ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

কথা ও সুরে শোক পালন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
কথা ও সুরে শোক পালন

ঢাকা: আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ।

শনিবার (২০ আগস্ট)  সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্রে  মিলনায়তনের এই আয়োজন দুইভাগে বিভক্ত ছিল।

আলোচনা পর্বের শুরুতেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এতে প্রধান অতিথি ছিলেন  আওয়ামী লীগ নেতা অসীমকুমার উকিল।

বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের  সচিব মো. আবুল মনসুর।   সমন্বয় পরিষদের সহ-সভাপতি  মাহমুদ সেলিমের সভাপতিত্বে স্বাগত বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. বিশ্বজিৎ রায়।

আলোচনায় বক্তারা জাতীয় শোক দিবস ও ২১ আগষ্ট  শেখ হাসিনার ওপর ন্যাক্কারজনক গ্রেনেড হামলার নেপথ্যকারী ও অংশগ্রহণকারী নায়কদের দ্রুত মৃত্যুদণ্ড কার্যকর করার দাবি জানান।

এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে দলীয় গান, একক সংগীত, নৃত্য পরিবেশন করে বরেণ্য ও প্রতিশ্রুতিশীল শিল্পীরা। দলীয় গানে অংশ নেয়  রবীন্দ্র সংগীতশিল্পী সংস্থা, নিবেদন, গীতশতদল, সংগীত ভবন, বিশ্ববীণা, সপ্তরেখা একাডেমী, বুলবুল ললিতকলা একাডেমি, সুরনন্দন, লোকারণ, অভ্যূদয়, প্রতীতি সংগীত একাডেমি, বেণুকা ললিতকলা একাডেমি, মরমী লোকগীতি শিল্পীগোষ্ঠী। একক গান পরিবেশন করেন ১০জন বরেণ্য শিল্পী। এ পর্বের শুরুতেই বাঁশিতে শোকের আবহ তুলে ধরেন বংশীবাদক।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
এইচএমএস/ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa