কাজল বলেন, মহাকাল বড় নির্মম, কালের যাত্রায় যে টেকে, সেই কবি হিসেবে থেকে যায়। রেজাউদ্দিন স্টালিন সেই টিকে যাওয়ার শর্তপূরণে সক্ষম।  

কবি সৌমিত্র দেব বলেন, আমরা আনন্দিত, একদিন রেজাউদ্দিন স্টালিন বাংলাদেশের হয়েও সারাবিশ্বের কবি হবেন, এরই মধ্যে বেশ সমাদৃত হয়েছেন ৪২টি ভাষায় অনুবাদের মাধ্যমে। তার গ্রন্থ সংখ্যা শতাধিক।  

কবি বন্ধু কবীর হোসেন তাপস বলেন, অনেক অল্প বয়সে স্টালিন পেয়েছেন বাংলা একাডেমিসহ দেশি-বিদেশি অনেক সম্মাননা ও পুরস্কার। আমার পরিচয় বিদিত হোক- আমি স্টালিনের বন্ধু।  

আবৃত্তিশিল্পী মুনা চৌধুরী বলেন, কবিতার পাশাপাশি তিনি একজন সফল মিডিয়া ব্যক্তিত্ব। কবিতার বিষয়ে তার মৌলিক চিন্তা আমাদের আলো দেয়। তিনি একজন অসাধারণ বাগ্মী।

আবৃত্তিকার ও কবি জাহানারা বুলা বলেন, রেজাউদ্দিন স্টালিন বাংলা কবিতার আন্তর্জাতিক কণ্ঠস্বর।

সংবর্ধনা অনুষ্ঠান উপস্থাপনা করেন মননের অ্যাডমিন কথাশিল্পী খালিদা তালুকদার।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa